সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

মেটা, মাইক্রোসফট ও অস্ত্র কারখানার বিরুদ্ধে মামলা

আপডেট : ২৫ মে ২০২৪, ১২:০৫ পিএম

প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা, মাইক্রোসফট ও একটি অস্ত্র তৈরির প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন আমেরিকার উভালদে স্কুলে গুলিতে নিহত শিক্ষার্থীদের পরিবার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২২ সালের ২৪ মে উভালদের একটি স্কুলে ঢুকে ভয়াবহ গুলি চালান ১৮ বছর বয়সী তরুণ সালভাদর রামোস। এতে ১৯ শিক্ষার্থী এবং দুই শিক্ষক নিহত হন। আহত হন আরও ১৭ জন।

এ ঘটনার দুই বছর পূর্তিতে গত শুক্রবার মামলার বিষয়টি সামনে আসে। আমেরিকার ইতিহাসে অন্যতম ভয়াবহ ঘটনা ছিল ওই বন্দুক হামলা।

আল জাজিরা জানিয়েছে, প্রথম মামলাটি করা হয়েছে উভালদের জেলা আদালতে। এতে আসামী করা হয়েছে দানিয়েল ডিফেন্স নামের অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠানটিকে। বন্দুধারী তরুণ সালভাদর রামোস হামলার সময় যে অস্ত্রটি ব্যবহার করেছিলেন, সেটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান দানিয়েল ডিফেন্স। এটি জর্জিয়াভিত্তিক একটি প্রতিষ্ঠান।

আর দ্বিতীয় মামলাটি করা হয়েছে লজ অ্যাঞ্জেলেস সুপ্রিম কোর্টে। এতে আসামী করা হয়েছে ফেসবুকের মাদার কোম্পানি মেটা ও মাইক্রোসফটের সহযোগি প্রতিষ্ঠান ব্লিজার্ডকে। পরিবারটির দাবি, এ দুটি প্রতিষ্ঠান অবৈধভাবে অস্ত্রের বিজ্ঞাপন প্রচার করেছে।

কুয়েতের দক্ষিণাঞ্চলের মাঙ্গাফ শহরে একটি ভবনে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও ৫০ জন।  এদের মধ্যে ৪০ জনই ভারতের। কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য...
ঘরের ভেতর গরমে টেকা দায়, তাই রাতে বাড়ির বাইরে ঘুমাচ্ছিল এক পরিবার। রাতে বালুবোঝাই ট্রাকের চাপায় মৃত্যু হয় ওই পরিবারের আট জনের। আহত হয়েছে এক শিশু। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে এ ঘটনাটি ঘটেছে ভারতের...
ভারতে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির উত্তর প্রদেশের সুলতানপুর জেলার একটি গ্রামে গতকাল মঙ্গলবার এই ঘটনা ঘটে।
ভারতের জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। দেশটির পুলিশ জানিয়েছে, বর্তমানে সেনা সদস্যদের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধ চলছে। প্রাথমিকভাবে জানা গেছে,...
আট মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। অভিযানে হাজার হাজার মানুষের প্রাণহানির পাশাপাশি দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, গাজার...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.