সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বিতর্কিত নাগরিকত্ব আইনে প্রথমবার ১৪ জন পেলেন নাগরিকত্ব

আপডেট : ১৫ মে ২০২৪, ০৭:০০ পিএম

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এর আওতায় প্রথমবারের মতো ১৪ জনকে নাগরিকত্ব সার্টিফিকেট দেওয়া হয়েছে । প্রথম দফায় ১৪ জনকে নাগরিকত্ব সার্টিফিকেটের দেওয়ার মাধ্যমে দেশটিতে শুরু হলো বহুল আলোচিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এর বাস্তবায়ন। 

বুধবার দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব শ্রী অজয় কুমার ভাল্লা দিল্লিতে ওই ১৪ জন আবেদনকারীর হাতে নাগরিকত্বের সার্টিফিকেট তুলে দেন। এসময় তাদের সিএএস আইনের প্রধান দিকগুলি তুলে ধরেন।

এসময় দেশটির ডাক সচিব, পরিচালক (আইবি), রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া এবং সিনিয়র অফিসাররাও উপস্থিত ছিলেন বলে জানিয়েছে এনডিটিভি।

এ নাগরিকত্ব বিল নিয়ে উত্তর-পূর্ব ভারত থেকেই মূলত আপত্তি উঠেছিল। অনেকেই আশঙ্কা করেন, সিএএ কার্যকর হলে শরণার্থীদের ব্যাপক ভিড় বৃদ্ধি পাবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে। আন্দোলন ছড়িয়ে পড়ে ভারতজুড়ে। নিজেদের ভাষা ও সংস্কৃতি রক্ষার স্বার্থেই অনেকে সিএএ বিরোধী আন্দোলনে যোগ দেয় সে সময়। পাশাপাশি আইনে মুসলিমদের বাদ দেওয়া নিয়েও প্রতিবাদের ঝড় ওঠে। এছাড়া নাগরিকত্বের জন্য কাগজ দেখাতে না পারলে শরণার্থী হিসেবে দেশত্যাগ করতে হবে এমন ভয়েও অনেকেই আন্দোলনে যোগ দেয়। তবে, পরবর্তীতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা দেন যে, যদি কোনো ভারতীকে নাগরিকত্ব প্রমাণে কাগজ পত্র দেখাতে হবে না। এমনকি নাগরিকত্ব আইনটি আসলে অবৈধ অভিবাসীদের বিতাড়িত করতে নয়। 

দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর সংসদের দু’কক্ষে পাশ হওয়ার পরে দেশের তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও অনুমোদন দেও সিএএ বিলে। ২০১৯ সালের ১১ ডিসেম্বর সিএএ পাস করে মোদি সরকার। এর চার বছর পর এবছরের ১১ মার্চ সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকর করে বিজ্ঞপ্তি প্রকাশ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

সিএএ আইনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে নিপীড়নের জন্য ভারতে যাওয়া শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়। তবে, পরবর্তীতে যারা ১১ বছরের বদলে যারা ৫ বছর ধরে দেশটিতে অবস্থান করছে তাদেরকেই নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়। ওই দেশগুলো থেকে অমুসলিম হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের বিষয়টি উল্লেখ করা হয়।

যদিও এতে মুসলিম সম্প্রদায়ভুক্তদের কথা বলা হয়নি। অর্থাৎ ওই ছয় সম্প্রদায় ছাড়া পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান বা অন্য কোনো দেশ থেকে আসা অন্য কোনো সম্প্রদায়ের শরণার্থীকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে না।

ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ৪ জনের মৃত্যু হয়েছে। সোমবার এ তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। টানা বৃষ্টির কারণে পানিতে তলিয়ে গেছে কলকাতার বিভিন্ন এলাকা। জলাবদ্ধতার...
ভারতের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাঁর অন্তবর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেছেন। আজ সোমবার তিনি সুপ্রিম কোর্টে আবেদন জমা দিয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রিমাল এখন শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। রাতে রাজ্যটির কলকাতায় ৭৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে ঘূর্ণিঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়েছে...
ঘূর্ণিঝড় রিমালের কারণে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে ২১ ঘণ্টা সব ফ্লাইট স্থগিত করা হয়েছে। আজ রোববার বেলা ১২টা থেকে ফ্লাইট স্থগিতের এই সিদ্ধান্ত গৃহীত হয়।  
চলতি বছর আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশ্যে খুতবা দেবেন মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি। আগামী ৯ জিলহজ (১৬ জুন) আরাফাতের ময়দানে...
কাতারের রাজধানী দোহার নাজমায় পাঁচতারকা হোটেল ক্রাউন প্লাজায় আয়োজিত বাংলাদেশ বাণিজ্যমেলা কাতার ২০২৪ শেষ হয়েছে। গত ২৩ মে শুরু হয়ে ২৫ মে রাত সাড়ে ১১টা পর্যন্ত তিন দিনব্যাপী এ মেলা চলে।
চট্টগ্রাম নগরের চাক্তাই খাল থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তার আনুমানিক বয়স ২৫ বছর। সোমবার সন্ধ্যায় আছাদগঞ্জের শুটকিপট্টির পেছনের চাক্তাই খাল থেকে মরদেহটি উদ্ধার করা হয়। 
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে লক্ষ্মীপুরে রামগঞ্জের চাঙ্গির গাঁ এলাকায় ঘরচাপা পড়ে ফারিহা আক্তার (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এসময় শিশুর নানি হোসনে আরা বেগম গুরুতর আহত হয়েছেন। সোমবার বিকেলে এই...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.