সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ব্যবসার জন্য বিশ্বের সেরা দেশ যেগুলো

আপডেট : ২২ মার্চ ২০২৪, ০৮:৪৩ পিএম

ব্যবসার ক্ষেত্রে বিশ্বের সেরা দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। ইআইইউ ব্যবসার ক্ষেত্রে সেরা স্থান হিসেবে বিশ্বের ৮২টি দেশের তালিকা প্রকাশ করেছে। এখানে ১১টি বিভিন্ন ক্যাটাগরির ৯১টি সূচক আমলে নেওয়া হয়েছে। 

এই ক্যাটাগরিগুলো হলো- রাজনৈতিক পরিবেশ, সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ, বাজারের সুযোগ-সুবিধা, মুক্ত উদ্যোগের প্রতি নীতি এবং প্রতিযোগিতা, বিদেশি বিনিয়োগের প্রতি নীতি, বৈদেশিক বাণিজ্য এবং বিনিময় নিয়ন্ত্রণ, কর, অর্থায়ন, শ্রমবাজার, অবকাঠামো এবং প্রযুক্তিগত প্রস্তুতি। গত পাঁচ বছর ও আগামী বছর দেশগুলোর পরিস্থিতি বিবেচনায় এ তালিকা করা হয়েছে। 

ব্যবসার জন্য বিশ্বের সেরা দেশগুলোর তালিকায় প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর। দেশটির স্কোর ৮.৫৬। দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। দেশটির স্কোর ৮.৪১। এরপরই অবস্থান যুক্তরাষ্ট্রের। দেশটির স্কোর ৮.৪০। 

তালিকায় এরপরই অবস্থান জার্মানি, সুইজারল্যান্ড, কানাডা, সুইডেন, নিউজিল্যান্ড, হংকং ও ফিনল্যান্ডের।   

 

ব্যাংক ঋণের সুদের হার ১৪ শতাংশের বেশি হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। বৃহস্পতিবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই'র সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি। 
ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ডে একসাথে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট। 
গ্যাস-বিদ্যুৎ সরবরাহের ঘাটতি, ডলার সংকট, ঋণের উচ্চ সুদ হার আর শুল্কায়নের হয়রানিতে দেশে দিনদিন ব্যবসার খরচ বাড়ছে। যা থেকে উত্তরণে সরকারকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের প্রণোদনা দেওয়ার আহ্বান...
চীনের বাজারে ভোক্তা বৃদ্ধির হার ক্রমশ কমছে। মূল্যস্ফীতির কারণে মানুষের আয় কমেছে। ফলে পণ্য বিক্রির হারও কমেছে। এসব কারণে চীনের অনেক কোম্পানিই আন্তর্জাতিক বাজারের দিকে মনযোগ দিচ্ছে।
১১ বছর পর মাউন্ট এভারেস্ট শীর্ষে আরোহণ করে গত দুই দিন ধরে বাংলাদেশের পাহাড় প্রেমি মানুষের মাঝে আনন্দের কম্পন বইয়ে চলেছেন বাবর আলী। দুই দিনের ব্যবধানেই এই পর্বতারোহী আবারো খুশির ঝড় তুললেন পৃথিবীর...
ডেটা সেন্টার সক্ষমতায় অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সিঙ্গাপুর ও কোরিয়ার মতো দেশকে ছাড়িয়ে গেছে ভারত। বর্তমানে এ খাতে ভারতের সক্ষমতা ৯৫০ মেগাওয়াট। বৈশ্বিক রিয়েল এস্টেট কনসালটিং ফার্ম সিবিআরই প্রকাশিত...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.