সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

আমেরিকার নিন্দা, শি–পুতিনের কণ্ঠে নতুন যুগের প্রত্যয়

আপডেট : ১৭ মে ২০২৪, ০৭:১০ পিএম

রাশিয়া ও চীন—দুই দেশই আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী। আর সেই দুই দেশের সর্বোচ্চ দুই নেতা ভ্লাদিমির পুতিন ও শি জিনপিংয়ের আলাপ হলো চীনের রাজধানী বেইজিংয়ে। আর আলাপের পর তাদের কাছ থেকে এল বেইজিং–মস্কো সম্পর্ককে নতুন যুগে নিয়ে যাওয়ার প্রত্যয়। পাশাপাশি অবধারিতভাবেই ছিল আমেরিকার নিন্দা। 

কৌশলগত অংশীদারত্ব আরও গভীর করতে চীন সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার বেইজিংয়ে পৌঁছান তিনি। পঞ্চম দফায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটাই পুতিনের প্রথম বিদেশ সফর। সফরকালে পুতিন আজ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সামনাসামনি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। দুই দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন করেন তাঁরা।   

বার্তা সংস্থা রয়টার্স বলছে, এই দুই দেশের সঙ্গে আমেরিকার সম্পর্ক বারবার স্নায়ুযুদ্ধের সময়কে ফিরিয়ে আনে। এবারের বৈঠকে যেন সেই আভাসই দিলেন দুই দেশের প্রেসিডেন্ট। এই সফরে দুদিন চীনে থাকবেন পুতিন। আলাপ করবেন আরও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে।  

বৃহস্পতিবার গ্রেট হল অব দ্য পিপলে লালগালিচায় পুতিনকে অভ্যর্থনা জানান শি। ওই সময় চীনের সামরিক বাহিনীর সদস্যরা দেন বিশেষ সম্মান। শিশুদের হাতে উড়ছিল চীন ও রাশিয়ার পতাকা।  

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক ব্লকের কোনো স্থান নেই বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে পুতিন বলেন, নিরাপত্তার ভারসাম্য রক্ষায় এই অঞ্চলকে সামরিক জোটমুক্ত করা উচিত।

মস্কো ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ক হুমকি নয় বরং দুই দেশের বন্ধুত্ব অন্যান্য পরাশক্তি রাষ্ট্রগুলোর কাছে রোল মডেল বলে মন্তব্য করেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন ছাড়াও ইউক্রেন সংকট মোকাবিলায় রাজনৈতিক সমাধান ইস্যুতে আলোচনা করেছেন পুতিন ও শি জিনপিং। 

একইসাথে গাজায় ইসরায়েলি আগ্রাসন রোধে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ওপর গুরুত্বারোপ করেছেন চীনা প্রেসিডেন্ট।

বিশ্বের অন্যতম প্রভাবশালী দুই নেতা হলেন ৭০ বছর বয়সী শি ও ৭১ বছর বয়সী পুতিন। দুজনে এখন আমেরিকার অর্থনীতি ও সামরিক খাতে সবচেয়ে বড় হুমকি বলে মনে করা হচ্ছে। যৌথ বিবৃতিতে সেই আভাস আবারও দিলেন শি ও পুতিন। 

ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে চীন।এ পরিস্থিতিতে পুতিন ও জিনপিংয়ের মধ্যকার বৈঠকের দিকে তীক্ষ্ণ নজর রাখছে পশ্চিমা বিশ্ব। ইউক্রেন যুদ্ধ ও যুদ্ধকালীন রুশ অর্থনৈতিক সংকটের মধ্যে বড় ধরনের সমর্থন আদায়ের জন্য পুতিন চীন গেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। 

পুতিনের চীন সফর নিয়ে রুশ রাজনৈতিক বিশেষজ্ঞ কনস্ট্যান্টিন কালাচেভ বলেন, নতুন করে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটি পুতিনের প্রথম সফর। চীন-রাশিয়ান সম্পর্ক যে অন্য স্তরের দিকে এগিয়ে যাচ্ছে সেটি দেখানোর জন্যই এই সফর। 

রুশ সম্প্রচারমাধ্যমের প্রকাশিত ফুটেজে দেখা গেছে, পুতিন বেইজিংয়ে নামার পর তাঁকে স্বাগত জানান চীনা কর্মকর্তারা। এসময় গার্ড অব অনার প্রদান করা হয়।

এর আগে চীনা সংবাদমাধ্যম শিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন জানান, ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য চীনের পরিকল্পনায় সায় রয়েছে তাঁর। রুশ প্রেসিডেন্টের মতে, বেইজিং এই সংকটের পেছনের কারণ ভালো বোঝে।  

গত বছর ইউক্রেন যুদ্ধ থামাতে ১২ দফা প্রস্তাব দেয় চীন। তখন এ প্রস্তাবকে স্বাগত জানায় রাশিয়া ও ইউক্রেন। তবে আমেরিকা তখন অভিযোগ করে, চীন নিজেকে শান্তি স্থাপনকারী হিসেবে উপস্থাপন করছে। কিন্তু তাদের প্রস্তাবে রাশিয়ার মিথ্যা বর্ণনা প্রতিফলিত হয়েছে। 

রাশিয়ার দাবি, তারা ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও ফ্যাসিস্টদের হাত থেকে রক্ষা করার জন্য একটি বিশেষ অভিযান চালাচ্ছে। তবে ইউক্রেন ও পশ্চিমারা বলছে, রাশিয়ার এই ফ্যাসিবাদী অভিযোগ ভিত্তিহীন।

হেলিকপ্টার দুর্ঘটনার শিকার হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। রোববার রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে। ইরানের সরকারি, আধা–সরকারি ও স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যম ও বার্তা সংস্থায় এই...
স্বর্ণ মজুতের দিক থেকে সৌদি আরব ও যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি)–এর তালিকা থেকে এ তথ্য জানা গেছে।
২০২৩–২০২৪ অর্থবছরে ১ দশমিক ৯৮ বিলিয়ন ডলার বার্ষিক নিট মুনাফা অর্জন করেছে সিঙ্গাপুর এয়ারলাইনস। এই রেকর্ড সংখ্যক মুনাফার কারণেই কর্মীদের ৮ মাসের বেতনের সমান বোনাস দিচ্ছে কি না, তা অবশ্য জানা যায়নি। এ...
সিসিটিভির ভিডিও ফুটেজে দেখা গেছে, নতুন সংস্কার প্রস্তাব নিয়ে ভোট শুরুর আগেই পার্লামেন্ট কক্ষের বাইরে কয়েকজন আইনপ্রণেতা বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। এক সময় একে অপরকে ধাক্কা দেন। এরপর তারা স্পিকারের আসনের...
ভাঙা হাত নিয়েই ঐশ্বরিয়া রাই গিয়েছিলেন ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে। সঙ্গে ছিল মেয়ে আরাধ্যা। বিমানবন্দর থেকে ব়্যাম্প ওয়াক সব জায়গাতেই মায়ের সঙ্গে থেকেছে আরাধ্যা।ভাঙা হাতে যাতে কোনও সমস্যা না হয় সেদিকে...
গাজীপুরে পরিবেশের ছাড়পত্র না থাকা, পরিবেশ ও পরিবেশগত ক্ষতি সাধনের জন্য ভাওয়াল রিসোর্টকে ২ কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আরও ছয় প্রতিষ্ঠানকে এদিন জরিমানা করা হয়েছে। সাত প্রতিষ্ঠানকে...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.