সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ইউক্রেনে রাশিয়ার হামলার ৬ মাস

আপডেট : ২৪ আগস্ট ২০২২, ১১:৫৩ এএম
ইউক্রেন রাশিয়ার সামরিক অভিযান শুরুর ছয় মাস আজ। একইসাথে দেশটির ৩১তম স্বাধীনতা দিবসও আজ। দিনটি উপলক্ষে রাশিয়ার যেকোন হামলার জবাব দিতে প্রস্তুত বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এদিকে, স্বাধীনতা দিবসের শুরুতেই পরিত্যক্ত চেরনোবিল পরমাণু কেন্দ্রে রুশ সামরিক বহর ঢুকতে দেখা গেছে। তবে কোন ধরনের সামরিক তৎপরতা চোখে পড়েনি। রুশ হামলা আরো জোরদার হওয়ার আশঙ্কায় স্বাধীনতা দিবসের সব আয়োজন স্থগিত করেছে ইউক্রেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর ছয় মাস পার হতে চলেছে। এ ছয় মাসে দেশটির গুরুত্বপূর্ণ ৫টি অঞ্চলের দখল নিয়েছে রাশিয়া। শুরুর দিকে যুদ্ধবিরতির প্রসঙ্গ উঠলেও যত দিন গেছে যুদ্ধ বন্ধ বা বিরতির সম্ভাবনা ততোই ফিকে হয়ে এসেছে। এ যুদ্ধ বিশ্বজুড়ে বয়ে এনেছে মূল্যস্ফীতি, খাদ্য ও জ্বালানি সংকট। এরই মধ্যে কিয়েভ ছেড়েছে হাজারো বাসিন্দা। খারকিভে জারি করা হয়েছে কারফিউ। খেরসনে রুশ সেনাদের সাথে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনারা।

দিনটিতে রাশিয়ার যে কোনো হামলার পাল্টা জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় তিনি বলেন, ২০১৪ সালে ক্রিমিয়া দখল দিয়েই এ যুদ্ধের শুরু। ক্রিমিয়া পুনরুদ্ধারের মাধ্যমে শেষ হবে এ যুদ্ধ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ক্রিমিয়া আমাদের অবিচ্ছেদ্য অংশ। আমাদের অধিকার ফেরত নেবো। রাশিয়াকে সতর্ক করে বলছি, যে কোন হামলার উস্কানি সহ্য করবো না। এর জবাব দিতে প্রস্তুত আমরা।

ইউক্রেনের বেসামরিক অবকাঠামো এবং সরকারি স্থাপনায় রাশিয়া হামলার প্রচেষ্টা জোরদার করছে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান জানানো হয়েছে।

এদিকে, স্বাধীনতা দিবসের শুরুতেই পরিত্যক্ত চেরনোবিল পরমাণু কেন্দ্রে রুশ সামরিক বহর ঢুকতে দেখা গেছে। তবে কোনো ধরনের সামরিক তৎপরতা চোখে পড়েনি।
প্রবল বর্ষণ ও ভূমিধসে বিপর্যস্ত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। এরই মধ্যে রাজ্যটিতে অন্তত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ বেশ কয়েকজন। ভূমিধসে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় আটকা পড়েছেন...
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.