সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

রুশদির ওপর হামলায় কোনো সংযোগ নেই, দাবি ইরানের

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ০৬:৪৯ পিএম
ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির ওপর হামলার ঘটনায় আটক হওয়া সন্দেহভাজন হামলাকারীর সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগ অস্বীকার করেছে ইরান।

সোমবার তেহরানে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী নাসির কানানি এসব কথা বলেন। সেই সঙ্গে এই বিষয়ে ইরানকে দোষারোপ করার অধিকার কারও নেই বলে দাবি করেন তিনি।

কানানি আরও বলেন, ‘এ হামলার জন্য সালমান রুশদি এবং তাঁর সমর্থকেরা ছাড়া অন্য কাউকে আমরা দায়ী বলে বিবেচনা করতে এবং নিন্দা জানাতে পারছি না। ইসলামের পবিত্র বিষয়গুলোকে অবমাননা এবং এ ধর্মের দেড় শ কোটি অনুসারীর লাল রেখা ছাড়িয়ে যাওয়ার মধ্য দিয়ে সালমান রুশদি নিজেই নিজেকে মানুষের ক্ষোভের মুখে ঠেলে দিয়েছেন।

রুশদির বিতর্কিত উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ প্রকাশিত হওয়ার পরেই ইসলাম ধর্মকে অবমাননা করার দায়ে লেখকের বিরুদ্ধে ফতোয়া জারি করেছিলেন ইরানের তৎকালীন প্রধান ধর্মীয় নেতা আয়াতোল্লা খোমেইনি। ইরানের এক প্রতিষ্ঠান রুশদির মাথার দাম ধার্য করেছিল প্রায় ৩০ লক্ষ ডলার। লেখককে বহু বার হত্যার চেষ্টাও করা হয়েছে।

তাই শুক্রবার রুশদির উপর হামলার পর, অনেকেরই সন্দেহের তীর ছিল ইসলামি রাষ্ট্র ইরানের দিকে। ইরান প্রশাসন অবশ্য প্রকাশ্যে বিবৃতি দিয়ে এই সংক্রান্ত সমস্ত অভিযোগ অস্বীকার করল ঘটনার প্রায় তিন দিন পর।

গত শুক্রবার পশ্চিম নিউইয়র্কের একটি সভামঞ্চে ৭৫ বছর বয়সি রুশদির উপর ছুরি নিয়ে হামলা চালায় ২৪ বছরের লেবানিজ বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাদি মাটার। এই হামলার ফলে লেখকের ঘাড়ে, যকৃতে এবং স্নায়ুতে গুরুতর আঘাত লেগেছে বলে জানা গিয়েছে। গুরুতর আহত লেখকের একটি চোখ চিরতরে নষ্ট হয়ে যেতে পারে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত সচিব।

সালমান রুশদির ওপর হামলার পর হাদি মাটারকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি ‘পূর্বপরিকল্পিতভাবে হামলা’ করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। তবে হাদি মাটার হত্যার উদ্দেশ্যে হামলার কথা অস্বীকার করেছেন।
প্রবল বর্ষণ ও ভূমিধসে বিপর্যস্ত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। এরই মধ্যে রাজ্যটিতে অন্তত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ বেশ কয়েকজন। ভূমিধসে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় আটকা পড়েছেন...
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.