সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

দুর্নীতির দায়ে রাশিয়ার শীর্ষ সেনা কর্মকর্তা গ্রেপ্তার 

আপডেট : ২৪ মে ২০২৪, ০৮:৪১ এএম

দুর্নীতির অভিযোগে রুশ সামরিক বাহিনীর উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনকে গ্রেপ্তার করা হয়েছে। গত বুধবার সামরিক আদালত তাঁকে দুই মাসের জন্য কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়,  রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ বিভাগের পরিচালকমণ্ডলীর প্রধানও ছিলেন শামারিন। দুর্নীতি বন্ধ প্রচেষ্টার অংশ হিসাবে এর আগেও শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের গ্রেপ্তার করেছে রাশিয়া। এবার চতুর্থতম উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে শামারিনকে গ্রেপ্তার করা হলো।  চলতি মাসের শুরুতে ঘুষ নেওয়া অভিযোগে মেজর-জেনারেল ইভান পপভ, ইউক্রেনে রুশ অভিযানের সাবেক শীর্ষ কমান্ডার এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মী অধিদপ্তরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইউরি কুজনেটসভকে গ্রেপ্তার করা হয়।

শামারিনের গ্রেপ্তার প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই একটি চলমান প্রচেষ্টা। এটা কোনো প্রচারণা নয়। এটি আইন প্রয়োগকারী সংস্থার কার্যক্রমের একটি অবিচ্ছেদ্য অংশ। 

গত এপ্রিলে সাবেক রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সহযোগী উপ-প্রতিরক্ষা মন্ত্রী তৈমুর ইভানভকেও ঘুষের অভিযোগে গ্রেপ্তার করা হয়। এরপরপরই মে মাসে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে শোইগুকে সরিয়ে দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পরে তাঁর স্থলাভিষিক্ত হন অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভকে। রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন শোইগুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন।  গত বছর রুশ প্রশাসনের বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টায় ব্যর্থ হন প্রিগোজিন। এর কয়েক মাস পরই বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়।   

রুশ জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভের উপ-প্রধান ছিলেন শামারিন। যদিও গেরাসিমভের বিরুদ্ধে কোনও অন্যায়ের অভিযোগ আনা হয়নি। তবে প্রায়ই ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীর কর্মক্ষমতা নিয়ে কঠোর সমালোচনার সম্মুখীন হয়েছেন তিনি।

রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার অটুট সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। আজ বুধবার রুশ জাতীয় দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় কিম এ কথা বলেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম...
ভারতে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির উত্তর প্রদেশের সুলতানপুর জেলার একটি গ্রামে গতকাল মঙ্গলবার এই ঘটনা ঘটে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে চলা যুদ্ধে ফের ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তাঁর মতে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই যুদ্ধে থামবেন না।
ইউক্রেনে আরও ২২৫ মিলিয়ন ডলারের নতুন সহায়তা প্যাকেজ পাঠানোর ঘোষণা দিয়েছে আমেরিকা। এই প্যাকেজের মধ্যে থাকবে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ক্ষেপণাস্ত্র, স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্র,...
আসন্ন ঈদুল আজহায় দীর্ঘ ছুটির বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর। ঈদ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এই বন্দরে টানা ৭ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি কাজী...
কোরবানির ঈদের সবচেয়ে বড়া আকর্ষণ থাকে পশুর হাটকে ঘিরে। এই সময় সবচেয়ে বেশি বিক্রি হয় গরু ও ছাগল। তবে গরু নিয়ে সবার আগ্রহ একটু বেশিই থাকে। বেশি লাভের আশায় কিছু ব্যবসায়ী কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা...
সাকিব আল হাসান দুই ম্যাচে ৪ ওভার বল করে ৩৬ রান দিয়ে এখনো উইকেটশূন্য। দুই ম্যাচে ১৮ বলে ১১ রান করেছেন। দুই ম্যাচেই পেসারদের বাউন্সারে আউট হয়েছেন।
মানুষ যেভাবে নির্দিষ্ট নাম ধরে কাউকে ডাকে, হাতিরাও অনেকটা সেভাবে একে অপরকে আলাদা নামে ডাকে। কেনিয়ার বন্য আফ্রিকান হাতিদের ওপর করা এক গবেষণায় উঠে এসেছে এমন চমকপ্রদ তথ্য। গত সোমবার নেচার ইকোলজি...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.