সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
Independent Television
ad
ad
 

সেনেগালের নতুন প্রধানমন্ত্রী ওসমান সোনকো

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের নবনির্বাচিত প্রেসিডেন্ট বাসিরু দিওমায়ে ফায়ে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে ওসমান সোনকোকে নিয়োগ দিয়েছেন।

বাসিরু দিওমায়ে ফায়ে মঙ্গলবার শপথ নেওয়ার পরপরই এই ঘোষণা দেন। 

ওসমান দেশটির দুর্নীতিবিরোধী আন্দোলনের অগ্রনায়ক। সেই সঙ্গে তিনি নতুন প্রেসিডেন্টের একজন ঘনিষ্ঠ মিত্র ও অন্যতম সমর্থক হিসেবে পরিচিত। তিনি সেনেগালের বিদায়ী সরকারের কঠোর সমালোচক ছিলেন।

প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেয়ে ওসমান বলেন, মন্ত্রিসভার নতুন সদস্যদের তালিকা তিনি প্রেসিডেন্টকে দিয়েছেন। তাঁর অনুমোদন পেলেই সরকার পূর্ণাঙ্গ রূপ পাবে।

ওসমান আরও বলেন, ‌‘এই ভারী দায়িত্ব নেওয়ার জন্য তাকে (ফায়ে) একা ছেড়ে দেওয়ার প্রশ্নই আসে না’।

এর আগে গতকাল মঙ্গলবার রাজধানী ডাকারের কাছে ডায়মনিয়াদিওর নতুন শহরে একটি প্রদর্শনী কেন্দ্রে শত শত কর্মকর্তা এবং আফ্রিকান রাষ্ট্রপ্রধানদের সামনে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন ৪৪ বছর বয়সী বাসিরু দিওমায়ে ফায়ে। প্রেসিডেন্ট পদে ম্যাকি সলের স্থলাভিষিক্ত হয়েছেন ফায়ে।

আফ্রিকার দেশ নাইজার থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। গতকাল শুক্রবার তারা এই সিদ্ধান্ত নেয়। এর মধ্য দিয়ে দেশটিতে কট্টরপন্থীদের বিরুদ্ধে কার্যক্রম বন্ধ করে দিল দেশটি।
দক্ষিণ কোরিয়ার সংসদীয় নির্বাচনে লজ্জানক পরাজয় হয়েছে প্রেসিডেন্ট ইউন সুক ইওলের দলের। ইতিমধ্যে তিনি নির্বাচনী পরাজয় মেনে নিয়ে বলেছেন, ‘নির্বাচনের মাধ্যমে জনগণ যে মত প্রকাশ করেছে, তা আমাদের অবশ্যই...
সম্প্রতি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে অস্ট্রেলিয়া। এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশ স্পেন। এ বিষয়ে ‘স্পষ্ট ইঙ্গিত’ রয়েছে বলে...
চীনের সঙ্গে সীমান্তের সব সমস্যার দ্রুত সমাধান করতে চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকার সংবাদমাধ্যম নিউজউইকে দেওয়া এক সাক্ষাৎকারে চীনের সঙ্গে সীমান্ত সমস্যা সমাধান বিষয়ে কথা বলেন তিনি। 
মাদারীপুরের কালকিনিতে মাটির গর্তের মধ্যে থেকে মাছরাঙ্গা পাখির ছানা ধরতে গিয়ে বিষাক্ত সাপের ছোবলে আবু হুজাইফা (১১) নামে এক মাদ্রাসা ছাত্রের মৃত্য হয়েছে। নিহত আবু হুজাইফা পৌর এলাকার চরবিভাগদী...
সোমালি জলদস্যুদের জিম্মি দশা থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ কাল রোববার বিকালে দুবাইয়ের আল-হামরিয়া বন্দরে নোঙর করবে। জাহাজের মালিকপক্ষ এস আর শিপিং আগে জানিয়েছিল জাহাজটি ২২ এপ্রিল দুবাই...
বান্দরবানে যৌথ বাহিনীর সঙ্গে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ)গোলাগুলিতে নিহত সেনাসদস্য মো: রফিকুল ইসলামের দাফন সম্পন্ন হয়েছে।
পাকিস্তানের ক্রিকেটে অনেক নাটকীয়তার পর অবসর ভেঙে ফিরেছেন পেসার মোহাম্মদ আমির ও স্পিনার ইমাদ ওয়াসিম। বিশ্বকাপকে সামনে রেখে এই দুই ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.