সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বিশ্বের বিভিন্ন দেশে মূল্যস্ফীতি চরমে

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০৯:৫৬ এএম
করোনার ধকল কাটিয়ে উঠতে না উঠতেই বিশ্ব অর্থনীতির জন্য বড় ধাক্কা হয়ে এসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। বিশ্বের বিভিন্ন দেশের মূল্যস্ফীতি চরমে। জুনে যুক্তরাষ্ট্র এবং জুলাইয়ে যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশ সর্বোচ্চ মূল্যস্ফীতির সাক্ষী হয়েছে। ইউরোজোন অঞ্চলে মূল্যস্ফীতির নতুন রেকর্ড হচ্ছে প্রায় প্রতিদিনই। খাদ্য-বাসা ভাড়া থেকে শুরু করে সব পণ্যেরই দাম উর্ধ্বমুখী।

পরিস্থিতি সামাল দিতে যুক্তরাষ্ট্রসহ অনেক দেশই বেছে নিয়েছে কঠোর মুদ্রানীতি, বাড়িয়েছে সুদহার। অর্থনীতিবিদদের আশঙ্কা, সুদের হার বাড়িয়ে সুবিধা করা যাবে না।

এদিকে বর্তমান পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে হিমশিম খেতে হচ্ছে জার্মানির বাসিন্দাদের। তারা চাইছেন, রাশিয়ার সঙ্গে সরবরাহ চুক্তি পুনরুদ্ধারের মাধ্যমে পরিস্থিতিকে স্বাভাবিক করা হোক।

এক ব্যবসায়ী জানান, বাড়তি টাকা কোথায় পাবো। সবকিছুর দাম নাগালের বাইরে। শুধু খাদ্যেরই নয়, পানি-বিদ্যুৎ সবকিছুর দাম বেশি। এক সপ্তাহের জন্য খাবার কিনতে যেখানে আমার খরচ হতো ৫০ ইউরো, এখন সেখানে গুণতে হচ্ছে ৭০। আমার মতে, রাশিয়ার সঙ্গে সরবরাহ চুক্তি আবারও চালু করা উচিত।

জুলাইয়ে জার্মানির মুদ্রাস্ফীতি পৌঁছেছে সাত দশমিক ছয় শতাংশে। জার্মানিসহ মূল্যস্ফীতির চাপে ধুঁকছে পুরো ইউরোপ। গত ২৫ বছরে সর্বোচ্চ ৮ দশমিক ৯ শতাংশ মূল্যস্ফীতির মুখে পড়েছে ইউরোজোনভুক্ত ১৯ দেশ।

ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি দেখা গেছে স্পেনে। দেশটিতে ৩৮ বছর পর জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতির হার ছিলো ১০ দশমিক ৮ শতাংশ। যা এক মাস আগেও ছিলো ১০ দশমিক ২ শতাংশ।

এদিকে খাদ্য ও জ্বালানির দাম বাড়ায় ৪০ বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি দেখেছে যুক্তরাজ্য। জুলাইয়ে এর হার ছিলো ৯.৪ শতাংশ। আর ১৯৮১ সালের নভেম্বরের পর জুনে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়ায় ৯ দশমিক ৩ শতাংশে।

বর্তমান এই পরিস্থিতি সামাল দিতে অনেক দেশ পরিবর্তন এনেছে মুদ্রানীতিতে। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ বাড়িয়েছে সুদহার। তবে এই কৌশল কাজে আসবে না, বরং যুক্তরাষ্ট্র অর্থনৈতিক মন্দার দিকে এগোচ্ছে-বলছেন অর্থনীতিবিদেরা।

কঠোর মুদ্রানীতিতে ইউরোপে কমছে শিল্পোৎপাদন, অর্থনীতিতে নেমে এসেছে স্থবিরতা। একই পরিস্থিতি চীন, কোরিয়া ও জাপানেও।

/জে পি/
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর ঐতিহাসিক উত্তর কোরিয়া সফর শেষে ভিয়েতনামের রাজধানী হ্যানয় পৌঁছেছেন। তাঁর সঙ্গে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রয়েছে।
পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এবারের ঈদুল আজহায় অতিরিক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২০০ জনেরও বেশি। দেশটির সংবাদমাধ্যম...
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরায়েলের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ড্যানিয়েল হাগারি। স্থানীয় সংবাদমাধ্যম চ্যানেল ১৩কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি...
এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ জনে দাঁড়িয়েছে। গত বছরের চেয়ে এ সংখ্যা প্রায় চার শর বেশি। সৌদির নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো...
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে এবারের ঈদুল আজহায় বিএফডিসি-তে তিনটি গরু কোরবানি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজল। প্রস্তুতিও ছিল সেভাবেই, কিন্তু শেষ মুহূর্তে...
গ্রীষ্মের প্রচণ্ড গরমের পর এসেছে বর্ষাকাল। তবে বর্ষার কয়েকটা দিন পার হয়ে গেলেও অনেক জায়গায় বৃষ্টির দেখা মেলেনি। প্রকৃতি থেকে গরম যাচ্ছে যাচ্ছে করেও যাচ্ছে না। দেশের কোথাও কোথাও হয়ত মেঘলা আকাশ, আবার...
সারা দেশে ছড়িয়ে পড়েছে রাসেলস ভাইপার আতঙ্ক। এটি একটি বিষধর সাপ। দীর্ঘদিন বাংলাদেশে দেখা না গেলেও নতুন করে বেশ কয়েকটি জেলায় এ সাপের আবির্ভাব ঘটেছে। চট্টগ্রামের ভেনম রিসার্চ সেন্টার জানিয়েছে, সম্প্রতি...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.