সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

প্রচারে পরিবর্তন, ভোট গ্রহণ নিয়ে অনিশ্চয়তা

আপডেট : ৩১ আগস্ট ২০২০, ০২:৫৭ পিএম
যুক্তরাষ্ট্রের নির্বাচনে আর বাকি দুই মাস। তবে, করোনা মহামারির কারণে দিনদিন অনিশ্চিত হয়ে পড়েছে প্রচার থেকে ভোট গ্রহণ আর ফল প্রকাশের পুরো প্রক্রিয়া। এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্পের আবারও হোয়াইট হাউজ দখলের লড়াইয়ে করোনা মহামারি কতোটুকু প্রভাব ফেলবে তা নিয়ে চলছে জল্পনাড়-কল্পনা। সবশেষ জরিপ বলছে, ট্রাম্পের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

আমেরিকার মসনদের লড়াই তিন নভেম্বর। মুখোমুখি রিপাবলিকান প্রার্থী, বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আর ডেমোক্র্যাটিক প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

করোনা মহামারির ভয়াবহতার মধ্যেই 'কিপ আমেরিকা গ্রেট' শ্লোগান নিয়ে সশরীরে নির্বাচনি প্রচারে নেমেছেন ট্রাম্প। তবে, স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় ভার্চুয়াল র‍্যালি বেছে নিয়েছেন বাইডেন।

নির্বাচনি প্রচারের ক্ষেত্রেও বৈশ্বিক মহামারিকে ব্যবহার করতে শুরু করেছেন দুই প্রার্থী। করোনা মোকাবিলায় ট্রাম্পের ব্যর্থতা তুলে ধরে জনগণের মন জয় করতে চাইছেন বাইডেন। পাশাপাশি তুলে ধরছেন লকডাউনে অর্থনৈতিক মন্দা আর কয়েক লাখের বেশি মানুষের চাকরি হারানোর তথ্য।

পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনায় বর্ণবাদবিরোধী বিক্ষোভ আর সহিংসতায় টালমাটাল ট্রাম্প প্রশাসন। পুলিশি বর্বরতার বিরুদ্ধে সোচ্চার মার্কিনিরা ট্রাম্পের প্রতি বিরূপ বলে ধারণা অনেকের। এছাড়া নির্বাচনে গুরুত্ব পাবে করোনার কারণে স্বাস্থ্যসেবার মান, পররাষ্ট্রনীতি, জলবায়ু পরিবর্তন এবং গর্ভপাতের মতো বিষয়।

তবে, শুরু থেকেই করোনাকে পাত্তা দিতে নারাজ ট্রাম্প প্রতিপক্ষের সব সমালোচনা উড়িয়ে দিচ্ছেন।

এ পর্যন্ত জরিপগুলোতে দেখা গেছে, বাইডেনের পক্ষেই সংখ্যাগরিষ্ঠ জনগণের সমর্থন। শেষ পর্যন্ত চিত্র এমন থাকলে শোচনীয় পরাজয় দেখতে হবে ট্রাম্পকে, তার দলও পড়বে বিপর্যয়ের মুখে। পরাজিত হলে ট্রাম্প, নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করতে পারেন বলেও মনে করা হচ্ছে, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আগে কখনও হয়নি।

এদিকে, মহামারির মধ্যে ভোটের আয়োজন নিয়েও উঠছে বিতর্ক। বিশেষজ্ঞদের ধারণা, করোনার ভয়াবহতা অব্যাহত থাকলে নির্বাচনে পোস্টাল ব্যালটের ব্যবহার বাড়তে পারে। আর সেক্ষেত্রে ভোট জালিয়াতির আশঙ্কা করছেন ট্রাম্প।

পোস্টাল ব্যালটের সংখ্যা বাড়লে, ভোটের ফল পেতেও বিলম্ব হতে পারে বলে ধারণা করা হচ্ছে। নতুন প্রেসিডেন্টের নাম জানতে অপেক্ষা করতে হতে পারে মাস খানেকও। এর আগে, দুই হাজার সালে সুপ্রিম কোর্টের রায়ে এক মাস পর নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা হয়।
শিগগিরই গাজায় যুদ্ধবিরতি চুক্তির কোনো সম্ভাবনা দেখছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক সমর্থনে আমেরিকা সমর্থিত প্রস্তাবটি ইসরায়েল ও হামাস পুরোপুরি গ্রহণ না করায় এমনটা মনে করছেন মার্কিন...
থাইল্যান্ডে একটি এশিয়ান হাতি বিরল যমজ সন্তানের জন্ম দিয়েছে। দেশটির উত্থায়া এলিফেন্ট পার্ক এবং রয়াল ক্রালের কর্মীরা এ ঘটনাকে অলৌকিক বলে মন্তব্য করেছেন। 
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
এদিকে বাবর আজমও ব্যাট হাতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না। তিন ম্যাচে ৯০ রান করলেও বল খেলেছেন ৮৬টি। যা টি-টোয়েন্টির সঙ্গে বড্ড বেমানান। কেবল এবারই নয়, ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের...
দেশের তরুণদের ফ্যাশনকে সর্বস্তরে ছড়িয়ে দিতে ঢাকায় শুরু হয়েছে ‘আর্কা ফ্যাশন উইক’। ১৩ জুন শুরু হওয়া এই উৎসব চলবে ১৬ জুন পর্যন্ত। রাজধানীর তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেনশন সেন্টারে সকাল ১১ থেকে...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
এমন পরিস্থিতিতে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওপর ভরসা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যিনি কিনা আগের দুই ওভারে দিয়েছেন ১৯ রান। ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসে প্রথম তিন বলে দিলেন আরও ৭ রান। কিন্তু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.