সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

সৌদির চেয়েও বেশি স্বর্ণ মজুত রয়েছে যে দেশের

আপডেট : ১৯ মে ২০২৪, ০২:১৫ পিএম

স্বর্ণ মজুতের দিক থেকে সৌদি আরব ও যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি)–এর তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

ডব্লিউজিসির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, স্বর্ণ মজুতের তালিকায় নবম স্থানে রয়েছে ভারত। আর সৌদি আরব ও যুক্তরাজ্য রয়েছে যথাক্রমে ১৬তম ও ১৭তম অবস্থানে।

এই তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। দেশটিতে স্বর্ণ মজুত রয়েছে ৮ হাজার ১৩৩ দশমিক ৪৬ টন, যার বর্তমান আর্থিক মূল্য ৪ লাখ ৮৯ হাজার ১৩৩ মিলয়ন ডলার। আর ৩ হাজার ৩৫২ টন মজুত নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি। ইতালি, ফ্রান্স ও রাশিয়া রয়েছে যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে।

মার্কিন সংবাদমাধ্যম ফোর্বস বলছে, ভারতের হাতে বর্তমানে স্বর্ণ মজুত রয়েছে ২ হাজার ১৯১ দশমিক ৫৩ টন, যার আর্থিক মূল্য ১ লাখ ৩১ হাজার ৭৯৫ মার্কিন ডলার।

এদিকে রাশিয়া বলেছে, তাদের হাতে যে হিমায়িত সোনার রয়েছে, তা উন্নয়নশীল দেশগুলোর সাহাযার্থে জলবায়ু ক্ষতি মোকাবিলার তহবিলে দেওয়া যায় কি না, তা ভাবা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্বর্ণকে মূল্যের স্থিতিস্থাপক ভাণ্ডার হিসেবে বিবেচনা করা হয় বলে বিশ্বের প্রায় সব দেশই স্বর্ণ মজুত রাখার চেষ্টা করে। কোনো দেশের মুদ্রার মান কেমন হবে, সেটি নির্ধারণেও এই মূল্যবান ধাতুর মজুতের পরিমাণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

স্বর্ণের দাম মার্কিন ডলারের বিপরীতভাবে সমানুপাতিক। এ কারণে ডলারের দাম কমলে স্বর্ণের দাম বেড়ে যায়। কিছু দেশ তাদের বাণিজ্য ভারসাম্যহীনতা কাটানোর জন্য বা ঋণের জন্য জামানত হিসেবে স্বর্ণের মজুতকে ব্যবহার করে থাকে।

অক্সফোর্ড গোল্ড গ্রুপের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের মোট মজুত সোনার ১১ শতাংশই রয়েছে ভারতীয় পরিবারগুলোর কাছে। এটি আমেরিকা, জার্মানি, ইতালি এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সম্মিলিতভাবে মজুত থাকা স্বর্ণের থেকেও বেশি।

মহানবী মোহাম্মদের (সা.) মক্কা বিজয়ের পর কাবাঘরের চাবি রক্ষকের দায়িত্ব পান সাহাবি উসমান বিন তালহা (রা.)। তাঁর ১০৯তম বংশধর শেখ সালেহ আল শাইবি। ঐতিহ্যগতভাবে সাহাবি উসমান বিন তালহার বংশধরেরা কাবাঘরের...
সামাজিক যোগাযোগমাধ্যমে ভিউ আর ফলোয়ার বাড়ানোর নেশায় নানা কিছু করছে বর্তমান সময়ের ছেলে-বুড়ো সবাই। এমনকি নিজের প্রাণ বাজি রাখতেও পিছপা হচ্ছেন না অনেকে। সম্প্রতি ভাইরাল এক ভিডিওতে এমনই এক দৃশ্য দেখা...
ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জামিনে স্থগিতাদেশ দিয়েছেন উচ্চ আদালত। এতে করে নিম্ন আদালতে জামিন পেয়েও আপাতত কারাগার থেকে বের হতে পারছেন না তিনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক...
যে কারণে এবারের হজে বেশি মৃত্যু এবার পবিত্র হজ পালন করতে গিয়ে এক হাজারের বেশি মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই মারা গেছেন তীব্র গরমে। অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন দুই হাজারের বেশি হজযাত্রী।...
ভূমধ্যসাগর থেকে প্রায় ৩ হাজার ৩০০ বছরের পুরনো একটি জাহাজের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে ইসরায়েল অ্যান্টিকুইটিস অথরিটি (আইএএ)। ইসরায়েরি উপকূল থেকে ৯০ কিলোমিটার দূরে সমুদ্রের ১ হাজার ৮০০ মিটার গভীরে...
ফেনীতে প্রতিপক্ষের ছুরিকাঘাতে এক যুবক খুন হয়েছেন। শনিবার রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে ফেনীর সদর উপজেলার কাজীরবাগ ইউনিয়নের রানীরহাট বাজার সংলগ্ন আল আমিন একাডেমি স্কুলের সামনে এ ঘটনা ঘটে। এরই মধ্যে...
পাকিস্তান সরকার তাদের ‘হিউম্যান মিল্ক ব্যংক’ প্রকল্প সাময়িক স্থগিত কেরেছে। গত শুক্রবার সিন্ধু ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ অ্যান্ড নিওনাটোলজি (এসআইসিএইচএন) কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.