সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ভবিষ্যতের ব্যাটারি কি তুলা-সাগরের পানি

আপডেট : ১৫ নভেম্বর ২০২৩, ০৭:১২ পিএম

ভারতের একটি বিদ্যুৎহীন এলাকায় রাস্তার পাশের থাকা ক্যাশ মেশিন থেকে তোলা যাচ্ছে টাকা। অনেকের কাছে এই কাণ্ড অবাক হওয়ার মতো বিষয় হলেও, এর প্রকৃত কারণ খুঁজতে গেলে স্বাভাবিকই মনে হবে। কেননা মেশিনটির ভেতরে স্থাপন করা আছে একটি ব্যাকআপ ব্যাটারি। আর এটি শক্তি পাচ্ছে তুলা থেকে।  তুলা পুড়িয়ে সেখান থেকে ধারণ করা কার্বন দিয়ে চলছে ওই যন্ত্র। 

ভিন্নধর্মী ব্যাটারিটির প্রস্তুতকারক জাপানি প্রতিষ্ঠান পিজেপি আই। কোম্পানিটির ইন্টেলিজেন্স অফিসার ইনকেতসু ওকিনা বলেন, সত্যি বলতে, ব্যাটারিটি তৈরির পদ্ধতি বেশ গোপনীয়। কত তাপমাত্রায়, কোন পরিবেশে এটি তৈরি করা হয় সেটি আমরা খোলাসা করি না।

ওকিনা ব্রিটিশ সংবাদমাধ্যম জানান, ৩ হাজার ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় এক কেজি তুলাকে পুড়িয়ে প্রায় ২০০ গ্রাম পর্যন্ত কার্বন পাওয়া যায়। আর এগুলো থেকে প্রতিটি ব্যাটারি তৈরি করতে মাত্র ২ গ্রাম কার্বন প্রয়োজন হয়। ফলে ফার্মটি ২০১৭ সালে শিপমেন্টে যে তুলা এনেছিল, সেটি এখনো শেষ হয়নি।

ভিন্নধর্মী ব্যাটারিটি তৈরিতে অ্যানোড হিসেবে তুলা থেকে পাওয়া কার্বন ব্যবহার করা হয়। অথচ সাধারণ ব্যাটারিগুলোতে বেশিরভাগ সময়ই অ্যানোড হিসেবে গ্রাফাইট ব্যবহার করা হয়। পিজেপি আইয়ের মতে, গ্রাফাইটের পরিবর্তে কার্বন ব্যবহার বেশ সুবিধাজনক। 

বিশ্বব্যাপী সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বৈদ্যুতিক গাড়ির চাহিদা। তাই গবেষক ও ব্যবসায়ীরাও লিথিয়াম আয়ন ও গ্রাফাইট ব্যাটারির বিকল্প খুঁজছেন। সেক্ষেত্রে তুলা থেকে শোষিত কার্বন দিয়ে তৈরি এই ব্যাটারিটি বেশ সম্ভবনাময় বলে মনে করছে প্রস্তুতকারক কোম্পানি।

খনি থেকে লিথিয়াম উত্তোলনের পরিবেশগত ঝুঁকি অনেক। এতে প্রচুর পানি ও জ্বালানিরও প্রয়োজন হয়। একইভাবে জীবাশ্ম জ্বালানি থেকে তৈরি গ্রাফাইটেরও পরিবেশে নেতিবাচক প্রভাব রয়েছে।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, লিথিয়াম আয়ন ব্যাটারিতে ব্যবহৃত কোবাল্টের বেশিরভাগই কঙ্গোর খনি থেকে উত্তোলন করা হয়। কিন্তু সেখানে কাজের সার্বিক পরিবেশ বেশ বিপজ্জনক। 

ক্যাশ মেশিন যন্ত্রে যদিও ব্যাটারি দ্রুত চার্জ হওয়ার বিষয়টা তেমন একটা প্রয়োজন হয়না, কিন্তু বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে ব্যাটারি দ্রুত চার্জ হওয়া জরুরি। চীনা ফার্ম গোছিয়া মূলত হিটাচির সাথে মিলে একটি ই-বাইক তৈরি করেছে যাতে পিজেপি আই ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এটি ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে চলতে পারে এবং এক চার্জে ৭০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। এক্ষেত্রে সমুদ্রের পানি, জৈববর্জ্য, ন্যাচারাল পিগমেন্ট- প্রকৃতিতে বিদ্যমান এ ধরনের নানা বিকল্প ব্যবহার করা যেতে পারে।

ফিনল্যান্ডের স্টোরা এনসো একটি ব্যাটারি অ্যানোড তৈরি করেছে, যা লিগনিন থেকে কার্বন উৎপন্ন করে। এটি একটি গাছের তন্তু থেকে পাওয়া যায়।  এছাড়া গবেষকরা ব্যাটারিতে ব্যবহারের জন্য নতুন ধরনের ইলেক্ট্রোড তৈরি করতে ভুট্টার বর্জ্য এবং তরমুজের বীজের খোসার মতো বৈচিত্র্যময় উপকরণ ব্যবহার করার দিকে নজর দিচ্ছেন। অন্যদিকে কিছু গবেষক আবার মানুষের হাত ও দাঁতে থাকা পদার্থগুলোকে ক্যাথোডের ক্যালসিয়ামের বিকল্প হিসেবে ব্যবহারের চেষ্টা করেছেন। 

জার্মানির এলমহোল্টজ ইনস্টিটিউট উলমের উপ-পরিচালক স্টেফানো পাসেরিনি বলেন, বিশ্বের বিশাল মহাসাগরগুলো ব্যাটারির উপাদানের একটি বিশাল ভাণ্ডার। 

 স্টেফানো ও তাঁর সহকর্মীরা ২০২২ সালের মে মাসে প্রকাশিত একটি গবেষণাপত্রে সমুদ্রের পানি দিয়ে সোডিয়াম আয়নের ব্যাটারি তৈরির নকশা দেখান।  সমুদ্রের পানি থেকে সোডিয়াম আয়ন স্থানান্তর করে এবং এটি থেকে পরবর্তীতে ধাতব সোডিয়ামের একটি ভাণ্ডার তৈরি করা যায়। এক্ষেত্রে তারা একটি ভিন্নধর্মী স্পেশাল পলিমার ইলেক্ট্রোলাইট তৈরি করেছে যেটি দিয়ে সোডিয়াম আয়ন পরিবাহিত হতে পারে।   

বিকল্প ব্যাটারি সামগ্রী তৈরির জন্য সবসময়ই একটা চাপ থাকে। যেমন, লিথিয়াম এবং গ্রাফাইট ব্যাটারি প্রযুক্তির কথাই ধরা যাক। বর্তমানের মতো এটি ব্যবহার হতে থাকলে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ২০৩০ সালের মধ্যে বছরে প্রায় দুই মেগাটন গ্রাফাইটের প্রয়োজন হবে। বর্তমানে যার পরিমাণ মাত্র ৭০০ কিলো টন। তাই অনেকেই এর বিকল্প ব্যবহারের কথা ভাবছেন। 

এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ব্যাটারি সায়েন্টিস্ট ও ইঞ্জিনিয়ার জিল পেস্তানা বলেন, ব্যাটারি উৎপাদন প্রক্রিয়ার গ্রাফাইটের পরিবর্তে অন্যকিছু ব্যবহার করতে গেলে যে পরিবর্তন আসবে সেটা খুব ব্যয়বহুল। বাণিজ্যিক দিক থেকেও এটি একটি বেশ বড় ঝুঁকি।

এছাড়াও কার্বন অ্যানোডের জন্য জৈব বর্জ্য ব্যবহার করা নিয়েও পেস্তানা সন্দিহান। কেননা এই ধরনের বর্জ্যের উৎস সবসময় পরিবেশগতভাবে ইতিবাচক নাও হতে পারে।

চিপ জায়ান্ট এনভিডিয়ার কাছে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারানোর দুই দিন পরই শীর্ষস্থান ফিরে পেল সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে এনভিডিয়ার শেয়ারমূল্য সাড়ে ৩ শতাংশ...
স্মার্ট হোম অ্যাপ্লিকেশনসের মাধ্যমে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করছে গুগল ও অ্যামাজনের মতো কোম্পানি। নেদারল্যান্ডসভিত্তিক ভিপিএন কোম্পানি সার্ফশার্কের এক প্রতিবেদনে এমন অভিযোগ তোলা হয়েছে।...
রুশ সংশ্লিষ্টতার অভিযোগে ক্যাসপারস্কি সফটওয়্যার নিষিদ্ধ করার পরিকল্পনার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো এমনটি জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম...
আগামী বছর থেকে কারখানায় কাজ শুরু করবে টেসলার অপটিমাস হিউম্যানয়েড রোবট। টেসলার প্রধান ইলন মাস্ক এ ঘোষণা দিয়েছেন। সম্প্রতি কোম্পানির শেয়ারহোল্ডারদের সঙ্গে বৈঠকে ইলন মাস্ক ১ হাজার ইউনিট অপটিমাস...
গুলিবিদ্ধি আহত এক ফিলিস্তিনিকে জিপ গাড়ির সামনে বেঁধে গাড়ি চালিয়ে নিয়ে গেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে এ ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দুপুর ২টা ১৫ মিনিটে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.