সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

চীনের নতুন সামরিক মহড়ার ঘোষণা

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০৫:২১ পিএম
চারদিনের মহড়া শেষ হতে না হতেই ফের নতুন মহড়ার ঘোষণা দিয়েছে চীন। রোববার পূর্ব চীনে কোরীয় উপদ্বীপের কাছে ইয়েলো সি বা পীত ও বোহাই সাগরে সামরিক মহড়া চালানোর ঘোষণা দেন দেশটির কর্মকর্তারা। চীনের সেনাবাহিনী জানিয়েছে, তাইওয়ান ঘিরে সামরিক মহড়ার সাথে এবার সাবমেরিন প্রতিরোধী মহড়াও চলবে। আর এসব মহড়ায় তাজা গুলি ব্যবহার হবে।

যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জবাবে পূর্ব চীন সাগর ও দক্ষিণ চীন সাগরের মাঝে অবস্থিত তাইওয়ানকে ঘিরে ছয়টি পয়েন্টে সমুদ্র ও আকাশ পথে গত বৃহস্পতিবার থেকে মহড়া চালায় চীন। রোববার মহড়ার শেষ দিন থাকলেও তা নিয়ে এখন পর্যন্ত বেইজিংয়ের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। চারদিন ধরে তাইওয়ান ঘিরে নজিরবিহীন সামরিক মহড়ার পর এবার পীত সাগর ও বোহাই সাগরে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববারও তাইওয়ান প্রণালী ও আশপাশে ৬৬টি চীনা যুদ্ধবিমান এবং ১৪টি যুদ্ধ জাহাজের তৎপরতা দেখা গেছে।

এরপরপরই কোরীয় উপদ্বীপের কাছে পীত ও বোহাই সাগরে সোমবার থেকে নতুন করে সামরিক মহড়া চলবে বলে জানায় চীনা কর্তৃপক্ষ। পীত সাগরে মহড়া চলবে ১৫ই আগস্ট পর্যন্ত। এ মহড়ায় ‘লাইভ-ফায়ার’ প্রশিক্ষণও অন্তর্ভুক্ত আছে। অন্যদিকে বোহাই সাগরে চলবে মাসব্যাপী মহড়া।

তবে তাইওয়ানের যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, রোববার দুপুরের পর থেকে তাদের বিমান এবং জাহাজ চলাচলের রুট খুলে দেয়া শুরু হবে। আর সোমবার সকাল পর্যন্ত বিমানগুলোকে চীনা মহড়ার কাছাকাছি এলাকাগুলো এড়িয়ে চলতে বলা হবে।

বেইজিংয়ের এ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় তাইওয়ান বলেছে, মহড়ার নামে চীন দ্বীপটিতে আগ্রাসন চালানোর অনুশীলন করছে। চীনা সামরিক বাহিনীর কার্যকলাপের একজন বিশ্লেষককে উদ্ধৃত করে চীনা রাষ্ট্রীয় মিডিয়াতে বলা হয়েছে, চীন এখন থেকে তাইওয়ানের কাছে নিয়মিত সামরিক মহড়া চালাবে।

তাইওয়ানের চারদিকে চীনের সামরিক মহড়ার তৃতীয় এবং চতুর্থ দিনে গভীর সাগরে চীন ও তাইওয়ানের যুদ্ধ জাহাজগুলো খুব কাছ থেকে একে অপরকে অনুসরণ করেছে বলে খবর পাওয়া গেছে।

তাইওয়ানের নির্ভরযোগ্য একটি সূত্র উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, তাইওয়ান প্রণালীতে দুই দেশের ১০টি করে যুদ্ধ জাহাজ কাছাকাছি চলে আসে।

তবে ওই সূত্র রয়টার্সকে বলেছে, দুই পক্ষই সাবধানতা অবলম্বন করছে। তার ভাষ্য মতে, "গভীর সাগরে দুই পক্ষের মধ্যে ইঁদুর-বেড়াল খেলা চলছে। এক পক্ষ মধ্য রেখা অতিক্রমের চেষ্টা করলে অন্য পক্ষ সামনে গিয়ে দাঁড়িয়ে বাধা তৈরি করছে।"

আর তাইওয়ান বলেছে, তাদের জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিমান বিধ্বংসী প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রস্তুত রয়েছে।

/এম.এস/
প্রবল বর্ষণ ও ভূমিধসে বিপর্যস্ত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। এরই মধ্যে রাজ্যটিতে অন্তত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ বেশ কয়েকজন। ভূমিধসে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় আটকা পড়েছেন...
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
ঈদুল আজহায় মুক্তি পাচ্ছে শাকিব খান অভিনীত সিনেমা ‘তুফান’। এর মাধ্যমে ঢালিউডে প্রথমবার শাকিব খানের সঙ্গে জুটি বেঁধেছেন টলিউডের মিমি চক্রবর্তী। সম্প্রতি সিনেমাটির মুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে...
খাগড়াছড়িতে নির্মাণকাজ শেষ হওয়ার ৪ মাস শেষ না হতেই মহাসড়কে ফাটলের সৃষ্টি হয়েছে। খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কের আলুটিলা সড়কে অন্তত ৩০০ ফুটের বেশি অংশজুড়ে ফাটল দেখা দিয়েছে। এ ছাড়া সড়কটির বেশ কিছু অংশ...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.