সেকশন

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ইসরায়েলি ট্যাঙ্কের গোলায় জাতিসংঘের ভারতীয় কর্মীর মৃত্যু

আপডেট : ১৬ মে ২০২৪, ০৯:০৩ এএম

গাজায় ইসরায়েলি ট্যাঙ্কের আক্রমণে এক ভারতীয় কর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। গত সোমবার তাকে বহনকরা জাতিসংঘের একটি গাড়ি রাফাহ শহরে আটকা পড়ে। এ ঘটনায় সংস্থাটির আরেক কর্মীর আহত হয়েছেন। 

নিহত কর্নেল বৈভব কালে ভারতীয় সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা। গাজায় সংঘাত শুরুর পর তিনিই জাতিসংঘের প্রথম নিহত আন্তর্জাতিক কর্মী। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে। 

বুধবার জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহান হক জানান, তাদের মনে কোনো সন্দেহ নেই যে ইসরায়েলি ট্যাঙ্ক থেকে ছোঁড়া একটি গোলা জাতিসংঘ লেখা গাড়িটিতে আঘাত করে। 

ফারহান হক জানান, কোন পরিস্থিতিতে এই আক্রমণ পরিচালনা করা হয়েছে তা ইসরায়েলি কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হয়েছে। এ ঘটনায় জাতিসংঘের সুরক্ষা ও নিরাপত্তা বিভাগ একটি সত্যান্বেষণ কমিটি গঠন করেছে বলেও জানান তিনি। 

জাতিসংঘ আগে জানিয়েছিল, রাফাহ শহরের ইউরোপীয় হাসপাতালে যাওয়ার সময় তাদের কর্মীদের বহন করা একটি গাড়ি আটকে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ঘটনার ভিডিও যাচাই করে ব্রিটিশ গনমাধ্যম বিবিসি বলছে, গাড়িটিতে পরিস্কারভাবে জাতিসংঘের চিহ্ন ছিল। এটিতে অনেকগুলো গুলির চিহ্নও পেয়েছে বিবিসি। 

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তাদের প্রাথমিক তদন্তে জানা গেছে গাড়িটি একটি সংঘাতপূর্ণ এলাকায় আটকে যায় এবং এটির রুট সম্বন্ধে আগে থেকে কোনো তথ্য তাদের দেওয়া হয়নি।  

নিহত কর্নেল কালের বাড়ি ভারতের মহারাষ্ট্রে। গাজায় আক্রমণের মুখে পড়ার কয়েক সপ্তাহ আগে তিনি ইউএনডিএসএস–এ চাকরি শুরু করেন। তিনি ভারতীয় সেনাবাহিনীতে ২২ বছর চাকরি করার পর স্বেচ্ছা অবসরে যান। 

তার মৃত্যুতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস শোক জানিয়েছেন। এক বিবৃতিতে গুতেরেস জানিয়েছেন, গাজায় সংঘাত শুরুর পর জাতিসংঘের ১৯০ কর্মী নিহত হয়েছে। 

গত এপ্রিলে ওয়াল্ড সেন্ট্রাল কিচেনের ৭ কর্মী ইসরায়েলি বিমান হামলায় নিহত হন। এ ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। 

পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২ হাজারের বেশি মানুষ মাটির নিচে চাপা পড়েছে। জাতিসংঘের কাছে লেখা একটি চিঠিতে এ বিষয়টি নিশ্চিত করেছে পাপুয়া নিউগিনি সরকার।
আফগানিস্তানের উত্তরাঞ্চলে গত দুদিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। প্রবল বৃষ্টিতে দেখা দিয়েছে বন্যা। দেশটিতে বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৩৩ জনের মৃত্যুর খবর পাওয় গেছে।
আমেরিকার মধ্যাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্যে টর্নেডো ও ঝড়ের তাণ্ডবে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল রোববারের এই দুর্যোগে আহত হয়েছে অনেকে। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ...
ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রিমাল এখন শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। রাতে রাজ্যটির কলকাতায় ৭৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে ঘূর্ণিঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়েছে...
রাজধানীর ডেমরায় স্টাফ কোয়ার্টারের নিজ বাসায় ছেলে বিষ্ণু সরকারের ছুরিকাঘাতে বাবা উমেশ সরকার (৬৫) নিহত হয়েছেন। ঘটনার পর থেকে বিষ্ণু সরকার পলাতক রয়েছেন।
ম্যানচেস্টার সিটির হয়ে এ পর্যন্ত ছয়টি ফাইনাল ও তিনটি সেমিফাইনাল খেলেছেন আর্লিং হরলান্ড। এবং কোনো ম্যাচেই গোল পাননি তিনি। এই নয় ম্যাচে ৭৬১ মিনিট মাঠে ছিলেন তিনি। মজার ব্যাপার, ইউনাইটেডের মার্কাস...
পুলিশ জানায়, নোয়াগাঁও এলাকার নূর আইডিয়াল স্কুলের পাশেই সাত তলা ভবনের নির্মাণকাজ চলছে। ওই ভবনের ছাদ থেকেই একটি পিলার ধসে স্কুলের ক্লাসরুমের ওপরে পড়ে। স্কুলটির টিন ছেদ করে ওই পিলারটি সাগরের মাথায়...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.