সেকশন

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

২০ বছর পর ক্ষমতা ছাড়ছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী

আপডেট : ১৫ মে ২০২৪, ০২:২৬ পিএম

পদত্যাগের ঘোষণা দিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। দীর্ঘ ২০ বছর ক্ষমতায় থাকার পর তিনি এ ঘোষণা দিলেন। আজ বুধবার উপ–প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী লরেন্স ওংয়ের কাছে তিনি আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তর করবেন বলে জানা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর ১৯৬৫ সালে স্বাধীন হয়। এরপর তিনজন প্রধানমন্ত্রী দেশটি শাসন করেছেন। তিনজনই ছিলেন পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) নেতা।

সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রীর নাম লি কুয়ান ইয়ু। তিনি ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী লির বাবা। তাঁরে আধুনিক সিঙ্গাপুরের রূপকার বলা হয়। লি কুয়ান ইয়ু দীর্ঘ ২৫ বছর সিঙ্গাপুর শাসন করেছিলেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেও মন্ত্রিসভায় একজন জ্যেষ্ঠ মন্ত্রী হিসেবে থেকে যাবেন লি সিয়েন লুং।

স্থানীয় গণমাধ্যমে দেওয়া সর্বশেষ সাক্ষাৎকারে লি সিয়েন লুং বলেন, ‘আমি অন্যদের চেয়ে দ্রুত দৌড়ানোর চেষ্টা করিনি। আমি সবাইকে সঙ্গে নিয়ে সিঙ্গাপুরকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেছি। আমি মনে করি, এ যাত্রায় আমার কিছু সাফল্য রয়েছে। আমি আমার বাবা কিংবা আগের প্রধানমন্ত্রী গোহ চোক টংয়ের চেয়ে একটু ভিন্নভাবে চলার চেষ্টা করেছি।’

১৯৮৪ সালে রাজনীতিতে প্রবেশ করেন লি সিয়েন লুং। তখন তাঁর বাবা ছিলেন প্রধানমন্ত্রী। এরপর ২০০৪ সালে তিনি সিঙ্গাপুরের তৃতীয় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। সিঙ্গাপুরের দ্বিতীয় প্রধানমন্ত্রী ছিলেন গোহ চোক টং।

লির পরিবারের বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে। সমালোচকেরা বলেন, তাঁরা সিঙ্গাপুরে রাজবংশ তৈরি করে ফেলেছেন। এখন লির পদত্যাগের ঘোষণাকে সিঙ্গাপুরের রাজনীতিতে পরিবর্তনের ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে।

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২ হাজারের বেশি মানুষ মাটির নিচে চাপা পড়েছে। জাতিসংঘের কাছে লেখা একটি চিঠিতে এ বিষয়টি নিশ্চিত করেছে পাপুয়া নিউগিনি সরকার।
আর্মেনিয়া সীমান্তবর্তী গাজাখ জেলার চারটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে আজারবাইজান। গতকাল শুক্রবার আজারবাইজানের সীমান্ত পরিষেবা গ্রাম চারটির নিয়ন্ত্রণ নিয়েছে বলে জানিয়েছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী...
দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের একটি গ্রামে ভয়াবহ ভুমিধসের ঘটনা ঘটেছে। এতে শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার দিবাগত...
যুক্তরাজ্যের লন্ডন থেকে সিঙ্গাপুরগামী সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইট এয়ার টার্বুলেন্সের কবলে পড়ার ঘটনায় আহতদের মধ্যে ২০ জনকে নিবির পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার...
বৃষ্টি মানে সবুজ গাছপালা এবং পরিচ্ছন্ন প্রকৃতি। আবার অন্যদিকে স্যাঁতস্যাঁতে পরিবেশ। রাস্তাঘাটে বের হলে কাদা আর নোংরা পানি। এই সময় সবচেয়ে বেশি ঝামেলা পোহাতে হয় জুতা নিয়ে। বৃষ্টির পানি, জীবাণু এবং...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.