সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

করোনার ভ্যাকসিনের অনুমোদন দিলো রাশিয়া

আপডেট : ১১ আগস্ট ২০২০, ০৯:২০ পিএম
করোনাভাইরাসের ভ্যাকসিন সবার আগে বাজারে আনছে রাশিয়া। তাদেরটি রোগ প্রতিরোধে সক্ষম দাবি করে এরই মধ্যে উৎপাদনের অনুমতি দিয়েছে সেদেশের সরকার। কিন্তু ভ্যাকসনটির শেষ পরীক্ষা এখনো হয়নি। অবশ্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে ভ্যাকসিনটি।

গামালেয়া ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ভ্যাকসিনের নাম দেয়া হয়েছে স্পুটনিক-ফাইভ। সোভিয়েত ইউনিয়নের উৎক্ষেপণ করা বিশ্বের প্রথম স্যাটেলাইটের নামে এই নামকরণ।

তৃতীয় ধাপের পরীক্ষা শেষের আগেই ভ্যাকসিনটির অনুমোদন দেয় রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়। এই ধাপে কয়েক হাজার মানুষের ওপর পরীক্ষার কথা আছে।

এদিকে রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক সরকারি বৈঠকে ভ্যাকসিনের পক্ষে সাফাই গাইলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানান, মানব শরীরে দুই মাসেরও কম সময় পরীক্ষা চালানোর পর দেখা গেছে সাফল্যের সঙ্গে কাজ করে স্পুটনিক-ফাইভ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ভ্যাকসিনটি পরীক্ষিত। প্রয়োজনীয় সব পরীক্ষায় সফল হয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম।

সেইসঙ্গে নিজের মেয়ের শরীরে ভ্যাকসিন প্রয়োগের কথাও জানান তিনি। রুশ প্রেসিডেন্ট জানান, ভ্যাকসিনের প্রতি ডোজের পর শরীরের তাপমাত্রা বাড়লেও সুস্থ আছেন তার মেয়ে।

তবে এই ভ্যাকসিন পরীক্ষার কোনো বৈজ্ঞানিক তথ্য প্রকাশ করেনি মস্কো। তাই ভ্যাকসিনের নিরাপত্তা আর কার্যকারিতা নিয়ে সংশয় জানিয়েছেন বিশেষজ্ঞরা।

রাশিয়ার বিনিয়োগ তহবিলের প্রধান নির্বাহী কিরিল দিমিত্রিভ বলেন, বুধবার থেকে শুরু হচ্ছে তৃতীয় ধাপের ভ্যাকসিনের ট্রায়াল। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ফিলিপাইন ও ব্রাজিলে স্বেচ্ছাসেবীদের ওপর প্রয়োগ হবে। অক্টোবরে বড় পরিসরে প্রয়োগের পরিকল্পনা আছে।

এদিকে এই মাসের শুরুতে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যের ভ্যাকসিনের গবেষণার তথ্য চুরির অভিযোগ অস্বীকার করে রাশিয়া।


/এম-আই/


প্রবল বর্ষণ ও ভূমিধসে বিপর্যস্ত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। এরই মধ্যে রাজ্যটিতে অন্তত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ বেশ কয়েকজন। ভূমিধসে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় আটকা পড়েছেন...
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.