সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

গাজায় নতুন বিপর্যয়, এক সপ্তাহে বাস্তুচ্যুত সাড়ে ৫ লাখ

আপডেট : ১৫ মে ২০২৪, ০৪:১৯ পিএম

ইসরায়েলি বাহিনীর চলমান হামলায় এক সপ্তাহে সাড়ে ৫ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। গত এক সপ্তাহে সাড়ে চার লাখ ফিলিস্তিনি রাফা ছেড়েছে এবং উত্তরাঞ্চলে বাস্তুচ্যুত হয়েছে আরও এক লাখ ফিলিস্তিনি। এ অবস্থায় নতুন বিপর্যয়ের সম্মুখীন হয়েছে ফিলিস্তিনিরা।

গাজার জাবালিয়া ও রাফায় ইসরায়েলি বাহিনী ও হামাস যোদ্ধাদের মধ্যে তীব্র লড়াই চলছে। উভয় পক্ষই শত্রুদের উল্লেখযোগ্য প্রাণহানির দাবি করেছে। এদিকে, ইসরায়েলকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র সহায়তার প্যাকেজ পর্যালোচনার জন্য কংগ্রেসে পাঠিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইসরায়েলি বাহিনী যখন গাজার দক্ষিণাঞ্চলের রাফায় স্থল আগ্রাসনে ব্যস্ত ঠিক তখন উত্তরাঞ্চলের জাবালিয়ায় পুনগর্ঠিত হচ্ছে হামাস যোদ্ধারা। এ অবস্থায় উত্তরাঞ্চলে নতুন করে হামলা চালাচ্ছে তেল আবিব। বসে নেই হামাস যোদ্ধারা। ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে জাবালিয়া ও রাফায় তীব্র লড়াই চালাচ্ছে তারা। শত্রুদের উল্লেখযোগ্য প্রাণহানি ও ক্ষয়ক্ষতি ঘটানোর দাবি উভয় পক্ষেরই।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৮২ জনের মৃত্যু হয়েছে। ইসরায়েল আকাশ পথে লাগাতার হামলা শুরু করার পর থেকে কয়েক সপ্তাহ পর একদিনে এতো মৃত্যু দেখলো গাজাবাসী। 

চলমান হামলায় এক সপ্তাহে সাড়ে চার লাখ ফিলিস্তিনি রাফা ছেড়েছে। এছাড়া, উত্তরাঞ্চলে বাস্তুচ্যুত হয়েছে আরও এক লাখ ফিলিস্তিনি। এ অবস্থায় নতুন নাকবা বা বিপর্যয়ের সম্মুখীন তারা। ৭৬ বছর আগে এই দিনে সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছিল। 

এদিকে, ইসরায়েল প্রতিষ্ঠার ৭৬তম বার্ষিকীতে গাজা পুররুদ্ধার এবং স্বেচ্ছায় অভিবাসনের আহ্বান জানিয়েছে ডানপন্থী ইসরায়েলি মন্ত্রীরা। 

রাফায় স্থল আগ্রাসন ইস্যুতে অস্ত্র সহায়তা বন্ধের হুমকি দিলেও ইসরায়েলকে আরও অস্ত্র দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ১০০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ- পর্যালোচনার জন্য কংগ্রেসে পাঠিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।  এদিকে, ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আলোচনা অচলাবস্থায় রয়েছে বলে জানিয়েছে কাতার। এসময়, যুদ্ধবিরতিতে যাওয়ার ক্ষেত্রে ইসরায়েলের বিরুদ্ধে অবাস্তব ও অপ্রাসঙ্গিক লক্ষ্য নির্ধারণের অভিযোগও তোলা হয়।

গাজায় ইসরায়েলি বর্বরতায় এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৫৬ শতাংশই নারী ও শিশু বলে জানিয়েছে জাতিসংঘ।

ফিলিস্তিনের উত্তর পশ্চিম তীরের কিছু অংশ থেকে ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞার আদেশ বুধবার প্রত্যাহার করে নিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। এতে সেখানে ২০০৫ সালে উচ্ছেদকৃত...
ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিলো স্পেন, নরওয়ে এবং আয়ারল্যান্ড। আগামী ২৮ মে থেকে তাদের এ সিদ্ধান্ত কার্যকর হবে। আজ বুধবার নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ...
আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞার ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ইসরায়েলি প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারে সম্ভাব্য পরোয়ানা ইস্যুতে এই ইঙ্গিত দেন তিনি। 
ফিলিস্তিনকে আজ বুধবার আনুষ্ঠানিকভাবে ‘রাষ্ট্র’ হিসেবে স্বীকৃতি দিতে পারে আয়ারল্যান্ড সরকার। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
যুক্তরাজ্যে আগাম নির্বাচন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ঘোষণা অনুযায়ী আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে ভোট। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
আইপিএলে আজ রাজস্থান রয়্যালসের বিপক্ষে এলিমিনেটরে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পক্ষে আম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হচ্ছে অনেক। সিদ্ধান্তটার সুবিধা পাওয়া ব্যাটসম্যান দীনেশ...
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বুধবার জানিয়েছেন, পুলিশ আগামীকাল বৃহস্পতিবার তাঁর বৃদ্ধ ও অসুস্থ বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করবে। স্বাতি মালিওয়ালের ওপর হামলার ঘটনায় দিল্লি পুলিশ মুখ্যমন্ত্রীর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.