সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

'বিদায়' বাংলাদেশের বন্ধু প্রণব মুখার্জি

আপডেট : ৩১ আগস্ট ২০২০, ০৬:৫২ পিএম
ভারতের রাজনীতির এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন প্রণব মুখার্জি। দেশটির প্রথম বাঙালি রাষ্ট্রপতি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে ভারতের পার্লামেন্টের ভেতরে ও বাইরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নড়াইলের জামাই প্রণব। দেশটির রাজনীতিতে বিভিন্ন সংকট সমাধানে নিজেকে নির্ভরযোগ্য হিসেবে প্রতিষ্ঠা করেন প্রণব।

ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রবীণ এই নেতা ১৩তম রাষ্ট্রপতি নির্বাচিত হন ২০১২ সালে।

বাংলাদেশের বন্ধু বলে পরিচিত প্রণব মুখার্জি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকে দিয়েছেন সমর্থন। মুক্তিযুদ্ধের পক্ষে ভারতের পার্লামেন্টের ভেতরে ও বাইরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন প্রভাবশালী এই রাজনীতিক।

বাংলাদেশের সাথে আছে প্রণবের আত্মীয়তার সম্পর্ক। নড়াইলের জামাই তিনি। ১৯৫৭ সালে বাংলাদেশের নড়াইলের শুভ্রা মুখার্জিকে বিয়ে করেন প্রণব।

১৯৩৫ সালের ১১ ডিসেম্বরে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কীর্ণাহারে মিরাটি গ্রামে জন্ম ভারতের রাজনীতির এই উজ্জ্বল নক্ষত্রের।

ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান ছাড়াও আইন বিষয়ে স্নাতকোত্তর করেন প্রণব। কর্মজীবন শুরু করেন কলেজ শিক্ষক হিসেবে। কিছুদিন সাংবাদিকতায় যুক্ত ছিলেন।

১৯৬৯ সালে রাজনীতির যাত্রা শুরু প্রণব মুখার্জির। ভারতের ঐতিহ্যবাহী দল কংগ্রেসের প্রতিনিধি হিসেবে প্রথম রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। এরপর দ্রুত ইন্দিরা গান্ধীর বিশ্বস্ত সহযোগীতে পরিণত হন প্রণব।

১৯৭৩ সালে কেন্দ্রীয় শিল্প উন্নয়ন উপমন্ত্রী হিসেবে প্রথম মন্ত্রিসভায় যোগ দেন। কংগ্রেস দলের প্রভাবশালী নেতা প্রণব- দীর্ঘ রাজনৈতিক জীবনে ভারতের অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালনের আগে প্রণব ছিলেন ভারতের অর্থমন্ত্রী। নানা সংকট সমাধানে কংগ্রেসের অপরিহার্য নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। ভারত-যুক্তরাষ্ট্র বেসামরিক পরমাণু চুক্তির মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অবদান রেখেছেন প্রণব।

ইন্দিরা গান্ধীকে হত্যার পর আশির দশকের মাঝামাঝি সময় একবার কংগ্রেস থেকে বিতাড়িতও হয়েছিলেন প্রণব। তবে আবার ফিরে আসেন ১৯৮৯ সালে।

দেশের প্রতি অবদানের জন্য তাকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ ও শ্রেষ্ঠ সংসদ সদস্যের পুরস্কারে ভূষিত করা হয়।

/এম-আই/
ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামীকালই শান্তি আলোচনা হবে, যদি ইউক্রেন থেকে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেয়। গতকাল রোববার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শান্তি সম্মেলনের সমাপরী বক্তব্যে...
সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজের এক...
জটিল সমীকরণের ধারে কাছেও যেতে পারেনি নেদারল্যান্ডস। সেন্ট লুসিয়াতে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি ডাচরা। টুর্নামেন্টে বিদায় ঘণ্টা বাজার পর জ্বলে ওঠা লঙ্কানরা আগ্রাসী ব্যাটিং করে নেদারল্যান্ডসকে ২০২...
কোরবানি ঈদে গরু বা মুরগি যেটাই রান্না করা হোক না কেন, সঙ্গে থাকা দরকার পোলাও। কারণ মাংসের সঙ্গে পোলাও আমাদের সবার পছন্দ। অতিথি আপ্যায়নে নতুন কিছু রাখতে চাইলে রান্না করতেই পারেন মজাদার কাশ্মীরি পোলাও।
গ্রুপ পর্ব তো কোনো রকমে পার হলো, সামনে সুপার এইটে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে। সে ধাপ পেরোতে গেলে সব বিভাগে ভালো করতে হবে। আজ নেপালের বিপক্ষে ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক শান্তও একই...
মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে দিনাজপুরের হিলি সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীকে (বিএসএফ) মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.