সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

সীমান্তে কড়াকড়ির পরও থামছে না অভিবাসীর ঢল

আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ০৩:১৯ পিএম
মেক্সিকো সরকারের অস্থায়ী কাজের সুযোগ দেয়ার ঘোষণার পরও থেমে নেই যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীদের ঢল। অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে তাই মেক্সিকো সীমান্তে নতুন করে পাঁচ হাজারের বেশি সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে কার্যকারিতা ও আর্থিক দিক বিবেচনায় এর যৌক্তিকতা নিয়ে উঠছে প্রশ্ন। মধ্যবর্তী নির্বাচনের আগে আগে এমন পদক্ষেপ 'রাজনৈতিক কৌশল' কিনা তা নিয়েও চলছে আলোচনা।

যুক্তরাষ্ট্রের চোখ রাঙ্গানি বা মেক্সিকো সরকারের অস্থায়ী নিরাপত্তার আশ্বাস-উপেক্ষা করেই হন্ডুরাস এবং গুয়াতেমালা থেকে প্রায় ৪হাজার অভিবাসন প্রত্যাশীদের একটি দল এখন পাড়ি দিচ্ছে উত্তর আমেরিকার পথ। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

ঢল ঠেকাতেই 'অপারেশন ফেইথফুল প্যাট্রিয়ট'এর অধীনে ৫,২০০ সৈন্য মাঠে নামাতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। যাদের উদ্দেশ্য টেক্সাস, অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া সীমানায় নিরাপত্তা জোরদার করা। পেন্টাগনের পক্ষ থেকে বলা হচ্ছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে কাজ করবে এসব সেনা।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, অভিবাসন প্রত্যাশীদের আটক বা হয়রানির এখতিয়ার নেই এসব সৈন্যদের। কেবল সীমান্ত রক্ষীদের সহায়ক হিসেবে কাজ করতে পারবে তারা। আর তাই শরণার্থী ইস্যুতে এ পদক্ষেপ মধ্যবর্তী নির্বাচন প্রভাবিত করার চেষ্টা কিনা, এ নিয়ে উঠছে প্রশ্ন।

এপির সাংবাদিক এলিয়ট স্পাগাট বলেন, " বেসামরিক নাগরিকদের দমাতে সেনা হস্তক্ষেপ আইন অনুযায়ী নিষিদ্ধ। তাছাড়া, যে সমস্ত এলাকায় এসব সেনা যাচ্ছে, সেখানে শরণার্থীদের আটককেন্দ্র বা কোর্টের সংখ্যা খুবই সীমিত। সেক্ষেত্রে এসব সৈন্যরা ঠিক কি করবে, বিষয়টা পরিষ্কার না।"

নতুন করে সেনা মোতায়েনের পেছনে কত খরচ হচ্ছে, তা নিয়েও আলোচনা চলছে। যদিও এ সেনা নিয়োগে কত অর্থ খরচ হচ্ছে, তা এখনো জানা যায় নি। তবে, এ বছরের শুরুর দিকে সীমান্তে নিয়োজিত দু'হাজার সৈন্য মোতায়েনের জন্য প্রায় ১৮৫ মিলিয়ন ইউএস ডলার গুণতে হয়েছে সেনাবাহিনীকে।

নভেম্বরের ৫ থেকে ডিসেম্বরের ১৫ পর্যন্ত এসব সৈন্য সীমান্ত এলাকায় অবস্থান করার কথা রয়েছে।

/এম-আই/
প্রবল বর্ষণ ও ভূমিধসে বিপর্যস্ত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। এরই মধ্যে রাজ্যটিতে অন্তত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ বেশ কয়েকজন। ভূমিধসে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় আটকা পড়েছেন...
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.