সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

গাজায় ত্রাণ দিতে নোঙর করল আমেরিকার ভাসমান জেটি

আপডেট : ১৬ মে ২০২৪, ০৭:৩২ পিএম

সাগর দিয়ে মানবিক সহায়তা বৃদ্ধি করতে আমেরিকার ভাসমান জেটি গাজা উপকূলে নোঙর করেছে বলে জানিয়েছে মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেনট্রম)। এক বিবৃতিতে সেনট্রম এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। 

এতে জানানো হয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ৪০ মিনিটে জেটিটি নোঙর করে। সেনট্রম বলছে, আশা করা হচ্ছে, আগামী কয়েকদিনের মধ্যে জাতিসংঘের মাধ্যমে মানবিক এ সহায়তা ট্রাকের মাধ্যমে গাজাজুড়ে ছড়িয়ে দেওয়ার কাজ শুরু হবে। কোনো মার্কিন সেনা গাজায় প্রবেশ করেনি বলেও নিশ্চিত করেছে সেনট্রম। 

গত বুধবার যুক্তরাজ্য ঘোষণা দিয়েছে, ৮ হাজার ৪০০ তাবুসহ তাদের প্রথম ত্রাণের চালান সাইপ্রাস হয়ে গাজার পথে রয়েছে। এক বিবৃতিতে দেশটি জানিয়েছে, এই ত্রাণ যত দ্রুত সম্ভব গাজায় সরবরাহ করা হবে। 

এদিকে আমেরিকা থেকে আসা ত্রাণের একটি চালানসহ একটি জাহাজ এরই মধ্যে আশদদ বন্দরে ভিড়েছে। ভাসমান জেটি তৈরি হয়ে গেলে এটি থেকে ত্রাণ নামানো শুরু হবে বলে জানিয়েছে পেন্টাগন। 

অস্থায়ী এই জেটিতে ত্রাণ নামানোর পর সড়কপথে তা গাজায় নেওয়া হবে। প্রাথমিক লক্ষ্য অনুযায়ী, প্রতিদিন ৯০টি করে ট্রাক গাজায় প্রবেশ করবে। যুক্তরাজ্য জানিয়েছে, জেটিটি পুরো সম্পূর্ণ হয়ে গেলে প্রতিদিন ১৫০টি ট্রাক ভর্তি ত্রাণ গাজায় যাবে। 

গাজার মানবিক পরিস্থিতি নির্ভর করছে এই ত্রাণের ট্রাকগুলোর ওপর। এ বিষয়ে আন্তর্জাতিকভাবেই যথেষ্ট উদ্বেগ রয়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থা এরই মধ্যে সতর্ক করে বলেছে, উত্তর গাজায় দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে। 

গত ৭ অক্টোবর হামাসের হামলার পাল্টা পদক্ষেপ হিসেবে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি এই হামলায় নিহত হয়েছে, যাদের এক তৃতীয়াংশই শিশু। 

স্বর্ণ মজুতের দিক থেকে সৌদি আরব ও যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি)–এর তালিকা থেকে এ তথ্য জানা গেছে।
ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ জানিয়েছেন, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধ পরবর্তী গাজা নিয়ে কোনো পরিকল্পনা না অনুমোদন দিলে তিনি পদত্যাগ করবেন। গতকাল শনিবার টেলিভিশনে...
ইসরায়েলগামী অস্ত্রবাহী একটি জাহাজকে বন্দরের ভেড়ার অনুমতি দেয়নি স্পেন। গত বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস এমনটি জানান...
গাজায় চলমান ইসরায়েলের নৃশংস যুদ্ধের বিরুদ্ধে গত জানুয়ারিতে নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। গত বৃহস্পতিকার ওই মামলার প্রথম দিনের শুনানি...
ফেনীতে বজ্রপাতে এক কলেজ শিক্ষার্থী নিহত হয়েছে। রোববার দুপুরে ফেনীর ছালনাইয়ার উত্তর কুহুমা গ্রামে মাঠ থেকে গরু আনতে গেলে বজ্রপাতে সেখানেই তার মৃত্যু হয়।
গতকাল আইপিএলে চেন্নাই সুপার কিংসের বাঁচামরার ম্যাচে তেমনই একটা ছক্কা মেরেছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক। বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে ইনিংসের শেষ ওভারের প্রথম বলে মারা ছক্কাটা ছিল ১১০ মিটার। ধোনির এ...
দুর্ঘটনারোধে নেত্রকোণায় ‘নো হেলমেট নো ফুয়েল’ অভিযান শুরু করেছে জেলা পুলিশ। পাশাপাশি জনসচেতনতা বাড়াতে চালানো হয় প্রচার। রোববার দুপুরে শহরের হোসেনপুর এলাকায় মোনাকো পেট্রল পাম্পে এই অভিযানের উদ্বোধন...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.