সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বিজেপিকে ছেড়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পদত্যাগ

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ০৯:৩৫ পিএম
ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে জোট ভাঙলেন বিহারের জনতা দল-ইউনাইটেডের (জেডিইউ) নেতা নিতীশ কুমার। বিজেপির সঙ্গত্যাগের সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন নীতীশ কুমার।

মঙ্গলবার রাজভবনে রাজ্যপালের কাছে গিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি।

বিজেপির বিরুদ্ধে বিহারে জনতা দল-ইউনাইটেড (জেডিইউ) ভাঙানোর অভিযোগ তুলে ক্ষুব্ধ জেডিইউ প্রধান নীতীশ কুমার বিজেপি-র সঙ্গ ছেড়ে পদত্যাগ করলেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

মুখ্যমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়ানোর বিষয়ে নীতীশ কুমার বলেন, দলের সাংসদ-বিধায়কদের সম্মতি নিয়েই এ পদত্যাগ এবং এনডিএ ছাড়ার সিদ্ধান্ত।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিহারে মঙ্গলবার সকাল থেকেই ছিল টানটান উত্তেজনা। নিজেদের অবস্থান ঠিক করতে দলীয় বিধায়কদের নিয়ে বৈঠকে বসে কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), জেডিইউ।

বৈঠকের পরই স্থির হয়- বিজেপির সঙ্গে জোটে থাকছে না নীতিশ কুমারের দল। একইসঙ্গে ঠিক হয় জেডিইউ-কে সমর্থন দেবে কংগ্রেস, আরজেডি, হিন্দুস্তানি আওয়াম মোর্চা। গঠিত হবে মহাজোটের নতুন সরকার।
এদিকে গেরুয়া শিবিরের দাবি, নীতীশ যা করেছেন তা বিহারের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া আর কিছুই না।

বিহার বিজেপির প্রধান সঞ্জয় জয়সওয়াল বলেন, আমরা দু’দল ২০২০-এর নির্বাচনে এনডিএর অংশ হিসেবে এক সঙ্গে ভোটে লড়েছিলাম। মানুষ এই জোটে ভরসা রেখে ঢেলে ভোট দিয়েছিলেন। জেডিইউ আমাদের চেয়ে কম আসন পাওয়া সত্ত্বেও নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী করেছিলাম। তার পর আজ যা হল, তাকে বিহারের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা ছাড়া আর কী বলা যায়!

২০২০ সালে বিহারের বিধানসভা নির্বাচনে বিজেপি’র সঙ্গে জোট বেঁধে বিহারের মুখ্যমন্ত্রী হয়েছলেন নীতীশ কুমার। কিন্তু দুই বছরের মধ্যে জোটে জটিলতা দেখা দেয়। সাবেক উপমুখ্যমন্ত্রী ও বিজেপি বিধায়ক সুশীল মোদী ছিলেন নীতীশ ঘনিষ্ঠ। কিন্তু এবার সরকার গঠনের পরই তাকে সরিয়ে দিয়েছে বিজেপি।

বর্তমানে বিহার বিধানসভায় মোট আসন সংখ্যা ২৪২। সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার ১২১ জন বিধায়কের সমর্থন। বর্তমানে জেডিইউ বা নীতিশ কুমারের দলের বিধায়ক সংখ্যা ৪৪। বিজেপি’র বিধায়ক সংখ্যা ৭৭। কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৯। তেজস্বী যাদবের আরজেডি’র ৭৯ জন বিধায়ক আছে।

এছাড়া, বামেদের মধ্যে সিপিআইএমএল-এর ১২ জন বিধায়কসহ সিপিআই ও সিপিআইএম এর দুজন করে এমএলএ, সাবেক মুখ্যমন্ত্রী জিতন রাম মানঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চার (এইচএএম) ৪ জন বিধায়ক এবং স্বতন্ত্রদের সমর্থনও আছে নীতিশ কুমারের।

ফলে জেডিইউ, আরজেডি, কংগ্রেস, এইচএএম, সিপিআইএমএল- এর জোট ১৬০ বিধায়কের সমর্থন নিয়ে সহজেই সংখ্যাগরিষ্ঠতার সীমা পার করবে বলে রাজনৈতিক মহলের ধারণা।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর ঐতিহাসিক উত্তর কোরিয়া সফর শেষে ভিয়েতনামের রাজধানী হ্যানয় পৌঁছেছেন। তাঁর সঙ্গে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রয়েছে।
পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এবারের ঈদুল আজহায় অতিরিক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২০০ জনেরও বেশি। দেশটির সংবাদমাধ্যম...
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরায়েলের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ড্যানিয়েল হাগারি। স্থানীয় সংবাদমাধ্যম চ্যানেল ১৩কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি...
এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ জনে দাঁড়িয়েছে। গত বছরের চেয়ে এ সংখ্যা প্রায় চার শর বেশি। সৌদির নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো...
সারা দেশে ছড়িয়ে পড়েছে রাসেলস ভাইপার আতঙ্ক। এটি একটি বিষধর সাপ। দীর্ঘদিন বাংলাদেশে দেখা না গেলেও নতুন করে বেশ কয়েকটি জেলায় এ সাপের আবির্ভাব ঘটেছে। চট্টগ্রামের ভেনম রিসার্চ সেন্টার জানিয়েছে, সম্প্রতি...
সিলেটে বন্যা ও জলাবদ্ধতা প্রতিরোধে নদী খননে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আজ বৃহস্পতিবার দুপুরে সিলেটে বন্যাদুর্গত এলাকা ও সুরমা নদী পরিদর্শন শেষে...
দেশে চলমান বৃষ্টিপাত আগামী পাঁচ দিন ঢাকাসহ সারা দেশে অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংস্থাটির নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়...
দিনকয়েক পরই সাতপাকে বাঁধা পড়ছেন সোনাক্ষী সিনহা ও জাহির ইকবাল। তবে বিয়ের খবর প্রকাশ্যে আসার পরই তাঁদের পরিবারকে জড়িয়ে তোলপাড় অবস্থা! চারদিকে নানা গুঞ্জন। অনেকেই বলছেন, এই বিয়েতে মত নেই সোনাক্ষীর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.