সেকশন

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

মুসলমানদের অবজ্ঞা করলে ভারত ‘ভেঙে যাবে’, বললেন বারাক ওবামা

আপডেট : ২৩ জুন ২০২৩, ০৫:২৫ পিএম
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের মধ্যেই ভারত নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার তিনি বলেন, সংখ্যালঘু মুসলমানদের অধিকারকে সম্মান না দিলে ভারত ‘ভেঙে যাওয়ার’ ঝুঁকি রয়েছে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় মুসলমানদের অবজ্ঞার এ সম্ভাব্য পরিণতির কথা বলেন যুক্তরাষ্ট্রের সাবেক আলোচিত প্রেসিডেন্ট ওবামা। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ কথা বলা হয়েছে।

বারাক ওবামার এমন মন্তব্যের কয়েক ঘণ্টা পরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে যৌথ সংবাদ সম্মেলনে আসেন। এতে বাইডেন বলেন, হোয়াইট হাউজে আলোচনার সময় মোদির সঙ্গে মানবাধিকার ও অন্যান্য গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে আলোচনা করেছি। যুক্তরাষ্ট্র ও ভারতের ‘ডিএনএতে’ গণতন্ত্র মিশে রয়েছে।

আর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাংবাদিকদের প্রশ্নের জবাবে দাবি করেন, তার সরকারের অধীনে ভারতে সংখ্যালঘুদের প্রতি কোনো বৈষম্য করা হয় না। ভারতে ধর্মীয় বৈষম্যের অস্তিত্ব রয়েছে তা মানতে নারাজ তিনি। যদিও ভারতে ধর্মীয় সংখ্যালঘু, ভিন্নমতাবলম্বী ও সাংবাদিকদের নির্যাতনের বিষয়ে বিস্তারিত অভিযোগ সামনে এনেছে বহু মানবাধিকার গোষ্ঠী ও খোদ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

সিএনএনের বরাতে এনডিটিভির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ওবামা বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমি ভালো করেই জানি। আমি যদি এখন তার সঙ্গে দেখা করতাম তাহলে তাকে বলতাম, আপনি ভারতে জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করতে পারলে ভারত টুকরো টুকরো হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

মোদির সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের বৈঠক প্রসঙ্গে ওবামা বলেন, প্রেসিডেন্ট বাইডেনের উচিত মোদির কাছে হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারতে মুসলিম সংখ্যালঘুদের অধিকার সুরক্ষার বিষয়টি উত্থাপিত করা। তবে এটাও ঠিক যে, মিত্র দেশগুলোর মানবাধিকার ইস্যুতে কথা বলাটা বেশ ‘জটিল’।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ডেমোক্রেটিক দল থেকে নির্বাচিত হয়েছেন, বারাক ওবামাও একই দল থেকে রাষ্ট্র পরিচালনার সুযোগ পেয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালে প্রথমবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি বেশ কয়েকবারই দেশটিতে সফরে গেছেন। তবে মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণের কারণে মোদির এ সফরটি যুক্তরাষ্ট্রে তার প্রথম রাষ্ট্রীয় সফর বলে বিবেচিত হচ্ছে।

গুরুত্বপূর্ণ এ সফরের শুরুতেই মানবাধিকার নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন মোদি। এমনকি, তার মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছেন ৭৫ জন মার্কিন আইনপ্রণেতা।
গাজা-মিশর সীমান্তের একটি জায়গা দখলে নেওয়ার দাবি করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। সীমান্ত এলাকার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকাটি হচ্ছে ফিলাডেলফি করিডোর। এটি বাফার জোন নামেই অধিক পরিচিত। ব্রিটিশ...
মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীগুলোর কাছে আন্তর্জাতিক সীমান্তসহ বিস্তীর্ণ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে দেশটির জান্তা বাহিনী। স্পেশাল অ্যাডভাইসরি কাউন্সিল ফর মিয়ানমার (এসএসিএম) এর তথ্য মতে মিয়ানমারের ৮৬...
বিচ্ছেদ তিক্ত ও দীর্ঘমেয়াদী প্রক্রিয়া হলেও অনেকের কাছে এটিই একমাত্র সমাধানের পথ। নানা কারণে দাম্পত্যজীবনে কলহ দেখা দিতে পারে। ফলে সংসার টিকিয়ে রাখা সম্ভব হয় না অনেক সময়। আর এ জন্য দেশে দেশে রয়েছে...
ভারতের রাজধানী দিল্লিতে চলছে তীব্র তাপপ্রবাহ। এমন পরিস্থিতিতে সেখানে হিটস্ট্রোক ও তীব্র জ্বরে আক্রান্ত হয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার ৪০ বছর বয়সী ওই যুবকের মৃত্যু হয়। ভারতীয় সংবাদমাধ্যম...
রংপুর, ময়মনসিংহ, সিলেটসহ ৫ জেলায় আজ বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এসময় দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।
বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে আগামী ৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে আর ১১ জুন লেবাননের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যু কাতারে খেলবে বাংলাদেশ। সে দুই ম্যাচের জন্য আজ দল ঘোষণা করেছেন বাংলাদেশ কোচ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.