সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

মালদ্বীপ থেকে সব সেনা সরিয়ে নিল ভারত

আপডেট : ১০ মে ২০২৪, ০৮:১৬ পিএম

ভারতকে সব সেনা সরিয়ে নিতে ১০ মে পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিল মালদ্বীপ। সেই সময়সীমা মেনে আজ শুক্রবার মালদ্বীপে থাকা সব সেনা সরিয়ে নিয়েছে ভারত সরকার। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতবিরোধী মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু গত বছর ক্ষমতায় বসার পরই মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরিয়ে নেওয়ার নির্দেশ দেন। চীনপন্থী হিসেবে পরিচিত মুইজ্জুর অভিযোগ, ভারত মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। তাই তিনি মালদ্বীপে আর ভারতীয় সৈন্য দেখতে চান না।

মালদ্বীপে ভারতের ৮৯ জন সেনা ছিল বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে। এর মধ্যে ৫১ জন গত সোমবার মালদ্বীপ ছেড়েছেন বলে জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদ। আজ বাকি সৈন্যরা ভারতে ফিরে গেছেন।

গত বছর মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু দেশ থেকে ভারতীয় সেনাদের প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচার চালান। নির্বাচনে ভারত-বিরোধী অবস্থানের কারণে জনসাধারণের বিপুল সমর্থন পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। মুইজ্জু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভারত ও মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে।

নির্বাচিত হওয়ার পরপরই দিল্লিকে মালদ্বীপে অবস্থানরত ৮৯ ভারতীয় সেনা ও নিরাপত্তা কর্মীকে প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানান মুইজ্জু। পরে গত ২ ফেব্রুয়ারি এই নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়। সেই চুক্তিতে বলা হয়, মালদ্বীপ থেকে ৮৯ জন ভারতীয় জওয়ান ও তাদের সহযোগীদের সরাতে হবে ১০ মে-র মধ্যে।

গত মাসে মালদ্বীপে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে প্রেসিডেন্ট মুজ্জুর দল বিজয়ী হয়েছে। মুইজ্জুর দলের প্রতি জনগণের অকুণ্ঠ সমর্থন পাওয়ায় চীনের প্রতি মুইজ্জুর ঝুঁকে পড়ার পথ আরও সহজ হলো বলে মনে করছেন বিশ্লেষকেরা।

ঘরের ভেতর গরমে টেকা দায়, তাই রাতে বাড়ির বাইরে ঘুমাচ্ছিল এক পরিবার। রাতে বালুবোঝাই ট্রাকের চাপায় মৃত্যু হয় ওই পরিবারের আট জনের। আহত হয়েছে এক শিশু। গতকাল মঙ্গলবার দিবাগত রাতে এ ঘটনাটি ঘটেছে ভারতের...
ভারতে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির উত্তর প্রদেশের সুলতানপুর জেলার একটি গ্রামে গতকাল মঙ্গলবার এই ঘটনা ঘটে।
ভারতের জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। দেশটির পুলিশ জানিয়েছে, বর্তমানে সেনা সদস্যদের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধ চলছে। প্রাথমিকভাবে জানা গেছে,...
চলতি মাসের শেষ দিকে বাংলাদেশ সফরে আসতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনটি হলে নতুন মেয়াদে প্রধানমন্ত্রী হয়ে নরেন্দ্র মোদির এটা হবে প্রথম কোনো দেশে দ্বিপক্ষীয় সফর। এর আগে...
আট মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। অভিযানে হাজার হাজার মানুষের প্রাণহানির পাশাপাশি দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, গাজার...
বিশ্বের সবচেয়ে বেঁটে দম্পতি তাঁরা। নাম পাওলো গ্যাব্রিয়েল দা সিলভা ব্যারোস এবং কাতিউসিয়া লাই হোশিনো। ব্রাজিলিয়ান এই দম্পতি আনুষ্ঠানিকভাবে বিশ্বের সবচেয়ে খাটো বিবাহিত দম্পতির খেতাব অর্জন করেছেন।...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.