সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ইউক্রেন সংকট নিরসনে চীনের পরিকল্পনায় সায় পুতিনের 

আপডেট : ১৫ মে ২০২৪, ০২:৪৩ পিএম

ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য চীনের পরিকল্পনাকে সমর্থন দেওয়ার কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর মতে, বেইজিং এই সংকটের পেছনের কারণ ভালো বোঝে। 

আজ বুধবার চীনা সংবাদমাধ্যম শিনহুয়ায় প্রকাশিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট।  

চলতি সপ্তাহেই বেইজিং সফরে যাচ্ছে পুতিন। এ উপলক্ষ্যে চীনা সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট জানান, দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনের সঙ্গে চলা যুদ্ধ নিরসনে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া। চীনের পরিকল্পনা এবং গত মাসে যুদ্ধ নিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যে নীতি প্রকাশ করেছেন তাতে সংঘাতের পেছনের কারণগুলোকে বিবেচনা করা হয়েছে। 

রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের সংকট সমাধানে চীনের দৃষ্টিভঙ্গি নিয়ে আমরা ইতিবাচক। বেইজিং সত্যিই এই সংকটের মূল কারণ এবং এর বৈশ্বিক ভূ-রাজনৈতিক অর্থ বোঝে।

তিনি বলেন, গত মাসে  জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে বৈঠকে শি বাস্তববাদী এবং গঠনমূলক পদক্ষেপের কথা বলেছেন। এটি স্নায়ু যুদ্ধের মানসিকতা কাটিয়ে ওঠার প্রয়োজনীয়তার চিন্তা বিকাশ করতে পারে। 

গত বছর ইউক্রেন যুদ্ধ থামাতে ১২ দফা প্রস্তাব দেয় চীন। তখন এ প্রস্তাবকে স্বাগত জানায় রাশিয়া ও ইউক্রেন। তবে যুক্তরাষ্ট্র তখন অভিযোগ করে যে, চীন নিজেকে শান্তিস্থাপনকারী হিসেবে উপস্থাপন করছে। কিন্তু তাদের প্রস্তাবে রাশিয়ার মিথ্যা বর্ণনা প্রতিফলিত হয়েছে। 

রাশিয়ার দাবি, তারা ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং ফ্যাসিস্টদের হাত থেকে রক্ষা করার জন্য একটি বিশেষ অভিযান চালাচ্ছে। তবে ইউক্রেন ও পশ্চিমারা বলছে, রাশিয়ার এই ফ্যাসিবাদী অভিযোগ ভিত্তিহীন।

আরও পড়ুন:

স্বর্ণ মজুতের দিক থেকে সৌদি আরব ও যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি)–এর তালিকা থেকে এ তথ্য জানা গেছে।
রাশিয়া ও চীন—দুই দেশই আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী। আর সেই দুই দেশের সর্বোচ্চ দুই নেতা ভ্লাদিমির পুতিন ও শি জিনপিংয়ের আলাপ হলো চীনের রাজধানী বেইজিংয়ে। আর আলাপের পর তাদের কাছ থেকে এল বেইজিং–মস্কো...
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সেনা হিসেবে যোগ দিয়ে শ্রীলঙ্কার ১৬ জন নাগরিক নিহত হয়েছেন। সংবাদমাধ্যম সিএনএ’র এক প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার শ্রীলঙ্কার উপ-প্রতিরক্ষামন্ত্রী প্রমিথা তেন্নাকুন...
কৌশলগত অংশীদারিত্ব আরও গভীর করতে চীন গেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  দুই দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার বেইজিংয়ে পৌঁছান তিনি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়...
ব্যাটারি চালিত রিকশা চলাচল বন্ধের নির্দেশের প্রতিবাদে বিক্ষোভের মধ্যে রাজধানীর কালশীতে একটি পুলিশ বক্সে আগুন দিয়েছে অটোচালকরা। পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বিরতি পেরিয়ে ফের চলচ্চিত্র নির্মাণে ফিরছেন জনপ্রিয় নির্মাতা সোহেল আরমান। আগামী পহেলা জুন থেকে একটানা চলবে তাঁর তৃতীয় চলচ্চিত্র ‘সংবাদ’-এর দৃশ্যধারণ। সিনেমাটিতে অভিনয় করছেন ইরফান সাজ্জাদ, আইশা খান ও...
ভারতের লোকসভা নির্বাচনে চলছে কথার লড়াই। বর্তমানে কেন্দ্রে ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জয়ী হলে তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি। কিন্তু বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট জয়ী...
নির্বাচনে কেন্দ্র দখল ও প্রভাব বিস্তারসহ নানা শঙ্কার অভিযোগ এনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছে খাগড়াছড়ি সদর উপজেলার আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী দিদারুল আলম। রোববার দুপুরে খাগড়াছড়ির...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.