সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
Independent Television
ad
ad
 

ইরানি কনস্যুলেটে ইসরায়েলের হামলা নিয়ে যা বলল ওয়াশিংটন

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ০৬:০৮ পিএম

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলায় ইরানের শীর্ষ কমান্ডারদের নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রকে লক্ষ্যবস্তু না করতে তেহরানকে সতর্ক করেছে ওয়াশিংটন। তবে, এই হামলার পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে অভিযোগ করেছে ইরান। 

দামেস্কে হামলা সম্পর্কে ওয়াশিংটন কিছু জানতো না এবং তাদের কাছে আগাম কোন সতর্কতা ছিল না বলেও জানিয়েছে আমেরিকা।

বিষয়টি নিয়ে ওয়াশিংটন ইরানকে জানিয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে সোমবারের ইসরায়েলি হামলা সম্পর্কে ওয়াশিংটন আগেভাগে কিছু জানতে পারেনি। 

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র বলেছেন, দামেস্কের হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো সংশ্লিষ্টতা ছিল না এবং আমরা ওই হামলার আগে এ সম্পর্কে কিছু জানতে পারিনি। মার্কিন সরকার এসব কথা ‘সরাসরি ইরানের সঙ্গে যোগাযোগ করে’ জানিয়েছে।

তবে, আমেরিকার এই দাবিকে নাকচ করে জাতিসংঘে ইরানের ডেপুটি অ্যাম্বাসেডর বলেন, ইসরায়েলের সংঘটিত সব অপরাধের জন্য যুক্তরাষ্ট্র দায়ী। এসময় সিরিয়া ও মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার চেষ্টা করার জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেন তিনি। 

দামেস্কে হামলার ঘটনায় ইরানের প্রতিক্রিয়া দেখানোর অধিকার আছে বলেও জানান তিনি। 

উল্লেখ্য, গত সোমবার দামেস্কে ইসরায়েলি বিমান হামলায় ইরানি কনস্যুলেট ভবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়। নিহত হন একজন ব্রিগেডিয়ার জেনারেলসহ সাত ইরানি সামরিক উপদেষ্টা। এর জবাবে কঠোর প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান।

মঙ্গলবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ইহুদি সরকারকে কঠোর শাস্তি দেবে আমাদের সাহসী যোদ্ধারা। 

আফ্রিকার দেশ নাইজার থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। গতকাল শুক্রবার তারা এই সিদ্ধান্ত নেয়। এর মধ্য দিয়ে দেশটিতে কট্টরপন্থীদের বিরুদ্ধে কার্যক্রম বন্ধ করে দিল দেশটি।
ইরাকের মধ্যাঞ্চলে ইরানসমর্থিত সেনাঘাঁটিতে বোমা হামলার ঘটনায় একজন নিহত ও আটজন আহত হয়েছেন। ইরান ও ইসরায়েলের মধ্যকার উত্তেজনার মধ্যে গতকাল শুক্রবার রাতে এ হামলা চালানো হয়। এ হামলায় যুক্তরাষ্ট্রের কোনো...
ইরানের স্বার্থের বিরুদ্ধে ইসরায়েল আবার কোনো পদক্ষেপ নিলে তেহরান তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ শক্তি দিয়ে পরবর্তী হামলা চালাবে হুঁশিয়ারি দিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ান। গতকাল...
ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত ছয় মাস ধরে নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এসব হামলায় এ পর্যন্ত মৃতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
মাদারীপুরের কালকিনিতে মাটির গর্তের মধ্যে থেকে মাছরাঙ্গা পাখির ছানা ধরতে গিয়ে বিষাক্ত সাপের ছোবলে আবু হুজাইফা (১১) নামে এক মাদ্রাসা ছাত্রের মৃত্য হয়েছে। নিহত আবু হুজাইফা পৌর এলাকার চরবিভাগদী...
সোমালি জলদস্যুদের জিম্মি দশা থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ কাল রোববার বিকালে দুবাইয়ের আল-হামরিয়া বন্দরে নোঙর করবে। জাহাজের মালিকপক্ষ এস আর শিপিং আগে জানিয়েছিল জাহাজটি ২২ এপ্রিল দুবাই...
বান্দরবানে যৌথ বাহিনীর সঙ্গে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ)গোলাগুলিতে নিহত সেনাসদস্য মো: রফিকুল ইসলামের দাফন সম্পন্ন হয়েছে।
পাকিস্তানের ক্রিকেটে অনেক নাটকীয়তার পর অবসর ভেঙে ফিরেছেন পেসার মোহাম্মদ আমির ও স্পিনার ইমাদ ওয়াসিম। বিশ্বকাপকে সামনে রেখে এই দুই ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.