সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

দুবাইয়ে গোপনে ধনীদের সম্পদের পাহাড়, যে দেশের সবচেয়ে বেশি 

আপডেট : ১৫ মে ২০২৪, ০৪:৪৭ পিএম

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গোপনে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন বিভিন্ন দেশের ধনী ব্যক্তিরা। গতকাল মঙ্গলবার ‘দুবাই আনলকড’ নামের ওই নথি প্রকাশ করা হয়। অনুসন্ধানী এই সাংবাদিকতা প্রকল্পের সমন্বয় করেছে অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) ও নরওয়ের সংবাদমাধ্যম ই-টোয়েন্টিফোর।

এতে অংশ নিয়েছে ৫৮টি দেশের ৭৪টি সংবাদমাধ্যম। প্রতিবেদনটি ওসিসিআরপির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

ফাঁস হওয়া নথিতে দেখা যায়, দুবাইতে সবচেয়ে বেশি আবাসিক সম্পত্তি রয়েছে ভারতীয়দের।  দুবাইয়ের ভূমি দপ্তরসহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের ফাঁস হওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে এ অনুসন্ধান চালানো হয়েছে। এতে বিশেষ করে ২০২০ থেকে ২০২২ সাল নাগাদ দুবাইয়ে এসব ব্যক্তির মালিকানায় থাকা ও ব্যবহার করা সম্পদের বিস্তারিত চিত্র উঠে আসে।

ফাঁস হওয়া তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে ওয়াশিংটনভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজ (সিফোরএডিএস)। প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক অপরাধ ও সংঘাত নিয়ে গবেষণা করে থাকে। পরে এসব তথ্য-উপাত্ত ই-টোয়েন্টিফোর এবং ওসিসিআরপির সঙ্গে ভাগাভাগি করে প্রতিষ্ঠানটি। এ অনুসন্ধানী সাংবাদিকতায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসও।

ফোর্বস ২২ ধনকুবের ও তাঁদের পরিবারের সদস্যদের মালিকানাধীন ৬০ কোটি ডলারের বেশি মূল্যের ৭৬টি সম্পত্তির খোঁজ পেয়েছে। বিশ্বের চারটি মহাদেশের ১০টি দেশ থেকে এসেছেন তাঁরা।

ফোর্বসের প্রতিবেদনে ১০ ধনকুবেরের নাম, তাঁদের নিট সম্পদ ও দুবাইয়ে থাকা সম্পদের তথ্য উল্লেখ করা হয়েছে। এই তালিকায় শুরুতেই আছে ভারতীয় নাগরিক মুকেশ আম্বানির নাম। তাঁর নিট সম্পদ ১১ হাজার ২০ কোটি ডলার। সম্পদের উৎস হিসেবে ‘বিভিন্ন খাত’ উল্লেখ করা হয়েছে। দুবাইয়ের পাম জুমেইরাহ কৃত্রিম দ্বীপে তাঁর আনুমানিক ২৪ কোটি ডলারের সম্পদ রয়েছে।

এরপরই রয়েছে ভারতীয় নাগরিক এম এ ইউসুফ আলীর নাম। তাঁর তার পরিবারের সম্পদের পরিমাণ প্রায় ৭৮০ কোটি ডলার। সম্পদের উৎস ‘বিভিন্ন খাত’। পাম জুমেইরাহ, দুবাই মেরিনা ও ইন্টারন্যাশনাল সিটিতে তাঁদের ৭ কোটি ডলার মূল্যের সম্পদ রয়েছে।

এ তালিকার তৃতীয় স্থানেই রয়েছে আরেক ভারতীয় নাগরিক শামশীর ভায়ালিল। তাঁর সম্পদের পরিমাণ ৩৫০ কোটি ডলারের। তাঁর সম্পদের উৎস ‘স্বাস্থ্যসেবা’ খাত। দুবাই হিলস ও দুবাই প্রোডাকশন সিটিতে তিনি ৬ কোটি ৮০ লাখ ডলারের সম্পদের মালিক।

ওই তালিকায় নাম রয়েছে পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি, বাখতাওয়ার ভুট্টো জারদারি ও আসিফা ভুট্টো জারদারি; স্বরাষ্ট্রমন্ত্রী মোহসিন নাকভির স্ত্রী মিসেস আশরাফ; সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলে হুসাইন নওয়াজ এবং আলোচিত সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার ছেলে সাদ সিদ্দিক বাজওয়ারের।

এছাড়াও তালিকায় চীন, আফগানিস্তান, রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের পাশাপাশি ইয়েমেন, নাইজেরিয়া ও কেনিয়ার মতো দেশের নাগরিকদের নামও রয়েছে। রয়েছে নিষেধাজ্ঞার অধীনে থাকা মিয়ানমারের একজন অস্ত্র ব্যবসায়ীর নামও।  

ভারী বৃষ্টিতে বিমানবন্দর বন্ধ হয়ে যাওয়ার ঘটনার দুই সপ্তাহও পার হয়নি। এর মধ্যেই আবারও সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) আবারও ভারী বৃষ্টি ও বজ্রপাত হলো। টানা বৃষ্টিতে আজ বৃহস্পতিবার অনেক আন্তর্জাতিক ফ্লাইট...
নতুন এই টার্মিনাল নির্মিত হচ্ছে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে। গতকাল রোববার দুবাইয়ের শাসক এবং ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বলেন, ‘নতুন এই টার্মিনালটি দিয়ে বছরে ২৬ কোটি...
বন্যা পরিস্থিতি থেকে এখনো স্বাভাবিক অবস্থায় ফিরতে পারেনি দুবাই। দুবাই বিমানবন্দরের কর্তৃপক্ষ জানিয়েছে, বহির্গামী ফ্লাইট চালু থাকলেও ১৯ এপ্রিল স্থানীয় সময় দুপুর ১২টা থেকে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত...
২০২৪ সালের বিশ্বের সেরা ১০০ বিমানবন্দরের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্স। এ তালিকায় প্রথমে আছে কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। এবার দ্বিতীয় স্থানে...
যুক্তরাজ্যে আগাম নির্বাচন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ঘোষণা অনুযায়ী আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে ভোট। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
আইপিএলে আজ রাজস্থান রয়্যালসের বিপক্ষে এলিমিনেটরে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পক্ষে আম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হচ্ছে অনেক। সিদ্ধান্তটার সুবিধা পাওয়া ব্যাটসম্যান দীনেশ...
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বুধবার জানিয়েছেন, পুলিশ আগামীকাল বৃহস্পতিবার তাঁর বৃদ্ধ ও অসুস্থ বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করবে। স্বাতি মালিওয়ালের ওপর হামলার ঘটনায় দিল্লি পুলিশ মুখ্যমন্ত্রীর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.