সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

পাকিস্তানে বন্যায় নিহত বেড়ে ৯৮২, সেনা মোতায়েন

আপডেট : ২৭ আগস্ট ২০২২, ০৩:১১ পিএম
পাকিস্তানে টানা বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত অন্তত ৫ কোটি ৭০ লাখ মানুষ। মৃতের সংখ্যা বেড়ে ৯৮২ জনে দাঁড়িয়েছে। পরিস্থিতি মোকাবিলায় খাইবার পাখতুনখাওয়ায় সেনা মোতায়েন করা হয়েছে। এদিকে, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বাড়ছে পানিবাহিত নানা রোগ, দেখা দিয়েছে স্বাস্থ্যঝুঁকি।

২০১০ সালে ভয়াবহ বন্যার কবলে পড়েছিল পাকিস্তান। সেসমসয় প্রায় ২ হাজার মানুষের মৃত্যু হয়, ক্ষতিগ্রস্ত হয় ২ কোটির বেশি মানুষ।

১২ বছর আবারও সেই ভয়াবহ বন্যার কবলে পাকিস্তান। জুনের মাঝামাঝি থেকে শুরু হওয়া বন্যায় এরই মধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৬ কোটি মানুষ। সবচেয়ে খারাপ পরিস্থিতি, বেলুচিস্তান, সিন্ধু ও খাইবারপাখতুন খাওয়া প্রদেশে। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে প্রায় ৫ লাখ মানুষকে।

টানা ৩৬ ঘণ্টার বৃষ্টিতে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় খাইবারপাখতুন খাওয়ায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। শুক্রবার প্রদেশে ৪২ জনের মৃত্যু হয়। সেনা মোতায়েনের দাবি জানিয়েছে পাঞ্জাব সরকারও।

শুক্রবার হেলিকপ্টারে করে বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করেন পাকিস্তানের প্রধামন্ত্রী শাহবাজ শরিফ। ক্ষতিগ্রস্তদের যথাযথ সহযোগিতা নিশ্চিতের আশ্বাস দিয়েছেন তিনি। এবারের বন্যাকে ২০১০ সালের দুর্যোগের চেয়েও ভয়াবহ বলে আখ্যা দিয়েছে সরকার।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি এক বিবৃতিতে জানান, বন্যার্তদের আর্থিক সহায়তা নিশ্চিতের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। প্রধানমন্ত্রী সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আমরা যতটা পারি তহবিল সরবরাহ করব।

এদিকে, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্বাস্থ্যঝুঁকি দেখা দিয়েছে। বিশেষ করে পানিবাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা।

বন্যা কবলিত এক বাসিন্দা জানান, বন্যায় আমরা বাড়িঘর হারিয়েছে। এখন নোংরা পানি পান করতে হচ্ছে। আমাদের শিশুরা অসুস্থ হয়েছে পড়ছে। সরকারের সহায়তা চাই।

ভয়াবহ বন্যায় প্রায় ৮ লাখ গবাদি পশু মারা গেছে। ভেসে গেছে অসংখ্য হ্যাচারির মাছ। ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৮ লাখের বেশি ঘরবাড়ি। এখনো পানিবন্দি মসজিদ, স্কুলসহ অসংখ্য স্থাপনা। পাকিস্তানের ভয়াবহ বন্যায় দুঃখ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

/ই.হ/
ভারতের অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন বসছে আজ সোমবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য সংসদ সদস্যরা আজ শপথ নেবেন। প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাবের তত্ত্বাবধানে হবে সংসদ সদস্যদের শপথ গ্রহণের...
তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে এশিয়া, আমেরিকা ও ইউরোপের অনেক দেশ। চরম ভোগান্তিতে পড়েছে দেশগুলোর বাসিন্দারা। গরম থেকে স্বস্তি পাওয়ার উপায় খুঁজছেন তারা। আমেরিকার আইডাহোতে গরমজনিত কারণে দুই জনের...
রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে পুলিশের তল্লাশি চৌকি, গির্জা ও ইহুদিদের উপাসনালয়ে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। গতকাল রোববার প্রজাতন্ত্রের দেরবেন্ত ও মাখাচকালা শহরে এ...
গাজায় ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি ফুটবলার আহমেদ আবু আল-আত্তা তার স্ত্রী এবং দুই সন্তানসহ নিহত হয়েছেন। ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) এ তথ্য জানিয়েছে।  
চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীর রাবার ড্যাম এলাকা থেকে মোবাশ্বির আলী ওরফে রাব্বিল নামে আড়াই বছরের এক শিশুর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ সোমবার সকালে রাবার ড্যামের বারঘোরিয়া প্রান্ত থেকে তার মরদেহ...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.