সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
Independent Television
ad
ad
 

নিউজিল্যান্ডে নতুন সরকারের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১০:২৫ এএম

নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের সামনে হাজার হাজার মানুষ জড়ো হয়ে দেশিটির নতুন সরকারের নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে। এ ছাড়া রাজধানী শহর ওয়েলিংটনের সিটি স্কোয়ার ও মোটরওয়ে ওভার ব্রিজের সামনেও অসংখ্য মানুষ বিক্ষোভ করেছে। আজ মঙ্গলবার সকালে এ বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আজ নিউজিল্যান্ড সরকারের ৫৪তম সংসদ অধিবেশনের দিন। এ দিনেই বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে দেশটির রাজনৈতিক দল ‘তে পাতি মাওরি’।

প্রগ্রেসিভ লেবার পার্টির ছয় বছরের শাসনের অবসান ঘটিয়ে গত অক্টোবরের নির্বাচনে ক্ষমতায় বসে ন্যাশনাল পার্টি, নিউজিল্যান্ড ফার্স্ট ও এসিটি নিউজিল্যান্ড জোট। এই জোট ক্ষমতায় বসার পরপরই মাওরি ভাষার ব্যবহার বন্ধের নীতিমালা তৈরি করেছে। এই নীতিসহ আরও বেশ কিছু নীতির বিরুদ্ধে বিক্ষোভ করছেন নিউজিল্যান্ডরে মানুষ।
মাওরি নেতা রাউইরি ওয়াইতিতি বলেন, এটি নিছক কোনো প্রতিবাদ নয়। আমাদের কণ্ঠস্বরকে শুনুন। আমাদের ভাষা নিয়ে গর্বিত হোন।

নিউজিল্যান্ড পুলিশ বলেছে, বিক্ষোভের কারণে বেশ কয়েকটি রাস্তায় যানজট তৈরি হয়েছে। এ সময় বিক্ষোভ থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

৩১ বছর বয়সী ক্যাথি হিউজ নামের একজন বিক্ষোভকারী বলেন, সরকারের নতুন নীতিমালা নিয়ে আমি খুব উদ্বীগ্ন। তাই বিক্ষোভে অংশ নিয়েছি।

এসিটি নিউজিল্যান্ড দলের নেতা ডেভিড সেমুর বলেন, সরকার যখন দেশের সব সমস্যা সমাধানের চেষ্টা করছে, তখন কতিপয় মানুষ বিক্ষোভের নামে নাটক করছে।

ভবনটির নির্মাণকাজ চলমান। এর মধ্যেই এবার তাসের ঘরের মতো ভেঙে পড়েছে চারতলা এই ভবন। শনিবার ভারতের দিল্লিতে এ ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি বলে জানা যায়।
ফ্রান্সের প্যারিসে আইফেল টাওয়ারের কাছে অবস্থিত ইরানি কনস্যুলেটে ‘বিস্ফোরক’ আতঙ্কের পর এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ইনস্টাগ্রামের জন্য রিল বানাতে গিয়ে প্রাণটাই গেল ভারতের উত্তর প্রদেশের এক তরুণের। ২১ বছর বয়সী ওই তরুণ গত বৃহস্পতিবার পতাকা দিয়ে রিল বানাতে চেয়েছিল। পরে ভুলের কারণে নিচে পড়ে তাঁর মৃত্যু হয়।
বুরকিনা ফাসোতে নিযুক্ত তিন ফরাসি কূটনীতিক ‘ধ্বংসাত্মক কর্মকাণ্ডে’ যুক্ত বলে অভিযোগ তুলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এই অভিযোগে এই তিন কূটনীতিককে বহিষ্কারের আদেশ দেয় তারা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই...
মাদারীপুরের কালকিনিতে মাটির গর্তের মধ্যে থেকে মাছরাঙ্গা পাখির ছানা ধরতে গিয়ে বিষাক্ত সাপের ছোবলে আবু হুজাইফা (১১) নামে এক মাদ্রাসা ছাত্রের মৃত্য হয়েছে। নিহত আবু হুজাইফা পৌর এলাকার চরবিভাগদী...
সোমালি জলদস্যুদের জিম্মি দশা থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ কাল রোববার বিকালে দুবাইয়ের আল-হামরিয়া বন্দরে নোঙর করবে। জাহাজের মালিকপক্ষ এস আর শিপিং আগে জানিয়েছিল জাহাজটি ২২ এপ্রিল দুবাই...
বান্দরবানে যৌথ বাহিনীর সঙ্গে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ)গোলাগুলিতে নিহত সেনাসদস্য মো: রফিকুল ইসলামের দাফন সম্পন্ন হয়েছে।
পাকিস্তানের ক্রিকেটে অনেক নাটকীয়তার পর অবসর ভেঙে ফিরেছেন পেসার মোহাম্মদ আমির ও স্পিনার ইমাদ ওয়াসিম। বিশ্বকাপকে সামনে রেখে এই দুই ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.