সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

কোণঠাসা জান্তা: কাচিনে ৪ শহর ও ৮০ সেনা ঘাঁটি হাতছাড়া

আপডেট : ০৯ মে ২০২৪, ০৩:১৪ পিএম

মিয়ানমারের কাচিন রাজ্যের ৪টি শহর এবং ৮০টির বেশি সামরিক ঘাঁটি দখল করেছে কাচিন ইনডিপেনডেন্স আর্মি। দুই মাসের জান্তা-বিরোধী অভিযানে এসব শহর ও ঘাঁটি দখল করে বিদ্রোহী গোষ্ঠীটি। এতে শহর ও ঘাঁটি ছেড়ে পালিয়েছে সেনারা। অভ্যুত্থানের পর থেকে এপর্যন্ত ৩০ হাজার সেনা হারিয়েছে মিয়ানমারের জান্তা সরকার।

২০২১ সালের ১লা ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। 

সেনা অভ্যুত্থানের পর থেকেই সামরিক বাহিনীকে প্রতিরোধে প্রস্তুতি নিচ্ছে বেসামরিক বিদ্রোহীরা। রাখাইন, কাচিন, চিনসহ সীমান্তবর্তী বিভিন্ন অঞ্চলে হামলা জোরদার করে স্থানীয় সশস্ত্র গোষ্ঠীও। সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার তিন বছর পর বর্তমানে সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হয়েছে মিয়ানমারের জান্তা সরকার।  

৭ মার্চ থেকে মিয়ানমারের কাচিন রাজ্যে হামলা জোরদার করেছে কাচিন ইনডিপেনডেন্স আর্মি। দুই মাসের চেষ্টায় ৪টি শহর এবং ৮০টির বেশি সামরিক ঘাঁটি দখল করেছে তারা।

দখলকৃত শহরগুলো হলো- ডথপোনিয়ান, লুয়েগেল, সিনবো ও সামপ্রাবম। শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে কাচিন ইনডিপেনডেন্স আর্মিকে সহায়তা করেছে পিপলস ডিফেন্স ফোর্স ও আরাকান আর্মিসহ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী। এতে শহর ও ঘাঁটি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয় সেনারা। এর আগে, গত বছরের নভেম্বরে জান্তাদের হটিয়ে একটি শহর দখল করে কাচিন ইনডিপেনডেন্স আর্মি।

গত অক্টোবরে বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণ শুরু হওয়ার পর থেকে সামরিক টহল চৌকি, অস্ত্রাগার ও বেশ কিছু শহরের নিয়ন্ত্রণ চলে গেছে বিদ্রোহীদের হাতে। শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশি আরও দুটি দেশ চীন ও ভারতেও পালিয়ে আশ্রয় নিয়েছে মিয়ানমারের সেনারা।

এছাড়া অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত জান্তা সরকার ৩০ হাজারের মতো সেনা হারিয়েছে বলে তথ্য মিলেছে। এতে সংকট দেখা দেওয়ায় বাধ্যতামূলক সদস্য নিয়োগ দিচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। তরুণ থেকে শুরু করে অবসর নেওয়াদেরও পাঠানো হচ্ছে যুদ্ধক্ষেত্রে।

ভারতের জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। দেশটির পুলিশ জানিয়েছে, বর্তমানে সেনা সদস্যদের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধ চলছে। প্রাথমিকভাবে জানা গেছে,...
সীমান্ত অতিক্রম করে উত্তর কোরিয়ার কয়েকজন সেনা দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করার পর সতর্কীকরণ গুলি ছুঁড়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। গতকাল রোববার দুপুরে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম...
ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে এই মুহূর্তে ৬৭ হাজারের বেশি নারী কাজ করছেন বলে জানিয়েছেন দেশটির উপ প্রতিরক্ষামন্ত্রী নাতালিয়া কালমিকোভা। সম্প্রতি স্থানীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান।
পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে বোমা হামলায় সাতজন সেনাসদস্য নিহত হয়েছে। নিহতদের মধ্যে ক্যাপ্টেন পদমর্যাদার একজন কর্মকর্তাও রয়েছেন। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
গ্রিসজুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ। তাপপ্রবাহের জেরে গতকাল বুধবার রাজধানী এথেন্সজুড়ে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে জনপ্রিয় প্রাচীন দর্শনীয় স্থান অ্যাক্রোপলিস বন্ধ রাখা হয়। 
ম্যাচটা যখন জটিল হয়ে উঠছিল, তখন যুক্তরাষ্ট্রকে ৫ রান পেনাল্টি দিয়েছেন আম্পায়াররা। ফলে ১১১ নয়, ১০৬ রান করেই জয় পেয়েছে ভারত।
‘কড়ক সিং’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক করেছেন এপার-ওপার দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। পরিচালক ছিলেন অনিরূদ্ধ রায় চৌধুরী। এবার এই নির্মাতার নতুন ছবি ‘ডিয়ার মা’-তে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.