সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

তাইওয়ানের আকাশে চীনের সামরিক মহড়া

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ১১:৫২ এএম
যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন। স্থানীয় সময় বেলা ১২টা এই মহড়া শুরু হয়। তাইওয়ান দ্বীপটির ১২ মাইল এলাকার মধ্যে চলবে ৫ দিনের এই মহড়া।

সাগরে হওয়া এই মহড়ায় দূরপাল্লার অস্ত্রের পরীক্ষা হবে। মহড়ার অংশ হিসেবে বুধবার রাতেই ২৭টি চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় ঢুকেছে বলে দাবি করে তাইপে। চীনের সামরিক মহড়া এড়িয়ে বাণিজ্যিক জাহাজগুলোকে বিকল্প পথ খুঁজতে বলেছে তাইওয়ান। প্রতিবেশি জাপান ও ফিলিপাইনের সাথে বিকল্প বিমান চলাচলের পথও খুঁজতে শুরু করেছে দেশটি।

এদিকে, পেলোসির সফরের পরদিনই তাইওয়ানের প্রত্যন্ত অঞ্চলের ওপরে সন্দেহভাজন কয়েকটি ড্রোন উড়তে দেখা গেছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সাইবার হামলা চালানো হয়েছে বলেও অভিযোগ করেছে তাইপে।

দীর্ঘ দিন এক চীন নীতি মেনে চলেছে যুক্তরাষ্ট্র, তবে তাইওয়ানের সঙ্গেও উষ্ণ সম্পর্ক জোরদার করছে দেশটি। নিয়মিত দিয়ে আসছে সামরিক সহায়তা, যা স্বাভাবিকভাবেই ভালো চোখে দেখছে না বেইজিং। এমন পরিস্থিতিতে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর আগুনে ঘি ঢালার মতোই।

বেড়েছে উত্তেজনার পারদ, উস্কে দিয়েছে সামরিক হস্তক্ষেপের শঙ্কা।

তাইওয়ানকে নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের উত্তেজনার কারণ বেশ কয়েকটি। তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের রয়েছে দুই ভিন্ন দৃষ্টিভঙ্গি। চীন তাইওয়ানকে মনে করে তাদের জাতীয়তাবাদের অবিচ্ছেদ্য অংশ। যা শুধুমাত্র ভৌগোলিক দিক থেকে আলাদা একটি দ্বীপ।

চীন তাদের মতের পক্ষে বুদ্ধিবৃত্তিক যুক্তি দাঁড় করিয়েছে, চালিয়েছে রাজনৈতিক প্রচারনাও। পাশাপাশি নিজেদের ভিক্টিমহুড অবস্থান তৈরি করে এই ইস্যুতে পেতে চেয়েছে আন্তর্জাতিক সমর্থন। ফলে চীনাদের কাছে তাইওয়ান ইস্যু এতটাই স্পর্শকাতর যে, ভিন্ন মতামতের যে কাউকে তারা দমন করতে চায়।

শুধু রাজনৈতিক নয়, কৌশলগত নিরাপত্তার দিক থেকে তাইওয়ানের গুরুত্ব অনেক। জাপানের উপনিবেশ শাসনের সময় থেকেই তাইওয়ানকে বলা হতো ‘অবিচ্ছিন্ন এয়ারক্রাফট ক্যারিয়ার’, যার ডোবার সম্ভাবনা নেই। দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকেই তাইওয়ানের সামরিক গুরুত্ব বেড়ে চলেছে। এদিকে তাইপে নিয়ন্ত্রণে থাকলে এই অঞ্চলের সমুদ্রকে কেন্দ্র করে গড়ে ওঠা বাণিজ্য চীনের নিয়ন্ত্রণে ত্থাকবে। সুতরাং এই ইস্যুতে চীনের কর্তৃত্ববাদী হওয়া স্বাভাবিক।

তবে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে আলাদা 'রাষ্ট্র' হিসেবেই গন্য করে। এতে জড়িয়ে আছে তাদের জাতীয় স্বার্থ ও অর্থনৈতিক প্রয়োজন। সেই সাথে দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তারের লক্ষ্যে তাইওয়ানকে পাশে চায় যুক্তরাষ্ট্র।

তাইওয়ানের সেমিকন্ডাক্টর শিল্পের ওপর নির্ভর করে মাইক্রোসফট, অ্যাপল, ইন্টেলের মতো প্রতিষ্ঠানগুলো। বিশ্বের ৬৩ শতাংশ সেমিকন্ডাক্টরের যোগান দেয় তাইপে। এই বিশাল বাজারকে ছাড়তে চায় না যুক্তরাষ্ট্রও।

এদিকে, তাইপেতে সামরিক ঘাঁটি হলে এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের প্রভাব বাড়বে অকল্পনীয় হারে।
ভারতের অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসছে আজ সোমবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য সংসদ সদস্যরা আজ শপথ নেবেন। প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাবের তত্ত্বাবধানে হবে সংসদ সদস্যদের শপথ গ্রহণের...
তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে এশিয়া, আমেরিকা ও ইউরোপের অনেক দেশ। চরম ভোগান্তিতে পড়েছে দেশগুলোর বাসিন্দারা। গরম থেকে স্বস্তি পাওয়ার উপায় খুঁজছেন তারা। আমেরিকার আইডাহোতে গরমজনিত কারণে দুই জনের...
রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে পুলিশের তল্লাশি চৌকি, গির্জা ও ইহুদিদের উপাসনালয়ে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। গতকাল রোববার প্রজাতন্ত্রের দেরবেন্ত ও মাখাচকালা শহরে এ...
গাজায় ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি ফুটবলার আহমেদ আবু আল-আত্তা তার স্ত্রী এবং দুই সন্তানসহ নিহত হয়েছেন। ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) এ তথ্য জানিয়েছে।  
ছাগলকাণ্ডে সমালোচিত জাতীয় রাজস্ব রোর্ডের সাবেক সদস্য মো. মতিউর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। আজ সোমবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আস-শামস জগলুল এই আদেশ দেন।
কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি ও বর্তমান জেলা ছাত্রলীগের সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমনের ভাগ্নে নাজমুল হোসেন হীরাকে গ্রেপ্তার করেছে পুলিশ। হীরার বিরুদ্ধে চিনি চোরাচালানিতে সম্পৃক্ততাসহ...
দুই ম্যাচ হেরে যেমন এখনো বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সুযোগ আছে, তেমনি দুই ম্যাচ জেতার পরও এখনো বাদ পড়ার সম্ভাবনা আছে ভারতের।
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.