সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

খাশোগি হত্যার সব তথ্য প্রকাশের প্রতিশ্রুতি তুরস্কের

আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ০২:৩৬ পিএম
সাংবাদিক জামাল খাশোগি হত্যার সব তথ্য প্রকাশে প্রতিশ্রুতি দিয়েছে তুরস্ক। এর আগে খাশোগি নিখোঁজের ১৮ দিন পর প্রথমবারের মতো তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে সৌদি আরব। তবে তার মরদেহ কী করা হয়েছে সে সম্পর্কে কিছু জানায়নি রিয়াদ।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বেরোননি সাংবাদিক জামাল খাশোগি। বিভিন্ন সূত্র থেকে বলা হচ্ছিল দূতাবাসের ভেতরেই তাকে হত্যা করে মরদেহ সরিয়ে ফেলা হয়েছে। তবে, জোর গলায় তা অভিযোগ অস্বীকার করে আসছিল সৌদি আরব।

ধামাচাপার চেষ্টা করলেও শেষ পর্যন্ত খোশোগির মৃত্যুর কথা স্বীকার করেছে সৌদি আরব। দেশটির পাবলিক প্রসিকিউটরের বিবৃতিতে বলা হয়, ইস্তাম্বুলের কনস্যুলেটে সাক্ষাৎকার গ্রহণকারী কর্মকর্তাদের সঙ্গে হাতাহাতির এক পর্যায়ে খাশোগির মৃত্যু হয়। তবে এ সংক্রান্ত কোনো প্রমাণ দেয়নি রিয়াদ।

এ ঘটনাকে মানবতাবিরোধী অপরাধ উল্লেখ করে তুরস্ক বলছে, প্রকৃত ঘটনা আড়াল করার চেষ্টা কখনোই মেনে নেয়া হবে না।

ক্ষমতাসীন বিচার ও উন্নয়ন দলের উপপ্রধান ও মুখপাত্র নুমান কুর্তুলমাস বলেন, "খাশোগি হত্যার প্রমাণ নিশ্চিত করে তুরস্ক তা পুরো বিশ্বের সামনে তুলে ধরবে। ভয়াবহ ও অমানবিক এই ঘটনা ছেড়ে দেবে না আঙ্কারা। দূতাবাসের ভেতরে সংঘটিত জঘণ্য অপরাধ ধামাচাপা কখনোই মেনে নেবে না তুরস্ক।"

শুরুতে অস্বীকার করলেও এখন কর্মকর্তাদের ধরপাকড় করছে সৌদি আরব। এরই মধ্যে গ্রেপ্তার ১৮ জন। চাকরিচ্যুত হন সরকারের উপদেষ্টা সৌদ আল-কাহতানি ও গোয়েন্দা সংস্থার সহকারী প্রধান আহমেদ আসিরিসহ ৫ শীর্ষ কর্মকর্তা। তবে, গ্রেপ্তারকৃতদের পাশাপাশি মূল হোতারও শাস্তির দাবি জানিয়েছে তুর্কি-আরব মিডিয়া অ্যাসোসিয়েশন।

তুর্কি-আরব মিডিয়া অ্যাসোসিয়েশনের প্রধান তুরান কিসলাকসি বলেন, " খাশোগি হত্যার বিচারের দাবিতে পুরো বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি। তার হত্যাকারীর শাস্তি চাই আমরা। কেবল ওই ১৮ জনের নয়, বরং যিনি খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন তারও বিচার চাই।"

এদিকে, সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়েছে, খাশোগিকে হত্যার পরপরই দেশের গোয়েন্দা সংস্থা পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

/আরএইচ/
রোহিঙ্গাদের রাখাইন রাজ্যের মংডু শহর ছাড়ার নির্দেশ দিয়েছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। গতকাল রোববার তারা এ নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গাজার রাফাহ শহরে হামাস যোদ্ধাদের অতর্কিত হামলায় অন্তত ৮ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড জানিয়েছে, পশ্চিম রাফাহর তাল আস-সুলতান জেলায় তাদের যোদ্ধারা হামলা...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামীকালই শান্তি আলোচনা হবে, যদি ইউক্রেন থেকে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেয়। গতকাল রোববার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শান্তি সম্মেলনের সমাপরী বক্তব্যে...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.