সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

আপডেট : ২০ মে ২০২৪, ০৫:৫৩ পিএম

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আবেদন জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর। এ ছাড়া ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের বেশ কয়েকজন নেতার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, যুদ্ধাপরাধের দায়ে এসব নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন করিম খান নামের চিফ প্রসিকিউটর। তিনি আবেদনে বলেন, গত ৭ অক্টোবর থেকে এসব ব্যক্তিরা অপরাধ করে আসছেন—এমন অনেক প্রমাণ রয়েছে। তারা মানবতাবিরোধী কাজও করেছেন। 

নেদারল্যান্ডসের দ্য হেগভিত্তিক আইসিসি গত তিন বছর ধরে অধিকৃত এলাকায় ইসরায়েলের কার্যক্রম তদন্ত করছে। সম্প্রতি সেখানে হামাসের কার্যক্রম নিয়েও তদন্ত শুরু করে তারা।

গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি বিবেচনা করছে বলে আগেই জানিয়েছিল আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

এমন পরিস্থিতিতে, বহুমুখী চাপে দিশেহারা নেতানিয়াহু প্রধানমন্ত্রীত্ব হারাতে পারেন বলেও শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

গাজায় আট মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি বর্বর হামলায় লাখ লাখ ফিলিস্তিনি তাদের ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে অনেকেই আবার ফিরে এসে বাড়ির ধ্বংসস্তূপের ওপর তাঁবু তৈরি করে থাকছেন। তাদের...
ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একজন ইসরায়েলি কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 
গাজার রাফাহ শহরে হামাস যোদ্ধাদের অতর্কিত হামলায় অন্তত ৮ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড জানিয়েছে, পশ্চিম রাফাহর তাল আস-সুলতান জেলায় তাদের যোদ্ধারা হামলা...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.