সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

শীর্ষ রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেলের স্থলাভিষিক্ত কে হচ্ছেন

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৫ পিএম

মার্কিন সিনেটের রিপাবলিকান নেতা সিনেটর মিচ ম্যাককনেল পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আমেরিকার স্থানীয় সময় বুধবার এ ঘোষণা দেন তিনি। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে আগে এই ঘোষণা রিপাবলিকান শিবিরকে চিন্তায় ফেলেছে। এ অবস্থায় ম্যাককনেলের স্থলাভিষিক্ত কে হবেন, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, সিনেটে রিপাবলিকান দলের স্বার্থ রক্ষা ও রক্ষণশীলদের পক্ষে লড়ে যাওয়ায় গত ২০ বছর ধরে নেতৃত্ব দিয়েছেন মিচ ম্যাককনেল। কেন্টাকির এই আইনপ্রণেতা দুই দশক ধরে সিনেটে রিপাবলিকানদের নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তবে সিনেটে দলটির নেতার দায়িত্ব থেকে সরে দাঁড়ালেও সিনেটর কিন্তু থাকছেন তিনি।

আলাবামায় জন্ম নেওয়া এই রাজনীতিক শৈশবেই পরিবারের সাথে কেন্টাকিতে চলে আসেন। সেখানেই পড়াশোনা করেছেন। রাজনীতির হাতেখড়িও হয়েছে এই অঙ্গরাজ্যেই। তখন ছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ডের প্রশাসন। ১৯৮৪ সালে তিনি প্রথম মার্কিন সিনেট নির্বাচন করেন। ২০০৬ সালে জর্জ ডব্লিউ বুশের দ্বিতীয় মেয়াদের সময় রিপাবলিকান ককাসের নেতৃত্ব দেন তিনি। পরবর্তী বারাক ওবামা প্রশাসনের প্রথম ছয় বছর তিনি সিনেটে সংখ্যালঘু দল হিসেবে রিপাবলিকান দলের নেতৃত্ব দেন। ওবামা প্রশাসনের শেষ দুই বছর অবশ্য তাঁর ভূমিকা ছিল সংখ্যাগরিষ্ঠ্য দলের নেতা হিসেবে। কারণ, ওবামার শেষ মেয়াদে হওয়া মধ্যবর্তী নির্বাচনে সিনেটে সংখ্যাগরিষ্ঠ্যতা হারায় ডেমোক্রেটিক দল। এ কারণে ওবামা প্রশাসনকে বেশ ভুগতেও হয়েছিল। আর ভোগান্তির নাম ছিল মিচ ম্যাককনেল।

মিচ ম্যাককনেল অবশ্য এর পর সবচেয়ে বেশি আলোচিত হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সময়। সে সময় তিনি মার্কিন সুপ্রিম কোর্টে পুরো বদলে দেন। তাঁর গৃহীত নানা সিদ্ধান্তের কারণেই মার্কিন সুপ্রিম কোর্ট উদারবাদী চরিত্র থেকে রক্ষণশীল চরিত্রে রূপান্তরিত হয়।

ফলে এই নেতার পদত্যাগের ঘোষণায় নড়েচড়ে উঠেছে উভয় শিবির। সিনেটে পরবর্তী রিপাবলিকান নেতা কে হতে যাচ্ছেন, তা নিয়েও চলছে জোর আলোচনা।

বিবিসি জানায়, এ ক্ষেত্রে অন্যতম নাম হিসেবে উঠে আসছে সাউথ ডাকোটার রিপাবলিকান সিনেটর জন থুনের নাম। তিনি বর্তমানে মিচ ম্যাককনেলের সেকেন্ড–ইন–কমান্ডের দায়িত্ব পালন করছেন। দলের ভেতর কার্যকর তহবিল সংগ্রাহক হিসেবে তাঁর একটা পরিচিতি আছে। তবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠদের তাঁকে নিয়ে ইতিবাচক মনোভাব নেই। তাঁরা বরং নতুন নেতৃত্ব চান।

এ তালিকায় দুইয়ে রয়েছেন ওয়াইওমিংয়ের সিনেটর জন বারাসো। তাঁর সুবিধা হচ্ছে তিনি কখনো ট্রাম্পের বিরোধিতা করেননি। রক্ষণশীল শিবিরে উদারবাদী হিসেবে কোনো বদনামও তাঁর নেই। রিপাবলিকান দলের নেতৃত্ব মণ্ডলে তাঁর বেশ প্রভাবও রয়েছে। তবে মিচ ম্যাককনেলের স্থলাভিষিক্ত হওয়ার কোনো আকাঙ্ক্ষা তাঁর আছে কিনা, এমন প্রশ্ন তিনি খারিজ করে দিয়েছেন এক কথায়। বলেছেন, তাঁর পুর্ণ মোনযোগ এখন আগামী নির্বাচনে।

তালিকায় তৃতীয় অবস্থানে আছেন টেক্সাসের সিনেটর জন করনিন। করনিন ম্যাককনেলের সঙ্গে কাজ করেছেন একসময়। ম্যাককনেলের বেশ আস্থাভাজনও তিনি। আছে আইনপ্রণেতা হিসেবে ২২ বছরের অভিজ্ঞতা। সাম্প্রতিক সময়ে সিনেটে হওয়া নানা ইস্যুতে তিনি তেমনভাবে অংশ নেননি, যা তাঁকে ট্রাম্প ঘনিষ্ঠদের আস্থায় নেওয়াকে সহজ করে দেবে। ডোনাল্ড ট্রাম্পের প্রার্থিতার প্রতিও সমর্থন জানিয়ে রেখেছেন গত মাসে। ফলে বেশ ভালো সম্ভাবনা রয়েছে। তালিকায় চতুর্থ অবস্থানে থাকা ফ্লোরিডার সিনেটর রিক স্কটকে নিয়েও বেশ আলোচনা হচ্ছে। অবশ্য ১৫ মাস আগে ম্যাককনেলকে চ্যালেঞ্জ জানানো সিনেটরদের দলে তিনি ছিলেন, যা এ ক্ষেত্রে তাঁকে কিছুটা বিপাকে ফেলতে পারে।

৪ বছরের শিশু কন্যা কার্মিটি হোয়েবকে তামারা কেবল মাউন্টেইন ডিউ খাইয়ে রাখতেন। ফর্মুলা বা বেবি ফুড দিলেও মাউন্টেন ডিউয়ের সঙ্গে মিশিয়ে দিতেন। ২০২২ সালের জানুয়ারিতে গুরুতর অসুস্থ হয়ে পড়ে কার্মিটি।...
চূড়ান্ত ধাপে পৌঁছেছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে হওয়া ঘুষের মামলা। আগামীকাল মঙ্গলবার আইনজীবীরা আদালতে সমাপনী যুক্তি-তর্ক তুলে ধরবেন। এরপর জুরিরা এ মামলার বিষয়ে সিদ্ধান্ত...
জাতিসংঘের সরবরাহ করা ত্রাণ আবু সালেম সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় পাঠাতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডনে ও মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসি। গতকাল শুক্রবার টেলিফোনে এই দুই নেতা কথা...
রাশিয়া ও উত্তর কোরিয়ার বেশ কিছু ব্যক্তি, প্রতিষ্ঠান ও জাহাজের ওপর একাধিক নিষেধাজ্ঞা দিয়েছে দক্ষিণ কোরিযা ও জাপান। উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়া অস্ত্র সংগ্রহ করেছে—এমন অভিযোগে এসব নিষেধাজ্ঞা দেওয়া...
কাতারের রাজধানী দোহার নাজমায় পাঁচতারকা হোটেল ক্রাউন প্লাজায় আয়োজিত বাংলাদেশ বাণিজ্যমেলা কাতার ২০২৪ শেষ হয়েছে। গত ২৩ মে শুরু হয়ে ২৫ মে রাত সাড়ে ১১টা পর্যন্ত তিন দিনব্যাপী এ মেলা চলে।
চট্টগ্রাম নগরের চাক্তাই খাল থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তার আনুমানিক বয়স ২৫ বছর। সোমবার সন্ধ্যায় আছাদগঞ্জের শুটকিপট্টির পেছনের চাক্তাই খাল থেকে মরদেহটি উদ্ধার করা হয়। 
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে লক্ষ্মীপুরে রামগঞ্জের চাঙ্গির গাঁ এলাকায় ঘরচাপা পড়ে ফারিহা আক্তার (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এসময় শিশুর নানি হোসনে আরা বেগম গুরুতর আহত হয়েছেন। সোমবার বিকেলে এই...
বৈরী আবহাওয়ার কারণে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ৮ ঘণ্টা ধরে বিমান চলাচল বন্ধ রয়েছে। সোমবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার ও এয়ার...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.