সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

গলছে গ্রিনল্যান্ড, খনিজ সম্পদে চোখ ধনকুবেরদের

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ০৫:০৯ পিএম
বৈশ্বিক উষ্ণতা বাড়ায় নজিরবিহীন মাত্রায় গলছে গ্রিনল্যান্ডের বরফ। তবে একে অনেকটা শাপে বর হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এই মহাদেশে মিলবে খনিজ সম্পদ, যা নবায়নযোগ্য শক্তির উৎস হিসেবে কাজে লাগতে পারে। সেজন্য এখানে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছেন জেফ বেজোস, মাইকেল ব্লুমবার্গ ও বিল গেটসসহ অনেক ধনকুবের।

পুরোপুরি বরফাচ্ছন্ন গ্রিনল্যান্ড। পৃথিবীর এই মহাদেশ নিয়ে বিজ্ঞানীদের কৌতূহলের শেষ নেই। বরফের আস্তরের কারণে এই মহাদেশের মাটি, খনি কোনো কিছু সম্পর্কে বিশদ তথ্য পাওয়া যায়নি। তবে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে দেশটির বরফ দ্রুত গলছে। বেরিয়ে আসছে দুষ্প্রাপ্য নানা খনিজ।

বহুমূল্যবান সেই খনিজের মধ্যে অন্যতম হলো- নিওডিমিয়াম ও ডিস্প্রোজিয়াম। এই খনিজগুলো বৈদ্যুতিক গাড়ি এবং বৈদ্যুতিক অন্যান্য ডিভাইস নির্মাণে অতি প্রয়োজনীয় কাঁচামাল।

খনি বিশেষজ্ঞরা বলছেন, এখানে শুধু এই দুই ধরন নয় নিকেল, কোবাল্ট আর টাইটেনিয়ামেরও অস্তিত্ব রয়েছে। সারা বিশ্বই এখন জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে বিদ্যুৎশক্তির উপর ভরসা করছে।

গ্রিনল্যান্ডের দুষ্প্রাপ্য খনিজের প্রতি বাড়ছে আগ্রহ। এরই মধ্যে বিনিয়োগ শুরু করেছেন জেফ বেজোস, মাইকেল ব্লুমবার্গ এবং বিল গেটসসহ বিশ্বের অনেক ধনকুবের।

এরইমধ্যে গ্রিনল্যান্ডের পশ্চিম উপকূলের ডিস্কো দ্বীপ এবং নুসুয়াক উপদ্বীপের পাহাড় ও উপত্যকায় পাঠানো হয়েছে অনুসন্ধানী দল। গ্রিনল্যান্ডের মাটির নমুনা সংগ্রহ করছেন তারা। এর মাধ্যমে তথ্য মিলছে মাটির নিচের শিলাস্তরের বিন্যাস সম্পর্কে।

উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত সফটওয়্যারের সাহায্যে এসব তথ্য বিশ্লেষণ করা হচ্ছে। বিশ্লেষণের মাধ্যমে আগামীতে ঠিক কোন স্থানে খনন করলে বেশি সাফল্য আসবে সে সম্পর্কে জানা যাবে।

বিজ্ঞানীরা জানান, নবায়নযোগ্য শক্তির উৎস খুঁজতে অনুসন্ধান চালালেও পরিবেশ সুরক্ষাকে বিবেচনায় রাখা হয়েছে।

/ই.হ/
একজন আহত ফিলিস্তিনিকে জিপের বনেটের সঙ্গে বেঁধে সেনারা ‘আদেশ লঙ্ঘন করেছে’ বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। তারা বলছে, আহত ওই ফিলিস্তিনিকে তারা মানব ঢাল হিসেবে ব্যবহার করেছে।
রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে পুলিশের তল্লাশি চৌকি, গির্জা ও ইহুদিদের উপাসনালয়ে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। গতকাল রোববার প্রজাতন্ত্রের দেরবেন্ত ও মাখাচকালা শহরে এ...
গাজায় ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি ফুটবলার আহমেদ আবু আল-আত্তা তার স্ত্রী এবং দুই সন্তানসহ নিহত হয়েছেন। ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) এ তথ্য জানিয়েছে।  
গাজায় ইসরায়েলি হামলায় একদিনে নিহত হয়েছেন ৫৬ জন। আহত হয়েছে বেশ কয়েকজন। শুধু তাই নয়, গতকাল রাতে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর থেকে ২০ জন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে...
বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের কর্মকর্তা সুরেশ চন্দ্র বিশ্বাসকে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ছাগলকাণ্ডে সমালোচিত মো. মতিউর...
তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে এশিয়া, আমেরিকা ও ইউরোপের অনেক দেশ। চরম ভোগান্তিতে পড়েছে দেশগুলোর বাসিন্দারা। গরম থেকে স্বস্তি পাওয়ার উপায় খুঁজছেন তারা। আমেরিকার আইডাহোতে গরমজনিত কারণে দুই জনের...
অবশেষে বিয়েটা সেরেই ফেললেন সোনাক্ষী সিনহা। দীর্ঘদিনের প্রেমিক জাহির ইকবালের সঙ্গে ঘর বাঁধলেন তিনি। রোববার (২৩ জুন) পরিবার ও কাছের বন্ধুদের নিয়ে রেজিস্ট্রি বিয়ে সারলেন এই তারকাযুগল।  গতকালই...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.