সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

জন্মসূত্রে নাগরিকত্বের বিধান বাতিলের পরিকল্পনা ট্রাম্পের

আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ০৩:১৪ পিএম
নাগরিক নন এবং নিবন্ধনহীন মার্কিন অভিবাসীর সন্তানদের জন্মসূত্রে নাগরিকত্ব বাতিল করতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এ সংক্রান্ত আইন বাতিল করতে নির্বাহী আদেশে স্বাক্ষরের পরিকল্পনাও করছেন তিনি। তবে এর বিরোধিতা করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান।

যুক্তরাষ্ট্রের শাসনতন্ত্রে ১৪তম সংশোধনীর মাধ্যমে জন্মসূত্রে নাগরিকত্বের বিষয়টি নিশ্চিত করা আছে। কয়েক দশক ধরে চলে আসা এই আইনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে জন্মগ্রহণকারী যে কেউ মার্কিন নাগরিকত্ব পাবেন।

যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বে আরও অন্তত ৩০টি দেশে জন্মসূত্রে নাগরিকত্বের আইন আছে। এর মধ্যে আছে কানাডা, মেক্সিকো, ভেনেজুয়েলা, ব্রাজিল, আর্জেন্টিনা ও মালয়েশিয়া।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ভাষ্য, বিশ্বে শুধুমাত্র আমেরিকাতেই জন্মসূত্রে নাগরিকত্ব দেয়া হয়। এজন্য মঙ্গলবার এক সাক্ষাৎকারে এই আইন বাতিলের পরিকল্পনার কথা জানান তিনি। ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রে ১৯৬৮ সাল থেকে চালু থাকা এই বিশেষ সুবিধা বাতিল করতে আইনি পরামর্শকদের সঙ্গে কাজ করছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেন, এটা খুবই হাস্যকর যে যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেখানে কেউ এসে সন্তানের জন্ম দিলে সেই শিশু ৮৫ বছরের জন্য এই দেশের নাগরিক হয়ে যাবে এবং সব সুযোগ সুবিধা ভোগ করবে। এটা শেষ করতে হবে।

ট্রাম্পের এই পরিকল্পনার নিন্দা জানিয়ে, তা প্রত্যাখ্যান করেছেন কংগ্রেসের শীর্ষ রিপাবলিকান পল রায়ান।

রিপাবলিকান হাউজ স্পিকার পল রায়ান বলেন, নির্বাহী আদেশের মাধ্যমে আপনি জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব বাতিল করতে পারেন না। ওবামা যখন নির্বাহী আদেশের মাধ্যমে অভিবাসন আইন পরিবর্তনের চেষ্টা করেছিলেন, তখন আমরা তার বিরোধীতা করি। আর কনজারভেটিভ দল হিসাবে আমরা সংবিধানে বিশ্বাসী।

সংবিধানের ১৪ তম সংশোধনীতে নিশ্চিত করা নাগরিকত্বের এই অধিকার রুখতে হলে পাল্টা সংশোধনীর প্রয়োজন হবে। তাই প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত আদালত পর্যন্ত গড়াতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। ২০১৫ সালের এক গবেষণায় দেখা গেছে, শতকরা ৬০ ভাগ আমেরিকান জন্মসূত্রে নাগরিকত্বের সুযোগ রাখার পক্ষে আর বাতিলের পক্ষে আছে ৩৭ শতাংশ।

/এইচ.এ/
ভারতের বিহারে উদ্বোধনের আগেই ধসে পড়ল ১২ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি ৯১ লাখ টাকায়) নির্মিত একটি সেতুর অংশ। আজ মঙ্গলবার এ ঘটনা ঘটে...
গাজায় আট মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি বর্বর হামলায় লাখ লাখ ফিলিস্তিনি তাদের ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে অনেকেই আবার ফিরে এসে বাড়ির ধ্বংসস্তূপের ওপর তাঁবু তৈরি করে থাকছেন। তাদের...
স্থানীয় চাইল্ড হেল্পলাইন সেল থেকে এক নারীর সম্পর্কে এমন অভিযোগ করা হয়। সঙ্গে সিগারেট খাওয়ানোর একটি ছবিও পাঠানো হয়। অভিযোগের পরই ওই নারীর বাড়িতে যায় পৌঁছায় পুলিশ। এ সময় শিশুটিকে উদ্ধার করে নিয়ে আসে...
রাশিয়ায় আটক যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ বিচার শুরু করতে যাচ্ছে রুশ কর্তৃপক্ষ। গতকাল সোমবার রাশিয়ার আদালত বলেছে, ইভান গার্শকোভিচের...
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.