সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

কোকের মতো বিজ্ঞাপন করে উতরে যাওয়ার চেষ্টা ছিল তাদেরও

আপডেট : ১১ জুন ২০২৪, ০৭:৫৫ পিএম

পণ্যের প্রচারে নানা ধরনের বিজ্ঞাপনী কৌশল নিয়ে থাকে বহুজাতিক কোম্পানিগুলো। এতে ওই পণ্যের ক্রেতারা প্রলুব্ধ হন। তবে সব বিজ্ঞাপন জনমানসের কাছে সমান প্রভাব ফেলতে পারে না। কোনো কোনো বিজ্ঞাপন আবার উসকে দেয় তুমুল বিতর্ক। এতে ওই কোম্পানির সুনাম হুমকির মুখে পড়ে। সম্প্রতি বাংলাদেশে কোকাকোলার একটি বিজ্ঞাপন প্রচারে ঘটেছে তেমনই ঘটনা। নেটিজেনদের তোপের মুখে পড়েছে এই কোমলপানীয় ব্র্যান্ড ও বিজ্ঞাপনটির অভিনয়শিল্পীরা। তবে বিশ্বের বুকে এমনও নজির রয়েছে—যেখানে বিতর্কিত বিজ্ঞাপনই কোম্পানির জন্য বয়ে এনেছে সুনাম। আবার কোনো কোনো কোম্পানি চলচ্চিত্র কিংবা বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে ফিরে পেয়েছে তাদের হারিয়ে যাওয়া সুনাম।

টাইড
ডিটারজেন্টের জন্য বিখ্যাত মার্কিন কোম্পানি প্রক্টর অ্যান্ড গ্যাম্বল। ২০১২ সালে প্রতিষ্ঠানটি বাজারে আনে ‘টাইড পড’। যা কিনা তরল ডিটারজেন্টের একক প্যাকেট। বেশ সমাদৃতও হচ্ছিল পণ্যটি। কিন্তু ২০১৮ সালে শিশু-কিশোররা সামাজিকমাধ্যমে ‘টাইড পড চ্যালেঞ্জ’ নামের এক প্রতিযোগিতায় মেতে ওঠে। এটি ছিল টাইড পড খাওয়ার চ্যালেঞ্জ। ১৩-১৯ বছর বয়সী ছেলে-মেয়েদের এই ডিটারজেন্ট খাওয়ার ঘটনা নিয়ে সেসময়ে ন্যূনতম ৪০টি ঘটনা প্রকাশ পেয়েছিল গণমাধ্যমের রিপোর্টে। এ রকম উদ্ভট, অপ্রত্যাশিত কাণ্ডে ভাইরাল হয়ে গিয়েছিল এ সমস্ত ঘটনা। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়ে প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ভ্যালু। এই বিব্রতকর অবস্থায় জরুরিভিত্তিতে টাইড পড খেলে শরীরের ক্ষতি হয় বলে বিবৃতি দেয় প্রক্টর অ্যান্ড গ্যাম্বল। একইসঙ্গে একটি নতুন বিজ্ঞাপন প্রচার করে তারা। যেখানে আমেরিকার এনএফএল তারকা রব গ্রনকোস্কি হাজির হয়ে লন্ড্রি ছাড়া অন্য উদ্দেশে টাইড পড ব্যবহার করার বিষয়ে সতর্ক করেছিলেন।

লেগো
বিতর্কের কারণে প্রায় দেউলিয়ার পথে ছিল ডেনিশ খেলনা প্রস্তুতকারক কোম্পানি লেগো। এই অবস্থার নেপথ্যে কারণ ছিল তাদের ‌‘এ টু জেড’ ক্যাম্পেইন। যেখানে তারা সমকামী, উভকামী ও রূপান্তরকামীদের (এলজিবিটিকিউ+) সমর্থন দিয়েছিল। ফলে বয়কটের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। পরে সুনাম পুনরুদ্ধারে উদ্দেশে তারা বেশকিছু পদক্ষেপ নেন। তাদের লক্ষ্য ছিল টিভি শো, ভিডিও গেমস, সিনেমা ও থিম পার্কের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছানো। এতে বেশ সফলতাও পায় কোম্পানিটি। ২০১৪ সালে বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রাদার্স থেকে মুক্তি পায় ‌‘দ্য লেগো’ নামের একটি চলচ্চিত্র। যা সুপারহিট হয় এবং প্রতিষ্ঠানটির আয় বাড়তে থাকে।

ডাভ
২০০৪ সালে ‘রিয়্যাল বিউটি’ নামে একটি ক্যাম্পেইন করে ইউনিলিভার কোম্পানির ব্র্যান্ড পণ্য ডাভ। এতে সৌন্দর্যের সংজ্ঞা পরিবর্তন করতে চেয়েছে। অদ্ভুত দর্শনের মডেলকে তারা হাজির করেছিল। তুমুল বিতর্কের মধ্যে পড়ে বিজ্ঞাপনটি। তবে শেষ অবধি উল্টো তাদের লাভ হয়। সারা বিশ্বেই তাদের বিক্রি বেড়ে গিয়েছিল কয়েক গুন।

বিতর্কিত বিজ্ঞাপন প্রচার করে সুফল পাওয়ার নজির রয়েছে বেশ কয়েকটি। এই তালিকায় নাইকি, স্নিকার্স, ওল্ড স্পাইস, বেনেটন নামের বেশ কিছু স্বনামধন্য বহুজাতিক কোম্পানি রয়েছে। বাংলাদেশে কোক হয়তো সেটা করার চেষ্টা করেছে, তবে বিফল হয়েছে তাদের প্রয়াস।

 

‘কড়ক সিং’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক করেছেন এপার-ওপার দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। পরিচালক ছিলেন অনিরূদ্ধ রায় চৌধুরী। এবার এই নির্মাতার নতুন ছবি ‘ডিয়ার মা’-তে যুক্ত হলেন অভিনেত্রী। ...
ঢাকাই শোবিজে এক সময়ের জনপ্রিয় তারকা দম্পতি তাহসান খান ও রাফিয়াত রশিদ মিথিলা। গান থেকে শুরু করে ছোট পর্দায় একসঙ্গে বহু কাজও করেছেন এই জুটি। তবে ২০১৭ সালে বিচ্ছেদ হয়ে যায় তাঁদের। মন ভাঙে ভক্তদের।...
বহুদিন ধরেই ভক্তরা মুখিয়ে, কবে আসবে ক্রাইম-ড্রামা সিরিজ ‘মির্জাপুর থ্রি’! নির্মাতারা একের পর এক ধাঁধা দিয়ে ভক্তদের মুক্তির দিন বুঝে নেওয়ার কথা বলেন। চলেছে নানা জল্পনা, বেড়েছে উত্তেজনা। বহু...
তুমুল সমালোচনার মুখে জীবন-শিমুল শর্মাদের করা বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে কোমলপানীয় ব্র্যান্ড কোকাকোলা। ইউটিউবে আজ (১১ জুন) সকাল থেকে সেই বিজ্ঞাপন আর দেখা যাচ্ছে না।
ঈদের আগে রাজধানীর বাজারে বেড়েছে সব ধরনের মসলার দাম। গত এক সপ্তাহে এলাচ, জিরা, আদার দাম বেড়েছে ৫ শতাংশ পর্যন্ত। বাজারে সরবরাহ ভালো হলেও বাড়তি চাহিদার সুযোগ নিচ্ছে ব্যবসায়ীরা বলে অভিযোগ ভোক্তাদের। 
খাগড়াছড়িতে চিকিৎসক-নার্সসহ অন্যান্য জনবল ও যন্ত্রপাতির অভাবে চালু করা যাচ্ছে না লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স। ২০২১ সালে ভারত সরকারের উপহার হিসেবে অ্যাম্বুলেন্সটি প্রদানের পর থেকে জেলার সদর হাসপাতালে...
ঈদের আর মাত্র তিনদিন বাকি থাকলেও যানবাহনের তেমন কোন চাপ নেই মানিকগঞ্জের পাটুরিয়া এবং আরিচা ফেরিঘাট এলাকায়। শুক্রবার সকাল থেকে দুটি ঘাটে যানবাহন ও যাত্রীচাপ চাপ না থাকায় কোন ধরনের ভোগান্তি ছাড়াই নদী...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.