সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে: বিমানমন্ত্রী 

আপডেট : ০৭ মে ২০২৪, ০৫:৪৪ পিএম

ইউরোপীয় নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের কাছ থেকে উড়োজাহাজ কেনার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন বিমানমন্ত্রী ফারুক খান। মঙ্গলবার সচিবালয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যানি ম্যারি ট্রেভেলেইন সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। 

বিমানমন্ত্রী জানান, ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যানি ম্যারি ট্রেভেলেইন এয়ারবাস কেনার প্রস্তাব দেন। এক্ষেত্রে সিদ্ধান্ত নিতে এক থেকে দেড়মাস সময় লাগতে পারে। 

গত বছর প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের আগে এয়ারবাসের কাছ থেকে ১০টি উড়োজাহাজ কিনতে সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ। একই বছর সেপ্টেম্বর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ঢাকা সফরে এসেও এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনার আহ্বান জানান। পরে উড়োজাহাজ কেনার প্রস্তাব পরীক্ষা নিরীক্ষা শুরু করে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কারিগরি কমিটি। 

বিমানমন্ত্রী ফারুক খান বলেন, ‘একই ধরনের উড়োজাহাজ না কিনে দুই ধরনের কিনলে ভালো হবে। বোয়িং এর চেয়ে কম মূল্য ও প্রযুক্তিগত সুবিধা থাকায় সরকার এয়ারবাস কেনার প্রস্তাব বিবেচনা করছে। প্রাথমিকভাবে ১০টি এয়ারবাস কেনার সিদ্ধান্ত আছে। মার্কিন যুক্তরাষ্ট্রও বোয়িং কেনার প্রস্তাব দিয়েছে।’ 

ফারুক খান বলেন, ‘এয়ারবাস এরই মধ্যে অর্থনৈতিক প্রস্তাব দিয়েছে। সেগুলো ভালোভাবে পরীক্ষা করে আমরা সিদ্ধান্ত নেব। এবারই তারা একটি সমঝোতা স্মারকে সই করার কথা বলেছিল। কিন্তু আমরা বলেছি, আগে মূল্যায়ন শেষ হোক, তারপর সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।’

ভালো প্রস্তাব বলতে তারা কী দিতে চেয়েছে বা বাংলাদেশ কতটি উড়োজাহাজ কিনতে চায় জানতে চাইলে বিমানমন্ত্রী বলেন, ‘ব্যাংক থেকে যে ঋণ দেওয়া হবে তার সুদ, সেই সঙ্গে টেকনিক্যাল বিষয়গুলোতে বেশ ভালো প্রস্তাব দেওয়া হয়েছে। বাংলাদেশ ১০টির মতো এয়ারবাস কিনতে চায়।  তবে এ উড়োজাহাজগুলো কিনতে কত টাকা লাগতে পারে, তা নির্ভর করবে কীভাবে প্রস্তাব আসে তার ওপর।’

বিমানের প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী এয়ারবাসের কাছ থেকে এ–৩৫০ মডেলের উড়োজাহাজ কিনতে চায় সংস্থাটি। প্রাথমিকভাবে দুটি উড়োজাহাজ কেনা হবে। আর বোয়িংয় বিমানের কাছে আরও অন্তত ২টি ৭৮৭ ড্রিমলাইনার মডেলের উড়োজাহাজ বিক্রি করতে চায়। 

বিমানের বর্তমান বহরে আছে ২১টি উড়োজাহাজ। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭, ছয়টি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার, ছয়টি বোয়িং ৭৩৭ এবং পাঁচটি ড্যাশ–৮ মডেলের উড়োজাহাজ।

এর মধ্যে ৭৭৭ ও ড্রিমলাইনারগুলো টানা ১৬ ঘণ্টারও বেশি সময় উড়তে সক্ষম। এ ধরনের উড়োজাহাজ লং হউল হিসেবে পরিচিত। অন্যদিকে ৭৩৭ উড়োজাহাজগুলো মধ্যম ও স্বল্প দূরত্বের গন্তব্যে ব্যবহার করা হয়। আর ড্যাশ–৮ উড়োজাহাজ ব্যবহার করা হয় স্বল্প দূরত্বের গন্তব্যে।

বিমানের বহরে এক সময় এয়ারবাসের উড়োজাহাজ ছিল। এ-৩১০ মডেলের দুটি উড়োজাহাজ দিয়ে বিভিন্ন রুটে যাত্রী পরিবহন করা হতো। কিন্তু মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বছরখানেক আগে এগুলোকে বহর থেকে বাদ দেওয়া হয়। 

এদিকে, ৭৮৭ ড্রিমলাইনার মডেলের উড়োজাহাজের নির্মান প্রক্রিয়ায় ত্রুটির অভিযোগ ওঠার পর তা তদন্ত শুরু করেছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রিশন (এফএএ)। অভিযোগ ওঠার পর এই মডেলের উড়োজাহাজের উৎপাদন কমিয়ে দিয়েছে বোয়িং। এফএএ–এর তদন্তে ত্রুটি ধরা পড়লে বিশ্বজুরে হাজারেরও বেশি ড্রিমলাইনার ওড়ানোর ওপর নিষেধাজ্ঞা আসতে পারে।  

কর্মী ভিসায় মালয়েশিয়ায় যাওয়ার সময় শেষ হচ্ছে শুক্রবার মধ্যরাতে। কিন্তু এখনও ফ্লাইটের টিকিট পাননি প্রায় ৩১ হাজার কর্মী। ফলে তাদের যাওয়া অনেকটাই অনিশ্চিত। 
ঘূর্ণিঝড় রেমালের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আগামীকাল কক্সবাজার গামী সকল ফ্লাইট এবং কলকাতাগামী দুইটি ফ্লাইট বাতিল করা হয়েছে। আজ শনিবার রাতে এ তথ্য জানানো হয়।
চট্টগ্রামের পতেঙ্গায় প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে নিহত বিমানবাহিনীর স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে এ...
মিশরের ইজিপ্ট এয়ারের দুটি উড়োজাহাজ ভাড়ায় অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক(এমডি) কেভিন জন স্টিভসহ ১৬ জনের বিরুদ্ধে...
বাংলাদেশের প্রকৌশলীদের প্রতিনিধিত্বকারী একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) বহুল প্রতীক্ষিত ওয়াশিংটন অ্যাকর্ডের পূর্ণ সিগনেটরি হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি...
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সাইবার নিরাপত্তা আইন ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই নিবর্তনমূলক।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.