সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

গঙ্গার নিচে মেট্রোরেল উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

আপডেট : ০৬ মার্চ ২০২৪, ০১:১৭ পিএম

গঙ্গা নদীর পানির নিচে দিয়ে চলমান মেট্রোরেলের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বুধবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় গঙ্গা নদীর টানেলে নির্মিত এ ট্রেন উদ্বোধনের পর স্কুল শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে মেট্রো ট্রেনে ভ্রমণ করেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আজকের উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিমন্ত্রিত ছিলেন। তবে তিনি উপস্থিত ছিলেন না। গঙ্গার মেট্রোরেল ছাড়াও আজ কলকাতায় আরও দুটি রুটের সম্প্রসারিত অংশের মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি।

হিন্দুস্তান টাইমস আরও জানিয়েছে, আজ উদ্বোধন হলেও মেট্রোরেলের পরিষেবা পুরোপুরি চালু হতে আরও কয়েক দিন সময় লাগবে। তখন ১০ থেকে ১২ মিনিটের মধ্যেই ইস্ট-ওয়েস্ট করিডোর থেকে হাওড়া ময়দানে পৌঁছা যাবে।

এদিকে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা নদীর পানি থেকে ৩৩ মিটার নিচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। ওই জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল। 

ভারতের মধ্যে কলকাতাতেই প্রথম ১৯৮৪ সালের ২৪ অক্টোবর মেট্রোরেল চালু হয়েছিল। সেই মহানগরীর মুকুটেই আবার চল্লিশ বছর পর যুক্ত হলো নতুন পালক। এতে রয়েছে চারটি স্টেশন—হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ ও এসপ্ল্যানেড স্টেশন। সব মিলিয়ে ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ এ পথ। গঙ্গার নিচে ৫২০ মিটার টানেল পেরোতে সময় লাগবে মাত্র ৪৬ সেকেন্ড।

গত বছরের মাঝামাঝি সময়ে এই মেট্রো পথে সফল মহড়া হয়েছে। গত বছরের শেষে এর আনুষ্ঠানিক উদ্বোধনও হওয়ার কথা ছিল কিন্তু তা হয়নি।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, গঙ্গা নদীর ১৩ মিটার গভীরে পলিমাটির ভেতর দিয়ে গেছে মেট্রোর সুড়ঙ্গ দুটি। এতে ফোনে নেটওয়ার্ক থাকার প্রযুক্তিও রাখা হয়েছে। পানি স্তরের ৩৫ মিটার নিচ দিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন অপটিক্যাল ফাইবার বসানো হচ্ছে। তাতে ফাইভ জি গতির ইন্টারনেট ব্যবহারের সুযোগ মিলবে।

কড়া নিরাপত্তার মধ্যে ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে সোমবার। এই ধাপে ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯ আসনে ভোট হয়। এই ধাপে ভোট পড়েছে ৫৭ দশমিক ৫১ শতাংশ।...
পঞ্চম দফায় একঝাঁক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটারেরা। এর মধ্যে সবথেকে নজর থাকবে রায়বরেলী আসনে। এই আসনে লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। 
ভারতের লোকসভা নির্বাচনে চলছে কথার লড়াই। বর্তমানে কেন্দ্রে ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জয়ী হলে তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি। কিন্তু বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট জয়ী...
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ সোমবার। এ ধাপে ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। মোট প্রার্থী সংখ্যা ৬৯৫। এদিন ভাগ্য নির্ধারণ হবে ভারতের প্রধান...
ডেটা সেন্টার সক্ষমতায় অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সিঙ্গাপুর ও কোরিয়ার মতো দেশকে ছাড়িয়ে গেছে ভারত। বর্তমানে এ খাতে ভারতের সক্ষমতা ৯৫০ মেগাওয়াট। বৈশ্বিক রিয়েল এস্টেট কনসালটিং ফার্ম সিবিআরই প্রকাশিত...
প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন ইরানের সেনাবাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ বাঘেরি। কমিটির প্রধান হিসেবে উপ–সেনাপ্রধান জেনারেল...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.