সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

জীবনযুদ্ধে পিছিয়ে আছে জেনারেশন জেড!

আপডেট : ১৪ মে ২০২৪, ০১:০৬ পিএম

বৈশ্বিক মূল্যস্ফীতি ও অর্থনৈতিক সংকটের নেতিবাচক প্রভাবে আগের প্রজন্মের চেয়ে পিছিয়ে আছে জেনারেশন জেড বা ‘জেন জেড’ হিসেবে পরিচিত তরুণেরা। আমেরিকার শিকাগোভিত্তিক ক্রেডিং রিপোর্টিং এজেন্সি ট্রান্সইউনিয়নের নতুন এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জেন জেডের আগের প্রজন্মকে বলা হয় মিলেনিয়াল প্রজন্ম। তাদের তুলনায় জেন জেড প্রজন্ম টিকে থাকতে বেশি হিমশিম খাচ্ছে। এর পেছনে স্বল্প আয় ও লাগামছাড়া মূল্যস্ফীতি দায়ী।

যাদের জন্ম ১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে, তাদের  বলা হয় জেন জেড। আর যাদের জন্য ১৯৮১ থেকে ১৯৯৬ সালের মধ্যে, তাদের বলা হয় মিলেনিয়াল প্রজন্ম। এই দুই প্রজন্মই অর্থনৈতিক সংকট দেখেছে। গবেষকদের মতে, মিলেনিয়াল প্রজন্ম দেখেছে বৈশ্বিক মন্দা আর জেন জেড দেখেছে করোনা মহামারি।

গত ফেব্রুয়ারিতে জরিপ চালিয়েছে ট্রান্সইউনিয়ন। ওই জরিপে অংশ নিয়েছিলেন জেন জেড প্রজন্মের ২০ থেকে ২৪ বছর বয়সী ৬১৪ জন। আর মিলেনিয়াল প্রজন্মের ৬২৩ জন, যারা ১০ বছর আগে ২০–২৪ বছর বয়সী ছিলেন।

জরিপের ফলাফলে জানা যায়, অতিমাত্রায় মূল্যস্ফীতির কারণে মিলেনিয়ালদের তুলনায় জেন জেড প্রজন্মের আয় কমে গেছে। একই সঙ্গে মিলেনিয়ালদের তুলনায় জেন জেডদের ঋণের পরিমাণও বেশি।

২০২৩ সালের ডিসেম্বরে জেন জেডদের গড় উপার্জন ছিল ৪৫ হাজার ৬৯৩ ডলার। অন্যদিকে মূল্যস্ফীতি সমন্বয় করলে ২০১৩ সালে মিলেনিয়ালদের গড় উপার্জন ছিল ৫১ হাজার ৮৫২ ডলার।

জরিপে অংশ নেওয়া ১৪ শতাংশ জেন জেড বলেছেন, তাঁরা আর্থিক সংকটের কারণে অত্যন্ত চাপের মধ্যে রয়েছেন। আর মিলেনিয়াল প্রজন্মের মাত্র ৮ শতাংশ বলেছেন, ১০ বছর আগে ওই বয়সে তাঁরা অর্থনৈতিক চাপে ছিলেন।

মূল্যস্ফীতি ও অর্থনীতিক সঙ্কটে সারা বিশ্ব যখন ধুকছে, তখন আমেরিকায় গত এক বছরে লাখপতি বেড়েছে ৬ লাখ। বহুজাতিক পরামর্শক সংস্থা ক্যাপজেমেনি এ তথ্য জানিয়েছে।
মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান লুসিড গ্রুপ প্রায় ৬ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এতে কোম্পানিটির অন্তত ৪০০ কর্মী চাকরি হারাবেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
নতুন মুদ্রা নিয়ে একটি গান তৈরি করেছে জিম্বাবুয়ে সরকার। রেগে শিল্পী রাস কালেবকে দিয়ে গাওয়ানো সেই গান এখন রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে বাজানো হচ্ছে। গানটি গাওয়ার বিনিময়ে রাস কালেব একটি গাড়ি ও ২ হাজার...
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রতিষ্ঠাতা ক্লাউস শোয়াব প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। আগামী বছরের শুরুতে তিনি অনির্বাহী দায়িত্ব পালন করবেন। আজ মঙ্গলবার...
আট মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। অভিযানে হাজার হাজার মানুষের প্রাণহানির পাশাপাশি দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, গাজার...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.