সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

রাহুল গান্ধীসহ একাধিক হেভিওয়েটের ভাগ্য নির্ধারণে চলছে ভোট

আপডেট : ২০ মে ২০২৪, ০৯:১৬ এএম

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে। আজ সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয় ভোট, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৪৯টি লোকসভা আসনের মোট ভোটার সংখ্যা ৮ কোটি ৯৫ লাখ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, পঞ্চম দফায় দেশটির ৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলসহ ৪৯ আসনে ভোট চলছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে ৭ আসনে, বিহারে ৫টি, ঝাড়খণ্ডে ৩টি, মহারাষ্ট্রের ১৩টি, ওড়িশার ৫টি, উত্তরপ্রদেশের ১৪টি, জম্মু-কাশ্মীর ও লাদাখের ১টি করে লোকসভা আসনে ভোটগ্রহণ আজ।

পঞ্চম দফায় একঝাঁক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটারেরা। এর মধ্যে সবথেকে নজর থাকবে রায়বরেলী আসনে। এই আসনে লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। 

আমেঠী আসনের দিকেও নজর থাকবে আজ। এই কেন্দ্রে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এ ছাড়া লখনউ থেকে লড়ছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সারনে আরজেডি প্রধান লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিনী, কাশ্মীরের বারামুল্লাতে ওমর আবদুল্লাহ। আরও নজরে থাববেন পশ্চিমবঙ্গের দুই তারকা প্রার্থী রচনা ব্যানার্জি ও লকেট চট্টোপাধ্যায়। 

মোট ৭ দফায় এবারের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হবে। আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে ষষ্ঠ দফার ভোট। আর সপ্তম ও শেষ দফার ভোটগ্রহণ আগামী ১ জুন। নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন।

আরও পড়ুন:

আগ্নেয়াস্ত্র মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। তবে এটি মার্কিন নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছেন বেশিরভাগ আমেরিকান ভোটার। আজ বৃহস্পতিবার...
ভারতের পশ্চিমবঙ্গে এবার চার বছর বয়সের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাসের এইচ৯এন২ ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল মঙ্গলবার সংস্থাটি এ তথ্য জানায়...
ভারতে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগে ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির উত্তর প্রদেশের সুলতানপুর জেলার একটি গ্রামে গতকাল মঙ্গলবার এই ঘটনা ঘটে।
ভারতের জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। দেশটির পুলিশ জানিয়েছে, বর্তমানে সেনা সদস্যদের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধ চলছে। প্রাথমিকভাবে জানা গেছে,...
ঈদুল আজহাকে সামনে রেখে জমে উঠতে শুরু করেছে কোরবানি পশুর হাট। বড় গরুর চেয়ে মাঝারি পশুর চাহিদা বেশি। দাম নিয়ে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে সীমান্ত দিয়ে গরু প্রবেশ ঠেকাতে...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.