সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

১৮ জনকে আটক করেছে সৌদি সরকার

আপডেট : ২৪ অক্টোবর ২০১৮, ০৩:৩৪ পিএম
সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের এক সপ্তাহের মধ্যে তুরস্ক দাবি করে, ১৫ সদস্যের একটি সৌদি দল দূতাবাসে খাশোগিকে হত্যা করে। শুরুর দিকে এ অভিযোগ অস্বীকার করলেও পরে তা স্বীকার করে সৌদি আরব। তড়িঘড়ি করে ১৮ জনকে আটক করে সৌদি সরকার। বরখাস্ত করা হয় ৫ উচ্চপদস্থ কর্মকর্তাকে।

সাংবাদিক জামাল খাশোগি হত্যা যুবরাজ মোহাম্মদ বিন সালমান যুক্ত নয় এমন বক্তব্যে অনড় সৌদি সরকার। তবে এ পর্যন্ত যেসব উচ্চপদস্থ কর্মকর্তাকে খাশোগি হত্যার অভিযোগে বরখাস্ত করা হয়েছে, তারা যুবরাজের ঘনিষ্ট সহযোগী হিসেবে পরিচিত।

এর মধ্যে আছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ সহযোগী সৌদ আল-কাহতানি। কাহতানি স্কাইপে খাশোগিকে হত্যার নির্দেশনা দেন বলে দাবি করেছে রয়টার্স। যুবরাজের মুখপাত্র হিসেবে পরিচিত কাহতানি একবছর আগে এক টুইট বার্তায় লিখেছিলেন, আমি একজন কর্মচারী মাত্র, যে রাজা ও যুবরাজের আদেশ পালন করে।

আরেক সন্দেহভাজন জেনারেল মাহের মুত্রেবও যুবরাজের অত্যন্ত ঘনিষ্ঠ। বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে তাকে দেখা যায় যুবরাজের পার্শ্বচর হিসেবে। বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, মুত্রেব এ কিলিং স্কোয়াডের নেতৃত্ব দেন।

বরখাস্তের আগে সালাহ তুবাইগি সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ অপরাধ তদন্ত বিভাগে ফরেনসিক বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন। ৪৭ বছর বয়সী তুবাইগি খাশোগির দেহ টুকরো টুকরো করেন বলে ধারণা করা হচ্ছে। খুনের আলামতও নিশ্চিহ্ন করেছেন তুবাইগি।

এছাড়া রয়েছেন, রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার উপ-প্রধান আহমেদ আল-আসিরি। ইয়েমেনের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের মুখপাত্র ছিলেন যুবরাজের অত্যন্ত ঘনিষ্ট এই সেনাকর্মকর্তা।

বরখাস্তদের তালিকায় লেফটেনেন্ট মেশাল সাদ আলবোস্তানি ২০০৬ সাল থেকে কর্মরত ছিলেন সৌদি বিমানবাহিনীতে। আরো আছেন, ৫৭ বছর বয়সী মুস্তাফা-আল মাদানি। তিনি খুনের দিন খাশোগির পোশাক পরে দূতাবাসের পেছন দরজা দিয়ে বেরিয়ে যান।

/এম-আই/
ভারতের বিহারে উদ্বোধনের আগেই ধসে পড়ল ১২ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি ৯১ লাখ টাকায়) নির্মিত একটি সেতুর অংশ। আজ মঙ্গলবার এ ঘটনা ঘটে...
গাজায় আট মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি বর্বর হামলায় লাখ লাখ ফিলিস্তিনি তাদের ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে অনেকেই আবার ফিরে এসে বাড়ির ধ্বংসস্তূপের ওপর তাঁবু তৈরি করে থাকছেন। তাদের...
স্থানীয় চাইল্ড হেল্পলাইন সেল থেকে এক নারীর সম্পর্কে এমন অভিযোগ করা হয়। সঙ্গে সিগারেট খাওয়ানোর একটি ছবিও পাঠানো হয়। অভিযোগের পরই ওই নারীর বাড়িতে যায় পৌঁছায় পুলিশ। এ সময় শিশুটিকে উদ্ধার করে নিয়ে আসে...
রাশিয়ায় আটক যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ বিচার শুরু করতে যাচ্ছে রুশ কর্তৃপক্ষ। গতকাল সোমবার রাশিয়ার আদালত বলেছে, ইভান গার্শকোভিচের...
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.