সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ভারতের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা

আপডেট : ৩০ আগস্ট ২০২২, ০৬:৪৪ পিএম
পর পর দু’বছর ভারতের সব থেকে নিরাপদ শহরের মুকুট উঠল পশ্চিমবঙ্গের মহানগরী কলকাতার মাথায়। দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)-র রিপোর্ট বলছে, ২০২১ সালে দেশের বড় শহরগুলির মধ্যে সব থেকে নিরাপদ কলকাতা। এর আগে ২০২০ সালেও এই তকমা পেয়েছিল এই শহর।

রিপোর্ট বলছে, কলকাতার প্রতি লক্ষ জনসংখ্যার মধ্যে দেশের বাকি শহরের তুলনায় সব থেকে কম অপরাধের ঘটনা ঘটেছে। এর ভিত্তিতেই সব থেকে নিরাপদ শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে কলকাতার নাম।

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে কলকাতায় মোট ১১টি ধর্ষণের ঘটনা ঘটেছে। যা বাকি শহরগুলির মধ্যে সব থেকে কম। সব থেকে বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে দিল্লিতে, ১১২৬টি।

কলকাতায় গত বছরে নারী নির্যাতনের ১২৭টি ঘটনা ঘটেছে। নারী নির্যাতনের অপরাধের ক্ষেত্রেও তালিকার প্রথমে দিল্লির নাম আছে। গত এক বছরে দিল্লিতে নারী নির্যাতনের ১,০২৩টি ঘটনা ঘটেছে।

নারীদের বিরুদ্ধে অপরাধ সংঘটনে দিল্লির পরই রয়েছে আর্থিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাই। এ ধরনের ৫ হাজার ৫৪৩টি মামলা হয়েছে এ শহরে। তৃতীয় স্থানে থাকা বেঙ্গালুরুতে হয়েছে ৩ হাজার ১২৭টি মামলা।

মোট ১৯টি মহানগরীতে হওয়া এ ধরনের মামলার ১২ দশমিক ৭৬ শতাংশ নথিবদ্ধ হয়েছে মুম্বাইতে। আর বেঙ্গালুরুতে হয়েছে ৭ দশমিক ২ শতাংশ মামলা।

এছাড়া গত এক বছরে কলকাতায় খুনের ঘটনা ঘটেছে ৪৫টি। পথদুর্ঘটনায় মারা গিয়েছেন ১৭৯ জন। পথদুর্ঘটনাতেও সব থেকে বেশি মানুষ মারা গিয়েছেন দেশের রাজধানীতে। দিল্লিতে পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ১,১৭৮ জন। তবে কলকাতায় গত এক বছরে ৩৪৬টি অপহরণের ঘটনা ঘটেছে, যা বাকি অনেক শহরের তুলনায় বেশি।

২০২১-এর তালিকায় কলকাতার পরই ঠাঁই হয়েছে পুণের। এক লক্ষ মানুষের মধ্যে পুণে শহরে নথিভুক্ত অপরাধের সংখ্যা ২৫৬.৮। পুণের পর যথাক্রমে রয়েছে হায়দরাবাদ (২৫৯.৯), কানপুর (৩৩৬.৫), বেঙ্গালুরু (৪২৭.২) এবং মুম্বই (৪২৮.৪)।

ভারতের যে বড় শহরগুলির জনসংখ্যা ২০ লক্ষেরও বেশি, একমাত্র সেই শহরগুলির তথ্যের ভিত্তিতেই এই রিপোর্ট বানায় এনসিআরবি।

এনসিআরবি রিপোর্ট এ-ও বলছে, কলকাতার বুকে অপরাধের হারও কমেছে। ২০১৬ সাল থেকে শুরু করে প্রতি বছরই কলকাতায় অপরাধ একটু একটু করে কমেছে।

এবিষয়ে কলকাতার পুলিশ জানিয়েছেন, কলকাতা পুলিশের কঠোর পরিশ্রম এবং কলকাতার জনগণের সক্রিয় সমর্থনের জন্যই এটি সম্ভব হয়েছে।

কেন্দ্রীয় রিপোর্টে সব থেকে নিরাপদ শহরের তালিকায় শীর্ষস্থান অধিকার করা নিয়ে আনন্দ প্রকাশ করা হয়েছে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল সরকারের পক্ষ থেকেও।

কেন্দ্রীয় রিপোর্টে সব থেকে নিরাপদ শহরের তালিকায় শীর্ষস্থান অধিকার করা নিয়ে আনন্দ প্রকাশ করা হয়েছে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল সরকারের পক্ষ থেকেও।

খবরটি ট্যুইটারে শেয়ার করে শাসকদল তৃণমূল কংগ্রেস পোস্টে লেখে, এনসিআরবি রিপোর্ট বলছে এই নিয়ে টানা দ্বিতীয়বার কলকাতা হল দেশের সবথেকে নিরাপদ শহর। এটি কেবল মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের কারণেই সম্ভব হয়েছে। মমতা প্রশাসনের কঠোর পর্যবেক্ষণ এবং আমাদের পুলিশ কর্মীদের অক্লান্ত পরিশ্রম এই শহরকে শীর্ষে এনে দিয়েছে। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর কাছ থেকে অনেক কিছু শেখার আছে প্রধানমন্ত্রীর।


/জে পি/
ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামীকালই শান্তি আলোচনা হবে, যদি ইউক্রেন থেকে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেয়। গতকাল রোববার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শান্তি সম্মেলনের সমাপরী বক্তব্যে...
সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজের এক...
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুদ্রাস্ফীতির কারণে ক্রয়ক্ষমতার ঊর্ধ্বে থাকায় কোরবানির পশু কিনতে অনেকেই আর্থিকভাবে আক্রান্ত হয়েছেন। তাই এবারের ঈদে আনন্দ উপভোগ করার সুযোগ নেই। 
জটিল সমীকরণের ধারে কাছেও যেতে পারেনি নেদারল্যান্ডস। সেন্ট লুসিয়াতে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি ডাচরা। টুর্নামেন্টে বিদায় ঘণ্টা বাজার পর জ্বলে ওঠা লঙ্কানরা আগ্রাসী ব্যাটিং করে নেদারল্যান্ডসকে ২০২...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.