সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ইতালিতে প্রবাসীদের বাংলাদেশ দূতাবাস ভাঙচুর

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ০৫:৩৪ পিএম
পাসপোর্টের বয়স সংশোধনের সমাধান না পেয়ে ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে বিক্ষোভ ও ভাংচুর করেছে প্রবাসী বাংলাদেশিরা। এ ঘটনায় ২ জনকে আটক করেছে রোম পুলিশ। এ বিষয়ে দূতাবাস বিষয়টি নিশ্চিত করলেও কেন তাদের গ্রেফতার করা হয়েছে তার কারণ জানাতে পারেনি কর্তৃপক্ষ।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে দূতাবাসে এসব ঘটনা ঘটে।

এ ঘটনায় স্থানীয় সময় মঙ্গলবার সকাল থেকে দূতাবাসের সামনে জড়ো হন প্রবাসীরা। এক পর্যায়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন তারা। এসময় শতাধিক প্রবাসী বাংলাদেশি চ্যান্সেলরি কমপ্লেক্সে ঢুকে পড়ে ভাঙচুর চালায়। কিছুক্ষণের মধ্যে ইতালির পু্লিশ তাদের প্রতিরোধ করে এবং দুজনকে আটক করে। পরে প্রধানমন্ত্রী বরাবর দু'টি স্মারকলিপি দেন প্রবাসীরা। ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকিও দেন তারা।

একজন প্রতক্ষদর্শী জানান,ঘটনাস্থল থেকে ২জন বাংলাদেশিকে আটক করা হয়েছে। কেন তাদের আটক করা হয়েছে - এ ব্যাপারে দূতাবাস কিছু জানে না।

প্রবাসী বাংলাদেশীরা বলছেন, এরই মধ্যে ইতালি সরকারের স্টে-পারমিট পেয়েছেন অনেক বাংলাদেশি। পাসপোর্ট না পাওয়ায় তারা বৈধতা হারাতে বসেছেন। ফলে ভুক্তভোগীরা দূতাবাসে এসে ভাঙচুরের মতো ঘটনা ঘটিয়েছেন। তাদের দাবি, দ্রুত পাসপোর্টের বয়স সংশোধনের ব্যবস্থা করতে হবে। পাসপোর্ট না পেলে তারা আবারো অবৈধ হয়ে যাবেন।

এদিকে, পরিস্থিতি সামাল দিতে দূতাবাস এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। এসময় দূতাবাস ও আন্দোলনকারীদের মধ্যে বৈঠকের পরে পরিস্থিতি শান্ত হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েক বছর ধরে এসব বাংলাদেশিরা পাসপোর্ট জটিলতায় ভুগছেন। কোনো সমাধান না পেয়ে দূতাবাসে এসে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন তারা।

এ বিষয়ে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী পাঁচ বছর পর্যন্ত বয়স সংশোধন করা হয়েছে। এর চেয়ে বেশি সংশোধন নিয়েই সমস্যা দেখা দিয়েছে। গত ২৮শে এপ্রিল থেকে বাংলাদেশ থেকে তথ্য সংশোধন প্রক্রিয়া বন্ধ আছে ফলে আটকে গেছে ১০ হাজারের বেশি অভিবাসীর পাসপোর্ট।

/আর.এম/
শিগগিরই গাজায় যুদ্ধবিরতি চুক্তির কোনো সম্ভাবনা দেখছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক সমর্থনে আমেরিকা সমর্থিত প্রস্তাবটি ইসরায়েল ও হামাস পুরোপুরি গ্রহণ না করায় এমনটা মনে করছেন মার্কিন...
থাইল্যান্ডে একটি এশিয়ান হাতি বিরল যমজ সন্তানের জন্ম দিয়েছে। দেশটির উত্থায়া এলিফেন্ট পার্ক এবং রয়াল ক্রালের কর্মীরা এ ঘটনাকে অলৌকিক বলে মন্তব্য করেছেন। 
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
এমন পরিস্থিতিতে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওপর ভরসা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যিনি কিনা আগের দুই ওভারে দিয়েছেন ১৯ রান। ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসে প্রথম তিন বলে দিলেন আরও ৭ রান। কিন্তু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.