সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

পুরুষদের বিদেশে কাজের অনুমতি দিচ্ছে না মিয়ানমারের জান্তা

আপডেট : ০৩ মে ২০২৪, ০৩:৫৫ পিএম

মিয়ানমারে তরুণ ও যুবকদের বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের আইন কার্যকর করার পর বিদেশে কাজে যাওয়ার অনুমতি দেওয়া স্থগিত করে মিয়ানমার সরকার। সেই স্থগিতাদেশ এখনো বলবৎ রেখেছে জান্তা সরকার।

বার্তা সংস্থা এএফপি জানায়, বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের আইন পাস করার পর বহু পুরুষ মিয়ানমার ছেড়ে যেতে চাইছেন। কিন্তু তাদের দেশের বাইরে কাজের অনুমতি দেওয়া হচ্ছে না।

২০২১ সালে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। তারপর থেকে দেশটিতে বিশৃঙ্খলা চলছে। গত অক্টোবরে মিয়ানমারের জাতিগত বিদ্রোহী তিনটি গোষ্ঠীর জোট এক সঙ্গে যুদ্ধ শুরু করার পর আরও চাপে পড়েছে জান্তা সরকার। এমন অবস্থায় সেনাবাহিনীর জনবল বাড়াতে গত ফেব্রুয়ারিতে বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের আইন করে জান্তা সরকার।

আইনটিতে বলা হয়েছে, মিয়ানমারেরে ১৮ থেকে ৩৫ বছর বয়সী সব পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সী সব নারীকে কমপক্ষে দুই বছরের জন্য সেনাবাহিনীতে কাজ করতে হবে।

এই আইন কার্যকরের পর ইয়াঙ্গুনে বিভিন্ন দূতাবাসের সামনে হাজার হাজার মানুষের ভিড় দেখা গেছে। তারা মূলত মিয়ানমার ছাড়তে চায়।

এমন পরিস্তিতিতে গতকাল বৃহস্পতিবার মিয়ানমারের শ্রম মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বিদেশে কাজ করতে ইচ্ছুক পুরুষদের কাছ থেকে আবেদন গ্রহণ সাময়িকভাবে বন্ধ রেখেছে শ্রম মন্ত্রণালয়।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) তথ্যমতে, ২০২০ সালে ৪০ লাখের বেশি মিয়ানমারের নাগরিক বিদেশে কাজ করছিলেন।

ভারতের জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। দেশটির পুলিশ জানিয়েছে, বর্তমানে সেনা সদস্যদের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধ চলছে। প্রাথমিকভাবে জানা গেছে,...
সীমান্ত অতিক্রম করে উত্তর কোরিয়ার কয়েকজন সেনা দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করার পর সতর্কীকরণ গুলি ছুঁড়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। গতকাল রোববার দুপুরে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম...
ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে এই মুহূর্তে ৬৭ হাজারের বেশি নারী কাজ করছেন বলে জানিয়েছেন দেশটির উপ প্রতিরক্ষামন্ত্রী নাতালিয়া কালমিকোভা। সম্প্রতি স্থানীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান।
পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে বোমা হামলায় সাতজন সেনাসদস্য নিহত হয়েছে। নিহতদের মধ্যে ক্যাপ্টেন পদমর্যাদার একজন কর্মকর্তাও রয়েছেন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
গাজীপুরের কাপাসিয়ায় ভ্রাম্যমাণ আদালত ও সরকারি কাজে বাধা, পুলিশ সদস্যকে পিটিয়ে দণ্ডপ্রাপ্ত আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় মামলার পর আজ বৃহস্পতিবার ভোররাতে ইউপি চেয়ারম্যানসহ দুজনকে গ্রেপ্তার...
‘পুলিশের গুলিতে পুলিশ খুন’, ‘মানসিকভাবে অসুস্থ ছিলেন সেই কনস্টেবল কাওছার’, ‘ঘুমের ট্যাবলেট খেয়ে পুলিশ সদস্যের আত্মহত্যা’, ‘সাবেক আইজিপি বেনজীরের স্ত্রী ও মেয়েদের সম্পত্তিও ক্রোকের নির্দেশ’, ‘সাবেক...
গ্রিসজুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ। তাপপ্রবাহের জেরে গতকাল বুধবার রাজধানী এথেন্সজুড়ে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে জনপ্রিয় প্রাচীন দর্শনীয় স্থান অ্যাক্রোপলিস বন্ধ রাখা হয়। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.