সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

এভারেস্ট জয় করে ফেরার পথে দুই পর্বতারোহীর মৃত্যু

আপডেট : ২০ মে ২০২৪, ১০:০১ এএম

বিশ্বের সর্বোচ্চ পবর্ত এভারেস্ট জয় করে ফেরার পথে দুই পর্বতারোহীর মৃত্যু হয়েছে। তাঁরা দুজনেই মঙ্গোলিয়ার নাগরিক ছিলেন। দুই পর্বতারোহীর মৃত্যুর বিষয়টি গতকাল রোববার নিশ্চিত করেছে মঙ্গোলিয়ান ন্যাশনাল ক্লাইম্বিং ফেডারেশন (এমএনসিএফ)।

নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমসের প্রতিবেদনে জানা যায়, ওই পর্বতারোহীদের একজন হলেন ৫৩ বছর বয়সী তেসেদেনদামবা উসুখজারগেল। অপরজন ৩১ বছর বয়সী লাখাগাবাজাভ পুরুভসুরেন। আট হাজার মিটারের বেশি উচ্চতায় তাঁদের মরদেহ পাওয়া গেছে। একজনের মরদেহ পাওয়া যায় ৮ হাজার ৬০০ মিটার উচ্চতায় ও আরেকজনের মরদেহ পাওয়া যায় ৮ হাজার ৪০০ মিটার উচ্চতায়।

স্থানীয় একটি পর্বতারোহী সংস্থার পরিচালক পেম্বা শেরপা জানিয়েছেন, গত ১৩ মে দুপুর ১২টার দিকে এভারেস্টের চূড়ায় ছবি তোলেন উসুখজারগেল ও পুরুভসুরেন। গত ১৭ মে উসুখজারগেলের মরদেহ পাওয়া যায় দক্ষিণ সামিটে। পুরুভসুরেনের মরদেহ পাওয়া যায় ব্যালকনি এরিয়ায়।

শেরপা জানান, এভারেস্টের চূড়া থেকে নামতে তাঁদের অনেক কষ্ট হচ্ছিল। কারণ তাদের কাছে পর্যাপ্ত অক্সিজেন ছিল না। কোনো ধরনের ব্যক্তিগত গাইড ছাড়াই তাঁরা এভারেস্টের চূড়ায় যাত্রা করেন। 

গত ১২ মে থেকে নিখোঁজ ছিলেন তাঁরা। তবে এর পরের দিন চূড়ায় উঠতে সমর্থ হন উসুখজারগেল ও পুরুভসুরেন। কিন্তু নামার সময় অক্সিজেনের অভাবে তাদের মৃত্যু হয়। তাদের মোবাইল ফোনের ছবি ও ভিডিওর মাধ্যমে এসব তথ্য পাওয়া গেছে।

গত কয়েকদিনের অবিরাম বর্ষণে নাদীর পানি উপচে পড়ে বহু লোকালয় প্লাবিত হয়েছে এবং ভূমিধসের ঘটনাও ঘটেছে। এ ছাড়া প্রবল ঝড়ে বহু গাছপালা ভেঙে পড়েছে। 
এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যুর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ৬৮ জনই ভারতীয়। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মিশরের। দেশটির ৬৫৮ জন মারা গেছেন। হজ করতে গিয়ে মৃত্যু হয়েছে ২৭ বাংলাদেশির। এ বছর এত...
ভারতের উত্তর‑পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে দূরত্ব কমাতে বাংলাদেশের ভেতর দিয়ে একটি বিকল্প রেল নেটওয়ার্ক তৈরি করার পরিকল্পনা করছে দিল্লি। বর্তমানে ‘চিকেন নেক’ নামে পরিচিত করিডের বিকল্প হিসেবে এই...
এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ জনে দাঁড়িয়েছে। গত বছরের চেয়ে এ সংখ্যা প্রায় চার শর বেশি। সৌদির নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো...
বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এই উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ রোববার সকাল...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.