সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

জাপোরঝিয়া বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের অনুমতি দেবে রাশিয়া

আপডেট : ২০ আগস্ট ২০২২, ০৩:০২ পিএম
জাপোরঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে পরিদর্শক পাঠাতে রাজি হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁর সাথে ফোনালাপে এই কথা বলেন তিনি। এরআগে, জাপোরঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার সামরিক উপস্থিতি চেরনোবিলের মতো কোনো ঘটনা সৃষ্টি করবে না বলে আশ্বস্ত করে মস্কো।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরঝিয়া। রুশ নিয়ন্ত্রিত কেন্দ্রটির দখল নিতে মরিয়া ইউক্রেনের সেনাবাহিনী। দুই পক্ষের লড়াইয়ে কেন্দ্রটির বেশ কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হওয়ায় বড় বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করে আসছে জাতিসংঘসহ পশ্চিমা বিশ্ব।

এমন পরিস্থিতিতে জাপোরঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে পরিদর্শক পাঠাতে সম্মতি জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁর সঙ্গে ফোনালাপে এই সিদ্ধান্ত জানান তিনি। পুতিনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পরিদর্শনে নেতৃত্ব দেয়ার আগ্রহ প্রকাশ করেছেন জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার মহাপরিচালক।

এদিকে, ইউক্রেন, রুশ নিয়ন্ত্রিত জাপোরঝিয়া কেন্দ্রের বিদ্যুতের মালিক বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আসন্ন শীতে ইউক্রেনীয়দের সংকটের কথা তুলে ধরে, তিনি বলেন, ইউক্রেনের পাওয়ার গ্রিড থেকে রুশ নিয়ন্ত্রিত জাপোরঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রকে বিচ্ছিন্ন করা উচিৎ হবে না। এসময় আবারো এই অঞ্চলে সব ধরনের সামরিক কাযক্রম বন্ধের আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

ইউক্রেন সফরের অংশ হিসেবে শুক্রবার ওডেসা বন্দর পরিদর্শন করেন অ্যান্তোনিও গুতেরেস। এসময় তিনি বলেন, বিশ্ব খাদ্য নিরাপত্তা নিশ্চিতে শস্যের অবাধ সরবরাহ জরুরি। এ বিষয়ে মস্কো-কিয়েভকে স্থায়ী সমঝোতায় আসার ওপর গুরুত্বারোপ করেন গুতেরেস।

এদিকে, ইউক্রেনে আরো ৭৭৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ বাহিনীর হামলা প্রতিহতে ইউক্রেনের জেলেনেস্কির সরকারকে এ পর্যন্ত কয়েকশো কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে বাইডেন প্রশাসন। এসব সামরিক সহায়তার মধ্যে আধুনিক আর্টিলারি রকেট সিস্টেম হিমার্স, মর্টার, গোলাবারুদ।

/আর.এম/
শিগগিরই গাজায় যুদ্ধবিরতি চুক্তির কোনো সম্ভাবনা দেখছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক সমর্থনে আমেরিকা সমর্থিত প্রস্তাবটি ইসরায়েল ও হামাস পুরোপুরি গ্রহণ না করায় এমনটা মনে করছেন মার্কিন...
থাইল্যান্ডে একটি এশিয়ান হাতি বিরল যমজ সন্তানের জন্ম দিয়েছে। দেশটির উত্থায়া এলিফেন্ট পার্ক এবং রয়াল ক্রালের কর্মীরা এ ঘটনাকে অলৌকিক বলে মন্তব্য করেছেন। 
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
এমন পরিস্থিতিতে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওপর ভরসা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যিনি কিনা আগের দুই ওভারে দিয়েছেন ১৯ রান। ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসে প্রথম তিন বলে দিলেন আরও ৭ রান। কিন্তু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.