সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

আরও এক মামলায় জামিন পেলেন ইমরান খান

আপডেট : ১৫ মে ২০২৪, ০৮:৩৪ পিএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খান জমি সংক্রান্ত দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন। বুধবার ইসলামাবাদ হাইকোর্ট এ জামিন দেন। তবে, এ মামলায় জামিন পেলেও এখনি মুক্তি মিলছে না ইমরান খানের। অন্য দুই মামলায় তাকে জেলেই থাকতে হচ্ছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী নাঈম হায়দার পাঞ্জুথা।

২০১৮-২২ সাল প্রধানমন্ত্রীত্ব থাকাকালে অবৈধ সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে ইমরান খান ও তাঁর স্ত্রী একটি রিয়েল স্টেট ডেভোলপার কোম্পানির কাছ থেকে একটি জমি উপহার নেওয়ায় অভিযোগ গঠন করা হয়। তবে, এ বিষয়ে তিনি গত সপ্তাহে অস্বীকার করেন এবং ইসলামাবাদ হাইকোর্টে জামিন আবেদন করেন। 

তাঁর দলের আইনজীবী নাঈম হায়দার পাঞ্জুথা জামিনের বিষয়টি নিশ্চিত করে এক্সে বলেন, ‘ইমরান খান এখনো দুই মামলায় অভিযুক্ত হয়ে কারাগারে রয়েছেন। এর মধ্যে একটি রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘন এবং অপরটি হলো ইসলামিক বিবাহ আইন লঙ্ঘন।’

বুধবার যে মামলায় ইমরান খানকে জামিন দেওয়া হয় সেটি আল-কাদির ট্রাস্টের সাথে জড়িত, ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালে তাঁর স্ত্রীসহ এ বেসরকারী কল্যাণ সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন।

প্রসিকিউটররা বলছেন, ট্রাস্টটি সাবেক প্রধানমন্ত্রী একটি রিয়েল এস্টেট কোম্পানির কাছ থেকে ঘুষ হিসাবে ওই জমি নিয়েছিল। ইসলামাবাদের কাছে ওই জমির পরিমাণ প্রায় ৬০ একর এবং রাজধানীতে ইমরান খানের প্রাসাদের কাছে আরেকটি বড় প্লট রয়েছে।

জামিনের পরে ইমরান খানের মিডিয়া দলের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, যে জমিটি ব্যক্তিগত লাভের জন্য ওই জমি ইমরান খান নেয়নি। তিনি ওই জমিতে একটি ‘ধর্মীয় ও বৈজ্ঞানিক’ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করতে চেয়েছিলেন। 

২০২২ সালের এপ্রিলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন সাবেক পাকিস্তানি ক্রিকেটার ইমরান খান। এরপর থেকেই একের পর এক সংকটে পড়ছেন ৭১ বছর বয়সী এই রাজনীতিবিদ। গত বছরের আগস্ট থেকে জেলখানায় রয়েছেন তিনি। মোট চারটি মামলায় অভিযুক্ত তিনি। তবে, এর মধ্যে দুই মামলার কারাদণ্ড বাতিল করা হয়েছে। 

ক্ষমতায় থাকার সময় সরকারি কোষাগার থেকে না জানিয়ে উপহার বিক্রি, সহিংসতায় রাষ্ট্রীয় সম্পদ নষ্টের অপরাধসহ একাধিক মামলা হয় তার বিরুদ্ধে। এদিকে, আইন বর্হিভূতভাবে বিয়ে করার অপরাধে ইমরান খানের স্ত্রী বুশরা বিবিও জেলখানায় রয়েছেন।

ভারতের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাঁর অন্তবর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেছেন। আজ সোমবার তিনি সুপ্রিম কোর্টে আবেদন জমা দিয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা, মাইক্রোসফট ও একটি অস্ত্র তৈরির প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন আমেরিকার উভালদে স্কুলে গুলিতে নিহত শিক্ষার্থীদের পরিবার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে...
দুর্নীতির অভিযোগে রুশ সামরিক বাহিনীর উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনকে গ্রেপ্তার করা হয়েছে। গত বুধবার সামরিক আদালত তাঁকে দুই মাসের জন্য কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। কাতারভিত্তিক...
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বুধবার জানিয়েছেন, পুলিশ আগামীকাল বৃহস্পতিবার তাঁর বৃদ্ধ ও অসুস্থ বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করবে। স্বাতি মালিওয়ালের ওপর হামলার ঘটনায় দিল্লি পুলিশ মুখ্যমন্ত্রীর...
কাতারের রাজধানী দোহার নাজমায় পাঁচতারকা হোটেল ক্রাউন প্লাজায় আয়োজিত বাংলাদেশ বাণিজ্যমেলা কাতার ২০২৪ শেষ হয়েছে। গত ২৩ মে শুরু হয়ে ২৫ মে রাত সাড়ে ১১টা পর্যন্ত তিন দিনব্যাপী এ মেলা চলে।
চট্টগ্রাম নগরের চাক্তাই খাল থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তার আনুমানিক বয়স ২৫ বছর। সোমবার সন্ধ্যায় আছাদগঞ্জের শুটকিপট্টির পেছনের চাক্তাই খাল থেকে মরদেহটি উদ্ধার করা হয়। 
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে লক্ষ্মীপুরে রামগঞ্জের চাঙ্গির গাঁ এলাকায় ঘরচাপা পড়ে ফারিহা আক্তার (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এসময় শিশুর নানি হোসনে আরা বেগম গুরুতর আহত হয়েছেন। সোমবার বিকেলে এই...
বৈরী আবহাওয়ার কারণে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ৮ ঘণ্টা ধরে বিমান চলাচল বন্ধ রয়েছে। সোমবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার ও এয়ার...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.