সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

৮০ বছরে রেকর্ড বৃষ্টি দক্ষিণ কোরিয়ায়, নিহত ৮

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ০৭:১৪ পিএম
টানা ভারী বৃষ্টি ও বন্যায় দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল এবং এর আশপাশের এলাকায় ৮ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে অন্তত ৬ জন। দেশটিতে ৮০ বছরের মধ্যে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে বলে। মঙ্গলবার সিউলের ডংজাক জেলায় প্রতি ঘণ্টায় ১৪১ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। যা ১৯৪২ সালের পর সর্বোচ্চ।

তুমুল এ বৃষ্টিপাত আরো কয়েকদিন থাকতে পারে বলে দেশটির আবহাওয়াবিদরা আভাস দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়ল সরকারি কর্মকর্তাদেরকে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন।

অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে বন্যার পানিকে প্রবল বেগে মেট্রো স্টেশনের সিঁড়ি বেয়ে নামতে দেখা গেছে। পার্ক করা গাড়ির জানালা পর্যন্ত বন্যার পানি পৌঁছাতে এবং বিভিন্ন সড়কে হাঁটু সমান পানির মধ্যে লোকজনকে হাঁটতে দেখা গেছে ছবিগুলোতে।


স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় নিহতদের মধ্যে বয়স ৪০ এর ঘরে থাকা দুই বোন এবং ১৩ বছর বয়সী এক মেয়ে সেমি-বেইজমেন্ট অ্যাপার্টমেন্টের বাসিন্দা বলে জানানো হয়েছে।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, প্রবল বৃষ্টিতে কোমর সমান পানি উঠে যাওয়া রাস্তার পাশের অ্যাপার্টমেন্টগুলোতে তারা ঢুকতে পারেননি।

বন্যা, বৃষ্টিতে এখন পর্যন্ত যে ৮ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে, তাদের মধ্যে বিদ্যুৎস্পৃষ্ট ও ভূমিধসে দুইজন মারা গেছেন বলে জানানো হয়েছে। আরেকজনের মৃতদেহ মিলেছে বাস স্টপেজের ধ্বংসস্তূপের নিচ থেকে। অন্তত ১৪ জন আহত এবং ৬ জন নিখোঁজ বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

গৃহহীন হয়ে পড়া ১৬৩ জনকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি স্থাপনায় আশ্রয়ও দেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রবল বর্ষণ সিউলের গণপরিবহন ব্যবস্থাতেও প্রভাব পড়েছে, অনেক রেললাইন ডুবে যাওয়ায় কর্তৃপক্ষ সিউল ও ইনচেওনের রেল সেবা সাময়িক সময়ের জন্য বন্ধ রাখতেও বাধ্য হয়েছে।

এ ছাড়া সিউলের পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর ইনচিওন এবং জিওংগি প্রদেশে প্রতি ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। তলিয়ে গেছে সিউলের রাস্তাঘাট এবং সাবওয়ে। ব্যহত হচ্ছে রেল যোগাযোগ ব্যবস্থা। টানা বৃষ্টির কারণে বাসা থেকে কাজ করার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।


/আর.এম/

ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামীকালই শান্তি আলোচনা হবে, যদি ইউক্রেন থেকে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেয়। গতকাল রোববার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শান্তি সম্মেলনের সমাপরী বক্তব্যে...
সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজের এক...
জটিল সমীকরণের ধারে কাছেও যেতে পারেনি নেদারল্যান্ডস। সেন্ট লুসিয়াতে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি ডাচরা। টুর্নামেন্টে বিদায় ঘণ্টা বাজার পর জ্বলে ওঠা লঙ্কানরা আগ্রাসী ব্যাটিং করে নেদারল্যান্ডসকে ২০২...
কোরবানি ঈদে গরু বা মুরগি যেটাই রান্না করা হোক না কেন, সঙ্গে থাকা দরকার পোলাও। কারণ মাংসের সঙ্গে পোলাও আমাদের সবার পছন্দ। অতিথি আপ্যায়নে নতুন কিছু রাখতে চাইলে রান্না করতেই পারেন মজাদার কাশ্মীরি পোলাও।
গ্রুপ পর্ব তো কোনো রকমে পার হলো, সামনে সুপার এইটে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের সামনে। সে ধাপ পেরোতে গেলে সব বিভাগে ভালো করতে হবে। আজ নেপালের বিপক্ষে ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক শান্তও একই...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.