সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

'খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করেছে সৌদিরা'

আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১০:৩৫ পিএম
ইস্তাম্বুলের সৌদি কনসালের বাসভবন এলাকায় পাওয়া গেছে সাংবাদিক জামাল খাশোগির দেহাবশেষের কিছু অংশ। তুরস্কের বিশ্বস্ত সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম স্কাই নিউজ। এর আগে, খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যার দাবি করলেও, তার মরদেহের সন্ধান পাওয়া যায়নি বলে জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁ।

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিষয়টি নিশ্চিত হলেও, মরদেহ কোথায় গুম করা হয়েছে তা নিয়ে ছিল অস্পষ্টতা। মঙ্গলবার পার্লামেন্টে দেয়া বক্তব্যে, খাশোগিকে হত্যার পরিকল্পনা অনেক আগে থেকেই করা হয়েছিল দাবি করে, মরদেহের সন্ধান জানাতে সৌদি কর্তৃপক্ষকে আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট এরদোয়াঁ।

প্রেসিডেন্টের বক্তব্যের কিছু পরেই, তুরস্কের বিরোধীনেতা দো পেরেঞ্চিক স্কাই নিউজকে জানান, ইস্তাম্বুলের সৌদি কনসালের বাসভবনের বাগানে জামাল খাশোগির মরদেহের কিছু অংশ পাওয়া গেছে। হত্যার পর খুনিরা গুম করার উদ্দেশ্যে খাশোগির দেহ টুকরো টুকরো করে বলেও জানায় স্কাই নিউজ। অন্যদিকে, তুরস্কের স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, কনসাল জেনারেলের বাসভবনের একটি কূয়াতে মিলেছে খাশোগির দেহাবশেষ।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়াঁ পার্লামেন্টে দেয়া বক্তব্যে খাশোগিকে হত্যার জন্য সরাসরি সৌদি আরবের ঘাতক দলকে দায়ী করেন। রিয়াদে আটক ১৮ সন্দেহভাজনের বিস্তারিত পরিচয় প্রকাশের আহ্বানও জানান তিনি। বলেন, অভিযুক্তদের বিচার তুরস্কের মাটিতেই হতে হবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়াঁ বলেন, খাশোগিকে হত্যার দায় স্বীকার করা, সৌদি কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ। এখন আমরা সৌদি কর্তৃপক্ষকে এ হত্যায় জড়িতদের সবার নাম প্রকাশের আহ্বান জানাচ্ছি।

এদিকে বিশ্বব্যাংক, গুগল, মাস্টারকার্ড, উবারসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের অংশগ্রহণ ছাড়াই রিয়াদে শুরু হয়েছে বিনিয়োগ সম্মেলন। সাংবাদিক খাশোগি হত্যার জেরে যুবরাজ সালমানের ডাকা সম্মেলন বয়কট করেছে এসব প্রতিষ্ঠান।

/এন-এইচ/
ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামীকালই শান্তি আলোচনা হবে, যদি ইউক্রেন থেকে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেয়। গতকাল রোববার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শান্তি সম্মেলনের সমাপরী বক্তব্যে...
সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজের এক...
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুদ্রাস্ফীতির কারণে ক্রয়ক্ষমতার ঊর্ধ্বে থাকায় কোরবানির পশু কিনতে অনেকেই আর্থিকভাবে আক্রান্ত হয়েছেন। তাই এবারের ঈদে আনন্দ উপভোগ করার সুযোগ নেই। 
জটিল সমীকরণের ধারে কাছেও যেতে পারেনি নেদারল্যান্ডস। সেন্ট লুসিয়াতে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি ডাচরা। টুর্নামেন্টে বিদায় ঘণ্টা বাজার পর জ্বলে ওঠা লঙ্কানরা আগ্রাসী ব্যাটিং করে নেদারল্যান্ডসকে ২০২...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.