সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

এক রাতেই ৮০ ভূমিকম্প তাইওয়ানে!

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ এএম

চলতি মাসের প্রথম দিকে ভূমিকম্পে কেঁপে উঠে তাইওয়ান। এর রেশ কাটতে না কাটতেই এবার আবারও ভূমিকম্প অনুভূত হলো তাইওয়ানে। সোমবার এক রাতেই সেখানে ৮০ বার কেঁপে উঠে তাইওয়ান। এতে দুটি ভবন ধসে পড়ে। কোনো নিহতের তথ্য পাওয়া যায়নি। 

বার্তা সংস্থা রয়টার্স বলছে, সোমবার রাত থেকেই থেমে থেমে ভূমিকম্প অনুভূত হয়। মঙ্গলবার সকাল পর্যন্ত ৮০ বারের বেশি কম্পন শনাক্ত করে আবহাওয়া বিভাগ। সবচেয়ে বড় কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৩। পূর্ব উপকূলে এই কম্পনে তেমন ক্ষতি হয়নি।

সোমবার ও মঙ্গলবারের এসব কম্পনে তাইপের ভবনগুলো কেঁপে উঠে। সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নি পোস্ট বলছে, এই কম্পনে দুটো ভবন ধসে পড়া ছাড়া আর বড় কোনো ক্ষতি হয়নি।

এর আগে গত ৩ এপ্রিল তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে উৎপত্তিস্থল হুয়ালিয়েন শহরে। সেখানকার বেশ কিছু ভবন ধসে পড়েছে। রাস্তাঘাট ও রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় মূল শহর থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে প্রত্যন্ত অঞ্চল। এতে ১৪ জন নিহত হয়।  

এই ভূমিকম্পের পর থেকে দেশটিতে একের পর এক কম্পন অনুভূত হচ্ছেই। আগামী কয়েক মাস এই কম্পন থাকবে বলে জানা যায়।

অবৈধভাবে তাইওয়ানের সীমানায় ঢুকে পড়ার অভিযোগে চীনের নৌবাহিনীর সাবেক এক কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে তাইওয়ানের কোস্টগার্ড। গত রোববার তাঁকে তাইপে বন্দরে গ্রেপ্তার করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল...
দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতুতে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। আজ রোববার দ্বীপরাষ্ট্রটিতে এই ভূমিকম্প হয়। 
দক্ষিণ ইতালির নেপলসের আশেপাশের এলাকায় গতকাল মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ১৬০টির বেশি ভূমিকম্প হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ওই এলাকার ঘরবাড়ি থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া...
তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন লাই চিং–তে। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েই চীনের প্রতি আহ্বান জানিয়েছেন, তাইওয়ানের ওপর থেকে রাজনৈতিক ও সামরিক আধিপত্য বন্ধের। একইসঙ্গে আরও যুদ্ধের আতঙ্ক...
আট মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। অভিযানে হাজার হাজার মানুষের প্রাণহানির পাশাপাশি দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, গাজার...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.